ঢাকা, মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ২৪ মাঘ ১৪২৯ আপডেট : ৭ মিনিট আগে
শিরোনাম

বিশ্বকাপ ইতিহাসে ২৮ বছরে সর্বোচ্চ দর্শক আর্জেন্টিনা ম্যাচে

  ক্রীড়া ডেস্ক

প্রকাশ : ২৭ নভেম্বর ২০২২, ২০:৩৪

বিশ্বকাপ ইতিহাসে ২৮ বছরে সর্বোচ্চ দর্শক আর্জেন্টিনা ম্যাচে
লুসাইল স্টেডিয়ামে আর্জেন্টিনা-মেক্সিকো ম্যাচে দর্শক ছিলেন ৮৮ হাজার ৯৬৬ জন । ছবি: ইন্টারনেট
ক্রীড়া ডেস্ক

কাতারের লুসাইল স্টেডিয়াম লিখে ফেলল বিশ্বকাপ ইতিহাস। আর্জেন্টিনা-মেক্সিকো ম্যাচে স্টেডিয়ামে দর্শক উপস্থিত ছিলেন ৮৮ হাজার ৯৬৬ জন। বিশ্বকাপ ইতিহাসের ২৮ বছরের মধ্যে সবচেয়ে বেশি দর্শকের মেসিদের ম্যাচে।

ফিফা জানিয়ে দিল, দোহার উত্তরের এই বিরাট স্টেডিয়ামে একটি আসনও ফাঁকা ছিল না। বিশ্বকাপের জন্য এই স্টেডিয়ামে আসন সংখ্যা বাড়ানো হয়। ৮০ হাজার থেকে করা হয়েছে ৮৮ হাজার ৯৬৬। ১৮ ডিসেম্বর ফাইনালও হবে এই স্টেডিয়ামে।

আর্জেন্টিনা-মেক্সিকো ম্যাচ দেখে নিল জনসমুদ্র। ১৯৯৪ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে বিশ্বকাপ ফাইনাল হয়েছিল। ক্যালিফোর্নিয়ার পাসাডেনায় অবস্থিত রোজ বোলে মুখোমুখি হয়েছিল ব্রাজিল ও ইতালি। নির্ধারিত সময় পর্যন্ত ম্যাচ গোলশূন্য থাকায় খেলার ভাগ্য গড়িয়েছিল পেনাল্টি শুটআউটে। ব্রাজিল ৩-২ জিতে শিরোপ তুলেছিল হাতে। সেই ম্যাচ দেখতে এসেছিলেন ৯১ হাজার ১৯৪ মানুষ। তারপর এত লোক এলেন কাতারে। তবে এই দর্শক সমাগমের রেকর্ড কিন্তু বিশ্বকাপের প্রথম তিরিশেও থাকবে না।

লুসাইল স্টেডিয়ামে দর্শক ছিলেন ৮৮ হাজার ৯৬৬ জন । ছবি: ইন্টারনেট

এর আগে ১৯৫০ সালে রিও ডি জেনিরোর মারাকানা স্টেডিয়ামের ভিতরে সবচেয়ে বেশি দর্শক উপস্থিত ছিল ১ লাখ ৭৩ হাজার ৮৫০ জন। ঐতিহাসিক সেই ফাইনালে উরুগুয়ে ২-১ ব্যবধানে ব্রাজিলকে হারিয়ে কাপ জিতেছিল।

উল্লেখ্য, যে লুসাইল স্টেডিয়ামে সৌদি আরবের কাছে হেরে বিশ্বকাপ মিশন শুরু করেছিল আর্জেন্টিনা, সেই স্টেডিয়ামে দারুণ প্রত্যাবর্তন করল লিওনেল মেসির শিষ্যরা। মেক্সিকোর বিপক্ষে ম্যাচের ৬৪ মিনিটে মেসির অসাধারণ প্লেসিংয়ে দুরন্ত গোল দেখে সকলেই বলে উঠলেন ‘মেসি ম্যাজিক’, তেমনই ম্যাচের ৮৭ মিনিটে মেসির অ্যাসিস্টে এনজো ফার্নান্দেজর গোল দেখে চোখ কপালে উঠার মত, যা মনে রাখবে ফুটবলবিশ্ব। ওচোয়ার মতো মহাতারকা গোলরক্ষকও কিছু করতে পারেননি।

বাংলাদেশ জার্নাল/আরআই

  • সর্বশেষ
  • পঠিত