ঢাকা, বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ২৬ মাঘ ১৪২৯ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

পর্তুগালকে হারিয়ে শেষ ষোলোয় এশিয়ান জায়েন্ট কোরিয়া

  ক্রীড়া ডেস্ক

প্রকাশ : ০২ ডিসেম্বর ২০২২, ২৩:৫৯

পর্তুগালকে হারিয়ে শেষ ষোলোয় এশিয়ান জায়েন্ট কোরিয়া
পর্তুগালকে হারিয়ে শেষ ষোলোয় এশিয়ান জায়েন্ট কোরিয়া । ছবি: ইন্টারনেট
ক্রীড়া ডেস্ক

কাতার বিশ্বকাপের গ্রুপ পর্বের প্রথম দুই ম্যাচ জিতে আগেই নক আউট নিশ্চিত ছিল রোনালদোর পর্তুগাল। আর প্রথম ম্যাচ হারের পর দ্বিতীয় ম্যাচে ড্র, দক্ষিণ কোরিয়ার জন্য ম্যাচটা ছিল ‘ডু র ডাই’। সেই ম্যাচে শেষ মুহূর্তের গোলে পর্তুগালকে ২-১ হারিয়ে এশিয়ান জায়েন্ট দক্ষিণ কোরিয়া নিশ্চিত করলো নক আউট।

দক্ষিণ কোরিয়ার শুধু এই ম্যাচ জিতলেও হতো না, গ্রুপের অন্য ম্যাচের দিকে তাকিয়ে থাকতে হতো। গ্রুপের অন্য ম্যাচে উরুগুয়ে জয় পেলেও গোলব্যবধানে এগিয়ে থেকে দ্বিতীয় রাউন্ডে গেল দক্ষিণ কোরিয়া।

দক্ষিণ কোরিয়ার বিপক্ষে পর্তুগাল দলে এদিন ৬টি পরিবর্তন। ম্যাচ শুরু হওয়ার প্রথম পাঁচ মিনিটের মধ্যেই এগিয়ে যায় রোনালদোর পর্তুগাল। ডান দিক থেকে দিয়েগো দ্যালোর একটা দুর্দান্ত মাইনাসে বল জালে পাঠিয়ে দিলেন রিকার্ডো হোরতা। পর্তুগিজ লিগে ১৯ গোল করে আসা ফুটবলারটিকে লম্বা রেসের ঘোড়া বলা হচ্ছে।

তবে ম্যাচের ২৭ মিনিটে খেলায় ফিরে আসে এশিয়ান জায়েন্ট কোরিয়া। কর্নার থেকে ভেসে আসা একটা বলে সমতা ফিরিয়ে আনে তারা। বলটা অবশ্য রোনালদোর পিঠে লেগে দক্ষিণ কোরিয়ার কিম ইয়ং গুণের সামনে পড়ল। কোনাকুনি শটে ১-১ করলেন তিনি।

বিরতির পর পুরো ম্যাচজুড়ে দুই দল একের পর এক আক্রমণের বান বইয়ে দেন। কিন্তু গোল যেন ধরা দিয়েও দিচ্ছিল না। অবশেষে জয়সূচক কোরিয়ার সৌভাগ্যের গোল আসে ম্যাচের ৯১তম মিনিটে। কোরিয়ার পক্ষে গোলটি করেন হোয়াং হি-চ্যান। তবে এই গোলের পুরো কৃতিত্ব দেওয়া যায় সন হিউং মিনকে।

‘এইচ’ গ্রুপের মধ্যে উরুগুয়ে এবং দক্ষিণ কোরিয়া দুই দলই সমান ৪ পয়েন্ট করে অর্জন করেছে। কেবল তাই নয় গোল ব্যবধানেও দুই দলই ছিল সমান শূন্যে।তবে গ্রুপ পর্বের মধ্যে কোরিয়া ৪ গোল এবং উরুগুয়ে মোটে ২ গোল দিতে পারায় শেষ ষোলোতে জায়গা করে নেয় এশিয়ার দেশটি।

নক আউটে জায়গা করে নিতে পারায় মাঠেই কান্না শুরু করে কোরিয়ান ফুটবলাররা। পুরো মাঠজুড়ে উদযাপনও করেন কোরিয়ান ফুটবলাররা।

বাংলাদেশ জার্নাল/আরআই

  • সর্বশেষ
  • পঠিত