ঢাকা, বুধবার, ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ২৫ মাঘ ১৪২৯ আপডেট : ২৫ মিনিট আগে
শিরোনাম

কাতার বিশ্বকাপ-২০২২

নক আউট পর্বে কার বিরুদ্ধে কে খেলবে

  ক্রীড়া ডেস্ক

প্রকাশ : ০৩ ডিসেম্বর ২০২২, ১২:৪৩  
আপডেট :
 ০৩ ডিসেম্বর ২০২২, ১৩:২২

নক আউট পর্বে কার বিরুদ্ধে কে খেলবে
কাতার বিশ্বকাপ। ছবি: সংগৃহীত
ক্রীড়া ডেস্ক

বিশ্বকাপের নক আউট পর্বে পৌঁছেছে ১৬টি দল। গ্রুপ এ, বি, সি, ডি, ই এবং এফ থেকে দুটি করে দলে উঠেছে শেষ ষোলোয়। সেখানে কোন দল কাদের বিরুদ্ধে খেলবে? কবে, কখন হবে সেই খেলা?

এসবিনেশন জানিয়েছে, গ্রুপ এ-র শীর্ষে থেকে নকআউটে উঠেছে নেদারল্যান্ডস। দ্বিতীয় হয়ে শেষ ষোলোয় জায়গা করে নিয়েছে সেনেগাল। গ্রুপ বি থেকে প্রথম ও দ্বিতীয় হয়ে পরের রাউন্ডে উঠেছে যথাক্রমে ইংল্যান্ড ও যুক্তরাষ্ট্র। গ্রুপ সি-র শীর্ষে থেকে শেষ করেছে আর্জেন্টিনা। দ্বিতীয় স্থানে রয়েছে পোল্যান্ড। গ্রুপ ডি-র শীর্ষে থেকে উঠেছে ফ্রান্স। দ্বিতীয় হয়ে শেষ ষোলোয় জায়গা করে নিয়েছে অস্ট্রেলিয়া। গ্রুপ ই থেকে প্রথম ও দ্বিতীয় হয়ে শেষ ষোলোয় উঠেছে যথাক্রমে জাপান ও স্পেন। গ্রুপ এফ থেকে প্রথম হয়ে পরের রাউন্ডে গিয়েছে মরক্কো। দ্বিতীয় স্থানে শেষ করেছে ক্রোয়েশিয়া।

বিশ্বকাপের নকআউটের সূচি

বিশ্বকাপের সূচি অনুযায়ী, প্রি-কোয়ার্টার ফাইনালে গ্রুপ এ-র শীর্ষে থাকা দল খেলবে গ্রুপ বি-র দ্বিতীয় স্থানে থাকা দলের বিরুদ্ধে। আবার গ্রুপ বি-র শীর্ষে থাকা দল খেলবে গ্রুপ এ-র দুই নম্বরে থাকা দলের বিরুদ্ধে। অর্থাৎ, নেদারল্যান্ডসের বিরুদ্ধে খেলবে যুক্তরাষ্ট্র। শনিবার (৩ ডিসেম্বর) খলিফা আন্তর্জাতিক স্টেডিয়ামে হবে সেই খেলা। বাংলাদেশ সময় রাত ৯টায় শুরু হবে খেলা। অন্যদিকে ইংল্যান্ড খেলবে সেনেগালের বিরুদ্ধে। আল বায়েত স্টেডিয়ামে রবিবার (৪ ডিসেম্বর) হবে সেই খেলা। বাংলাদেশ সময় রাত ১টায় শুরু হবে খেলা।

ঠিক একই ভাবে গ্রুপ সি-র শীর্ষে থাকা দল খেলবে গ্রুপ ডি-র দ্বিতীয় স্থানে থাকা দলের বিরুদ্ধে। আবার গ্রুপ ডি-র শীর্ষে থাকা দল খেলবে গ্রুপ সি-র দুই নম্বরে থাকা দলের বিরুদ্ধে। অর্থাৎ, আর্জেন্টিনার বিরুদ্ধে খেলবে অস্ট্রেলিয়া। আহমেদ বিন আলি স্টেডিয়ামে শনিবার (৩ ডিসেম্বর) হবে সেই খেলা। বাংলাদেশ সময় রাত ১টায় শুরু হবে খেলা। অন্যদিকে ফ্রান্স খেলবে পোল্যান্ডের বিরুদ্ধে। আল থুমামা স্টেডিয়ামে হবে রবিবার (৪ ডিসেম্বর) সেই খেলা। বাংলাদেশ সময় রাত ৯টায় শুরু হবে খেলা।

গ্রুপ ই-র শীর্ষে থাকা দল খেলবে গ্রুপ এফ-এর দ্বিতীয় স্থানে থাকা দলের বিরুদ্ধে। আবার গ্রুপ এফ-এর শীর্ষে থাকা দল খেলবে গ্রুপ ই-র দুই নম্বরে থাকা দলের বিরুদ্ধে। অর্থাৎ, জাপানের বিরুদ্ধে খেলবে ক্রোয়েশিয়া। আল জানিয়ুব স্টেডিয়ামে সোমবার (৫ ডিসেম্বর) হবে সেই খেলা। বাংলাদেশ সময় রাত ৯টায় শুরু হবে খেলা। অন্যদিকে, মরক্কো খেলবে স্পেনের বিরুদ্ধে। এডুকেশন সিটি স্টেডিয়ামে মঙ্গলবার (৬ ডিসেম্বর) হবে সেই খেলা। বাংলাদেশ সময় রাত ৯টায় শুরু হবে খেলা।

গ্রুপ জি ও গ্রুপ এইচ থেকে ইতিমধ্যেই বিশ্বকাপের নকআউট পর্বে পৌঁছে গিয়েছে ব্রাজিল ও পর্তুগাল। এক্ষেত্রে ব্রাজিল খেলবে দক্ষিণ কোরিয়ার বিপক্ষে। খেলাটি অনুষ্ঠিত হবে সোমবার (৫ ডিসেম্বর) বাংলাদেশ সময় রাত ১টায়। একই দিনে সুইজারল্যান্ডের বিপক্ষে পর্তুগাল খেলবে মঙ্গলবার (৬ ডিসেম্বর) বাংলাদেশ সময় রাত ৯টায়।

বাংলাদেশ জার্নাল/জিকে

  • সর্বশেষ
  • পঠিত