ঢাকা, বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ২৬ মাঘ ১৪২৯ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

পুরুষদের বিশ্বকাপে প্রথম নারী রেফারি ফ্রান্সের স্টেফানি

  রবিউল ইসলাম

প্রকাশ : ৩০ নভেম্বর ২০২২, ২০:২৫

পুরুষদের বিশ্বকাপে প্রথম নারী রেফারি ফ্রান্সের স্টেফানি
পুরুষদের বিশ্বকাপে প্রথম নারী রেফারি ফ্রান্সের স্টেফানি । ছবি: সংগৃহীত
রবিউল ইসলাম

ফিফা বিশ্বকাপের ইতিহাসে এই প্রথম ম্যাচ পরিচালনা করবেন কোনো নারী রেফারি। বৃহস্পতিবার কাতারের আল বায়াত স্টেডিয়ামে সে নজির গড়বেন ফ্রান্সের রেফারি স্টেফানি ফ্রেপার্ট। ‘ই’ গ্রুপের জার্মানি-কোস্টারিকা ম্যাচে অফিশিয়াল রেফারি হিসাবে দেখা যাবে তাকে। স্টেফানি ফ্রেপার্ট প্রথম নারী রেফারি যিনি পুরুষদের বিশ্বকাপের ম্যাচে প্রধান রেফারির দায়িত্ব পালন করবেন। সেই ম্যাচে ফ্রেপার্টকে সহায়তা করবেন ব্রাজিলের সহকারী রেফারি নুজা বাক এবং মেক্সিকোর কারেন ডিয়াজ মেডিনা।

স্টেফানিদের সহযোগিতা করার জন্য ভিডিও রিভিউ টিমে চতুর্থ মহিলা অফিশিয়ালের নামও ঘোষণা করেছে ফিফা। মঙ্গলবার ফিফা জানিয়েছে, সে দলে থাকবেন আমেরিকার ক্যাথরিন নেসবিতা।

৩৮ বছর বয়সী ফরাসি রেফারি ফুটবল ইতিহাসে নিজের নাম লিখিয়েছেন এটি প্রথম নয়। ফ্রেপার্ট লিগ ওয়ানে এবং উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের খেলায় প্রথম নারী রেফারি ছিলেন। এছাড়াও একই বিশ্বকাপে, তিনি মেক্সিকো এবং পোল্যান্ডের মধ্যে গ্রুপ সি ম্যাচে চতুর্থ কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনিই প্রথম নারী রেফারি যিনি এমনটি করেছেন।

ক্যারিয়ারে একের পর এক নজির গড়ার পর এবার কাতারের মাঠে ইতিহাসের সামনে দাঁড়িয়ে। স্বাভাবিক ভাবেই ভিতরে ভিতরে উত্তেজনায় ফুটছেন স্টেফানি। ফিফা তার নাম ঘোষণা করার পর তিনি বলেছিলেন, কাতারে যে পুরুষদের বিশ্বকাপে ম্যাচ খেলাতে হবে, সেটা আশাই করিনি। বিশ্বকাপের থেকে বড় কিছু তো হয় না। ফলে খুবই অনুপ্রাণিত।

তিনি আরও বলেন, পুরুষদের বিশ্বকাপ বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ ক্রীড়া ইভেন্ট। আমি ফ্রান্স এবং ইউরোপে প্রথম রেফারি ছিলাম, তাই আমি জানি কীভাবে এটি মোকাবেলা করতে হয়।

বিশ্বকাপ শুরুর আগে ফিফা রেফারি কমিটির চেয়ারম্যান পিয়েরলুইগি কোলিনা বিশ্বকাপে তিনজন মহিলা রেফারি সম্পর্কে বলেছিলেন, তারা মহিলা বলে তাদের নির্বাচিত করা হয়নি, তারা নির্বাচিত হয়েছে ফিফা রেফারি হিসাবে। তারা যে কোনও খেলা পরিচালনা করতে পারে।

পুরুষদের ফিফা বিশ্বকাপে প্রথমবারের মতো তিনজন মহিলা রেফারি। বাকি দুজন হলেন রুয়ান্ডার সালিমা মুকানসাঙ্গা এবং জাপানের ইয়ামাশিতা। কাতারে ২০২২ ফিফা বিশ্বকাপের জন্য মোট ৩৬ জন রেফারি নির্বাচন করা হয়েছে। এর মধ্যে রয়েছেন তিনজন মহিলা রেফারি। এছাড়াও, ৬৯ জন সহকারী রেফারিও বাছাই করা হয়েছে, যার মধ্যে রয়েছে ব্রাজিলের নুজা বাক, মেক্সিকোর কারেন ডিয়াজ মেডিনা এবং আমেরিকান ক্যাথরিন নেসবিতা।

উল্লেখ্য, স্টেফানির শুরুটা হয়েছিল দীর্ঘ দিন আগে। ফ্রান্সে বেড়ে ওঠা স্টেফানি রেফারি হিসাবে আত্মপ্রকাশ করেন মাত্র ১৩ বছর বয়সে। ১৮ বছরে পা রাখার পর জাতীয় দলের অনূর্ধ্ব-১৯ প্রতিযোগিতায় ম্যাচ পরিচালনার দায়িত্ব পেয়েছিলেন। এরপর ২০২০ সালে পুরুষদের চ্যাম্পিয়ন্স লিগে প্রথম নারী রেফারি হয়েছিলেন। এই ম্যাচটি জুভেন্টাস এবং ডায়নামো কিয়েভের মধ্যে অনুষ্ঠিত হয়েছিল। তিনি লিগ-১, ইউরোপা লিগ, পুরুষদের বিশ্বকাপ বাছাইপর্বও পরিচালনা করেছেন। ফ্রেপার্ট এর আগে বিশ্বকাপ বাছাই পর্ব এবং চ্যাম্পিয়ন্স লিগে পুরুষদের ম্যাচে রেফারিং করেছেন। তিনি ২০১৯ মহিলা বিশ্বকাপ ফাইনালেও রেফারির দায়িত্ব পালন করেছিলেন। এই বছরের পুরুষদের ফ্রেঞ্চ কাপ ফাইনালে রেফারি হিসাবে দায়িত্ব পালন করেছিলেন ফ্রেপার্ট। তিনি আইএফএফএইচএস এর বিচারে তিনবার সেরা নারী রেফারি নির্বাচিত হয়েছেন। এবার মরুর বুকে নতুন শিখরে দেখা যেতে পারে এই ফরাসি তরুণীকে।

বাংলাদেশ জার্নাল/আরআই

  • সর্বশেষ
  • পঠিত