ঢাকা, বুধবার, ০১ ফেব্রুয়ারি ২০২৩, ১৮ মাঘ ১৪২৯ আপডেট : ১০ মিনিট আগে
শিরোনাম

গ্রুপ সেরা হয়ে নকআউটে ইংল্যান্ড

  ক্রীড়া ডেস্ক

প্রকাশ : ৩০ নভেম্বর ২০২২, ০৪:০০  
আপডেট :
 ৩০ নভেম্বর ২০২২, ০৪:১০

গ্রুপ সেরা হয়ে নকআউটে ইংল্যান্ড
কাতার বিশ্বকাপ। ছবি: সংগৃহীত
ক্রীড়া ডেস্ক

ওয়েলসকে ৩-০ গোলের বড় ব্যবধানে হারিয়ে গ্রুপ সেরা হয়ে বিশ্বকাপের শেষ ষোলতে পা রেখেছে ইংল্যান্ড। এদিন ইংলিশদের হয়ে জোড়া গোল করেছেন মার্কাস র‍্যাশফোর্ড। বাকি একটি গোল করেছেন ফিল ফোডেন।

ম্যাচে জয়লাভ করলেই গ্রুপ সেরা হিসেবে শেষ ষোল নিশ্চিত হবে গ্যারেথ সাউথগেটের শিষ্যদের। তবে ড্র করলেও নকআউট পর্বে যাবে তারা। সে ক্ষেত্রে হয়তো দ্বিতীয় দল হিসেবে যেতে হতো। যদিও তা নির্ভর করছে গ্রুপের অপর ম্যাচের ফলাফলের উপর। তবে ওয়েলসের কাছে যাদি তারা ৪ গোলে হেরে যায় এবং ইরান ও যুক্তরাস্ট্রের মধ্যে যদি একটি দল জয়লাভ করে তাহলে শেষ ষোলতে খেলা থেকে বঞ্চিত হবে ইংল্যান্ড। এমন এক সমীকরণকে সামনে নিয়ে আজ লড়াইয়ে নেমেছিলো প্রতিবেশী দেশ দুটি। কিন্তু কোনো সমীকরণই সেখানে টিকেনি। প্রত্যাশিত ক্লিন সিট জয় দিয়েই বাজিমাত করে ইংল্যান্ড।

গোলশুন্য ড্রয়ে ম্যাচের প্রথমার্ধ শেষ হলেও দ্বিতীয়ার্ধের শুরুতেই কেটে যায় গোলখরা। মাত্র দুই মিনিটের ব্যবধানে ২ গোল আদায় করে ইংলিশরা। ৫০ মিনিটে ডি বক্সের বাইরে থেকে মার্কাস রাসফোর্ডের ফ্রি কিকের শট ওয়েলসের প্রটেকশন দেয়ালের উপর দিয়ে বাঁক নিয়ে সরাসির ওয়েলসের জালে আশ্রয় নেয় (১-০)। পরের মিনিটে ডি বক্সের বাইরে থেকে হ্যারি কেনের ক্রসের বল পোস্টের সামনে থেকে ডান পায়ের টোকায় জালে জড়ান ফোডেন (২-০)।

ম্যাচের ৬৮ মিনিটে মধ্যমাঠ থেকে কালভিন ফিলিপস এর যোগান থেকে পাওয়া বল নিয়ে ক্ষিপ্রগতিতে ওয়েলসের ডি বক্সে ঢুকে শট নেন রাসফোর্ড, যেটি ওয়েলসের গোল রক্ষক ড্যানি ওয়ার্ডের দুই পায়ের ফাঁক দিয়ে জালে প্রবেশ করে (৩-০)। শেষ পর্যন্ত ৩-০ গোলের জয় নিয়েই মাঠ ছাড়ে ইংল্যান্ড।

এর আগে শেষ ৬ ম্যাচের সবগুলোতেই ইংল্যান্ডের কাছে পরাজিত হয়েছিলো ওয়েলস। এরমধ্যে ৫ ম্যাচে কোনো গোলই হজম করেনি থ্রি লায়ন্সরা। এরই ধারাবাহিকতা রক্ষা করল ইংলিশরা। এর আগে দুই দল পরস্পরের মোকাবেলা করছে সর্বমোট ১০৩ বার। তার মধ্যে ইংল্যান্ড জয়লাভ করেছে ৬৮ ম্যাচে, ড্র করেছে ২১টিতে এবং হার মেনেছে ১৪টি ম্যাচে।

বাংলাদেশ জার্নাল/রাজু

  • সর্বশেষ
  • পঠিত