ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ ঘন্টা আগে
শিরোনাম

অস্ট্রেলিয়াকে রুখে দিয়ে লক্ষ্যের কথা জানালেন মেসি

  ক্রীড়া ডেস্ক

প্রকাশ : ০৪ ডিসেম্বর ২০২২, ১৭:৪১  
আপডেট :
 ০৪ ডিসেম্বর ২০২২, ১৭:৪৮

অস্ট্রেলিয়াকে রুখে দিয়ে লক্ষ্যের কথা জানালেন মেসি
অস্ট্রেলিয়ার বিপক্ষে মেসির গোল উদযাপন । ছবি: ইন্টারনেট

দীর্ঘ ১৬ বছর ধরে একটা ‘অভিশাপ’ ঘাড়ে নিয়ে বয়ে বেড়াচ্ছিলেন ফুটবল নক্ষত্র। শেষ পর্যন্ত কাঁধ থেকে গেল নক আউটে গোল করতে না পারার ‘অভিশাপ’। সেটা আবার ক্যারিয়ারের ১০০০তম ম্যাচে। পারফর্মাররা নিজের অস্তিত্ব বুঝিয়ে দেওয়ার জন্য বিশ্ব মঞ্চকে বেছে নেন। লিওনেল মেসির গোলের দাপটে অস্ট্রেলিয়ার বিপক্ষে ২-১ ব্যবধানে জিতে শেষ আট নিশ্চিত করলো আর্জেন্টিনা। অস্ট্রেলিয়ার সাথে ম্যাচ জেতার পরেই ফের একবার বিশ্বকাপ জয়ের স্বপ্নের কথা জানিয়ে দিলেন।

নক আউট পর্বে গোল করে টপকে গেলেন তার ফুটবল ‘আইডল’ দিয়েগো মারাদোনাকে। নীল-সাদা জার্সিতে সবচেয়ে বেশি ম্যাচ খেলার কীর্তিও মেসির ঝুলিতে। ২১ ম্যাচ নিয়ে এর আগে শীর্ষে ছিলেন মারাদোনা। কাতার বিশ্বকাপে মেক্সিকোর বিপক্ষে গোল করার পর মারাদোনাকে আগেই ছুঁয়ে ফেলেছিলেন। এবার অজিদের বিরুদ্ধে গোল করে ১৯৮৬ সালের বিশ্বকাপ জয়ী অধিনায়ককে ছাপিয়ে গেলেন তিনি। বিশ্বকাপ যুদ্ধে আর্জেন্টিনার জার্সিতে ৯ গোল মেসির ঝুলিতে। তার আগে একমাত্র রয়েছেন গ্যাব্রিয়েল বাতিস্তুতা। তার গোলসংখ্যা ১০।

কিন্তু সেই লিওনেল মেসিই বলছেন, অস্ট্রেলিয়ার মতো অখ্যাত দলের বিপক্ষে মাঠে নামার আগে চিন্তায় ছিলাম। অস্ট্রেলিয়াকে হারিয়ে আমরা অনেকটাই চিন্তামুক্ত। আমরা লক্ষ্যের আরও কাছে পৌঁছে গেলাম।

অস্ট্রেলিয়ার মতো দলের বিপক্ষে মাঠে নামার আগে কেন চিন্তায় ছিলেন মেসি? আসলে মেসির চিন্তা ছিল অন্য জায়গায়। ম্যাচ শেষে স্বস্তির নিঃশ্বাস ফেলে তিনি বলছেন, জানতাম ম্যাচটা কঠিন হবে। আসলে বিশ্বকাপে দু'টি ম্যাচের মধ্যে মাত্র দু'দিন করে সময় পাচ্ছি। বিশ্রাম নেওয়ার জন্য একেবারেই সময় থাকছে না। তাই বুঝতেই পারছিলাম ম্যাচটা কঠিন হতে চলেছে।

অস্ট্রেলিয়ার বিপক্ষে মাঠে নামার আগে আর্জেন্টাইন কোচ লিওনেল স্কলোনি ক্রীড়াসূচি নিয়ে বিরক্তিপ্রকাশ করেছিলেন। মেসির মুখেও বিরক্তির সুর।

মেসি আগেই জানিয়েছেন, কাতারই তার ফুটবল জীবনের শেষ বিশ্বকাপ। অধরা বিশ্বকাপ এবার দেশে নিয়ে যেতে মরিয়া মেসি। সৌদি আরবের কাছে হেরে বিশ্বকাপ অভিযান শুরু করেছিল আর্জেন্টিনা। তারপর দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছেন মেসিরা। গ্রুপের সেরা দল হিসাবেই উঠেছেন দ্বিতীয় রাউন্ডে। নক আউট পর্বের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়াকে ২-১ ব্যবধানে হারিয়ে কোয়ার্টার ফাইনালে জায়গা করে নিয়েছে দ্বিতীয় দল হিসাবে।

এরপর আর্জেন্টিনা অধিনায়ক বলে দিয়েছেন, আরও একটা লক্ষ্য আমরা ছুঁয়ে করে ফেললাম। আমাদের মূল গন্তব্যের আরও খানিকটা কাছে পৌঁছে গিয়েছি। নিজের শেষ বিশ্বকাপে চ্যাম্পিয়ন হওয়া ছাড়া আর কিছুই যে লিও ভাবছেন না, সেটা তার মন্তব্যেই স্পষ্ট।

এরপরই মেসি মনে করিয়ে দিলেন শেষ আটের ‘কঠিন’ লড়াইয়ের কথা। আর্জেন্টাইন অধিনায়কের কথা, আমার মনে হচ্ছে খুব কঠিন এক ম্যাচই হতে যাচ্ছে সেটা। তারা আমাদের কাছ থেকে ম্যাচটা বের করে নিতে চাইবে। এই পর্যায়ে এসে বিশ্বকাপ আরও কঠিন হয়ে উঠছে।

উল্লেখ্য, কোয়ার্টার ফাইনালের আগে মেসিদের হাতে আছে আর মাত্র ৫ দিন। আগামী শুক্রবার (৯ ডিসেম্বর) বাংলাদেশ সময় রাত ১টায় লুসাইল আইকনিক স্টেডিয়ামে আর্জেন্টিনার মুখোমুখি হবে নেদারল্যান্ড। ডাচদের টোটাল ফুটবল ইতিমধ্যেই অনেকের নজর কেড়েছে। এখনও পর্যন্ত চলতি বিশ্বকাপের সবচেয়ে কঠিন ম্যাচটি কোয়ার্টার ফাইনালেই খেলতে হবে আর্জেন্টিনাকে।

বাংলাদেশ জার্নাল/আরআই

  • সর্বশেষ
  • পঠিত