ঢাকা, মঙ্গলবার, ৩১ জানুয়ারি ২০২৩, ১৭ মাঘ ১৪২৯ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

চিকিৎসায় সাড়া দিচ্ছেন না পেলে, আছেন ‘প্যালিয়েটিভ কেয়ারে’

  ক্রীড়া ডেস্ক

প্রকাশ : ০৩ ডিসেম্বর ২০২২, ২১:০৬  
আপডেট :
 ০৩ ডিসেম্বর ২০২২, ২১:২০

চিকিৎসায় সাড়া দিচ্ছেন না পেলে, আছেন ‘প্যালিয়েটিভ কেয়ারে’
সঙ্কটজনক পেলে । ছবি: সংগৃহীত
ক্রীড়া ডেস্ক

সামাজিক যোগাযোগ মাধ্যম ইনস্টাগ্রামে কয়েক ঘণ্টা আগেও নিজের শারীরিক অবস্থা সম্পর্কে আশ্বস্ত করেছিলেন তিন বার বিশ্বকাপ জয়ী ফুটবলার পেলে। কিন্তু ব্রাজিলের সংবাদপত্র ‘ফোলহা ডে সাও পাওলো’ জানিয়েছে উদ্বেগের খবর। তারা জানিয়েছে, কেমোথেরাপি কাজ করছে না পেলের শরীরে। কোনও চিকিৎসায় সাড়া দিচ্ছেন না তিনি। এ জন্য তাকে হাসপাতালের ‘প্যালিয়েটিভ কেয়ারে’ পাঠানো হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে প্যালিয়েটিভ কেয়ারে তখনই কোনো রোগীকে পাঠানো হয় যখন তার রোগ নিরাময়ের অযোগ্য। কিন্তু চিকিৎসাও চলবে। রোগীকে শারীরিক, মানসিক, আত্মিক ও সামাজিক সাপোর্ট দেওয়ার প্রক্রিয়াই হলো প্রশমন সেবা বা প্যালিটেটিভ কেয়ার। রোগীর সঙ্গে তার পরিবারকেও সবরকমের সাপোর্ট প্রদান করা হয়।

গত মঙ্গলবার হৃদ্‌যন্ত্রের সমস্যা ও শরীর ফুলে যাওয়ায় সাও পাওলোর একটি হাসপাতালে ভর্তি করানো হয়েছিল পেলেকে। সঙ্গে ছিলেন তাঁর স্ত্রী মার্সিয়া আওকি এবং এক জন আয়া। তার পর থেকে সেখানেই রয়েছেন তিনি। হাসপাতাল সূত্রে খবর, এর আগে বিভিন্ন কারণে পেলেকে হাসপাতালে ভর্তি করানো হলেও শরীর ফুলে যাওয়ার ঘটনা এই প্রথম হয়েছে।

বৃহস্পতিবার জানা গিয়েছিল, পেলের শারীরিক অবস্থা স্থিতিশীল। তার মেয়ে জানিয়েছিলেন, ভয়ের কোনও কারণ নেই। হাসপাতালের বিছানায় শুয়ে বিশ্বকাপে ব্রাজিল দলকে শুভেচ্ছাও জানিয়েছিলেন পেলে। কিন্তু তার মধ্যেই নতুন করে তার অবস্থার অবনতি হওয়ার খবর পাওয়া গেল।

দীর্ঘ দিন ধরে কোলন ক্যানসারে আক্রান্ত ছিলেন পেলে। গত বছর অপারেশন করে একটি টিউমার বাদ দেওয়া হয়েছিল। এরপর থেকেই কেমোথেরাপি চলতে থাকে নিয়মমতো। এ জন্য ফুটবল সম্রাটকে গত এক বছরে বেশ কয়েকবার হাসপাতালেও ভর্তি হয়ে হয়।

বাংলাদেশ জার্নাল/আরআই

  • সর্বশেষ
  • পঠিত