ঢাকা, শুক্রবার, ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ২০ মাঘ ১৪২৯ আপডেট : ৬ মিনিট আগে
শিরোনাম

সৌদিতে বিশ্বকাপের সম্প্রচার বন্ধ, বিরক্ত সমর্থকরা

  ক্রীড়া ডেস্ক

প্রকাশ : ২৭ নভেম্বর ২০২২, ১৭:৪৩  
আপডেট :
 ২৭ নভেম্বর ২০২২, ১৮:৩৯

সৌদিতে বিশ্বকাপের সম্প্রচার বন্ধ, বিরক্ত সমর্থকরা
সৌদি আরবে বিশ্বকাপের সম্প্রচার বন্ধ । ছবি: ইন্টারনেট
ক্রীড়া ডেস্ক

কাতার বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচেই চমক দেখিয়েছে সৌদি আরব। আর্জেন্টিনাকে হারিয়েছে তারা। কিন্তু সেই ঐতিহাসিক জয়ের ম্যাচই দেখতে পারেনি সৌদি আরবের দর্শকরা। নিয়ম লঙ্ঘন করায় কাতারভিত্তিক একটি স্ট্রিমিং পরিষেবার সম্প্রচার বন্ধ করে দিয়েছে সৌদি সরকার। আর এ কারণেই বিশ্বকাপের কোনো ম্যাচ দেখতে পারছেন না। এই ঘটনায় বিরক্ত সৌদির ফুটবল ভক্তরা।

আন্তর্জাতিক গণমাধ্যম বিবিসিতে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, কাতার ভিত্তিক সম্প্রচারকারী প্রতিষ্ঠান বেইন স্পোর্টসের মালিকানাধীন টড টিভি সৌদি আরবে বিশ্বকাপের ২২টি ম্যাচ ফ্রি-টু-এয়ার সম্প্রচারের কথা রয়েছে। কিন্তু বিশ্বকাপ ফুটবল শুরু হওয়ার আগেই সৌদি আরবে ওই চ্যানেলের সম্প্রচার বন্ধ হয়ে যায়।

সৌদির গণমাধ্যম বিষয়ক মন্ত্রণালয় জানায়, স্ট্রিমিং পরিষেবাটি নিয়ম লঙ্ঘন করায় তাদের সম্প্রচার বন্ধ রাখা হয়েছে।

টড টিভি তাদের বিজ্ঞাপনদাতাদের জানায়, বর্তমানে বিভ্রাটের সম্মুখীন হওয়ায় তাদের পরিষেবাটি বন্ধ রয়েছে। বর্তমান পরিস্থিতি ও সমস্যাগুলো তাদের নিয়ন্ত্রণের বাইরে বলেও জানায় তারা।

সংবাদ সংস্থা এএফপি জানিয়েছে, বিশ্বকাপের উদ্বোধনের পর থেকেই সম্প্রচারে সমস্যা শুরু হয়েছে। সৌদি আরবে বিশ্বকাপ সম্প্রচারের দায়িত্ব রয়েছে কাতারের একটি সংস্থা। দু’দেশের মধ্যে সম্পর্ক খারাপ থাকায় বেশ কয়েক বছর ধরে সেই সংস্থাকে নিষিদ্ধ করা হয়েছিল সৌদিতে। কিন্তু ২০২১ সালের অক্টোবর মাসে সেই নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছে।

সৌদি আরবের সব জায়গায় যে একই সমস্যা হচ্ছে তা নয়। কেউ জানিয়েছেন, উদ্বোধনী অনুষ্ঠান শুরু হওয়ার কিছু ক্ষণ পর থেকে সমস্যা শুরু হয়েছে। আবার কেউ বলেছেন, এক এক সময় সম্প্রচার শুরু হচ্ছে। কিন্তু ১০-১৫ মিনিট পরে আবার তা বন্ধ হয়ে যাচ্ছে। অনেকে তো নিজেদের টাকা ফেরতের দাবিও করেছেন।

উল্লেখ্য, ২০১৭ সালে কাতারের সঙ্গে সম্পর্ক খারাপ হয়েছিল সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহারাইন ও মিশরের। ইরানের কিছু উগ্রবাদী সংগঠনকে মদত দেওয়ার অভিযোগ তুলে দোহার সঙ্গে সব সম্পর্ক ছিন্ন করে চার দেশ। এই সময়ের কাতারের সম্প্রচারকারী সংস্থাকে নিষিদ্ধ করা হয়েছিল। কিন্তু গত বছর সেই নিষেধাজ্ঞা তুলে নেয়। কিন্তু আবার বিশ্বকাপের সম্প্রচার নিয়ে শুরু হয়েছে বিতর্ক।

বাংলাদেশ জার্নাল/আরআই

  • সর্বশেষ
  • পঠিত