ঢাকা, মঙ্গলবার, ৩১ জানুয়ারি ২০২৩, ১৭ মাঘ ১৪২৯ আপডেট : ১৭ মিনিট আগে
শিরোনাম

পোল্যান্ডকে উড়িয়ে শেষ আটে বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স

  ক্রীড়া ডেস্ক

প্রকাশ : ০৪ ডিসেম্বর ২০২২, ২৩:১৬  
আপডেট :
 ০৪ ডিসেম্বর ২০২২, ২৩:২১

পোল্যান্ডকে উড়িয়ে শেষ আটে বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স
পোল্যান্ডের বিপক্ষে এমবাপের জোড়া গোল । ছবি: ইন্টারনেট
ক্রীড়া ডেস্ক

নক আউট পর্বে পোল্যান্ডের মুখোমুখি হয়েছিল সাবেক বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স। পোল্যান্ডের গোল লক্ষ্য করে একের পর এক আক্রমণ চালায়। প্রথমার্ধে অলিভিয়ের জিহু ও দ্বিতীয়ার্ধে কিলিয়ান এমবাপের জোড়া গোলে পোল্যান্ডকে হারিয়ে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে উঠল তারা। শেষ মুহূর্তে পেনাল্টি থেকে একটি গোল করেন রবার্ট লেভানদোভস্কি। তাতে ম্যাচ জিততে কোনও সমস্যা হয়নি ফ্রান্সের।

ম্যাচের শুরু থেকেই আক্রমণ-প্রতি আক্রমণের খেলা শুরু হয়। ১৩ মিনিটের মাথায় পোল্যান্ডের গোল বারে প্রথম আক্রমণ করে ফ্রান্স। বক্সের বাইরে থেকে টান পায়ের জোরালো শটে শেজনিকে বিপদে ফেলে দিয়েছিলেন তিনি। কিন্তু এ যাত্রায় গোল সেভ করেন শেজনি। চার মিনিট পরে এ বার দেম্বেলের শট আটকে দেন পোল্যান্ডের গোলরক্ষক। ২০ মিনিটের মাথায় আবার ফরাসি আক্রমণ। এ বার গ্রিজম্যানের শট বাঁচান শেজনি।

মাঝে মাঝে আক্রমণে উঠছিল পোল্যান্ড। কিন্তু গোলের মুখ খুলতে পারছিল না তারা। তার মধ্যেই ২৯ মিনিটের মাথায় এগিয়ে যাওয়ার দুরন্ত সুযোগ পায় ফ্রান্স। প্রতি-আক্রমণে গ্রিজম্যানের কাছ থেকে বল পান দেম্বেলে। বক্সের ভিতরে থাকা জিহুকে লক্ষ্য করে বল বাড়ান তিনি। কিন্তু গোল করতে ব্যর্থ হন ফ্রান্সের স্ট্রাইকার।

৩৮ মিনিটের মাথায় ভাল সুযোগ পায় পোল্যান্ড। জিয়েলিনস্কির জোরালো শট বাঁচান ফরাসি গোলরক্ষক হুগো লরিস। প্রথমার্ধের বিরতির আগেই অবশ্য এগিয়ে যায় ফ্রান্স। বক্সের মধ্যে জিহুকে বল দেন এমবাপে। বাঁ পায়ের শটে শেজনিকে পরাস্ত করে গোল করেন জিহু। এ বারের বিশ্বকাপে এটি তার তৃতীয় গোল। ১ গোলে এগিয়ে বিরতিতে যায় ফ্রান্স।

বিরতি থেকে ফিরে দ্বিতীয়ার্ধেও আক্রমণাত্মক ফুটবল শুরু করে ফ্রান্স। ৪৮ মিনিটের মাথায় গ্রিজম্যানের শট আটকান শেজনি। পোল্যান্ডও গোল করার মরিয়া চেষ্টা করছিল। তাই প্রতি আক্রমণ থেকে অনেকটা জায়গা পেয়ে যাচ্ছিল ফ্রান্স। ৭৪ মিনিটে দলের দ্বিতীয় গোল করেন এমবাপে। জিহু বল বাড়ান ডান প্রান্তে থাকা দেম্বেলেকে। অরক্ষিত জায়গায় থাকা এমবাপেকে বল দেন তিনি। নিজের সময় নিয়ে ডান পায়ের জোরালো শটে শেজনিকে পরাস্ত করেন এমবাপে।

ম্যাচের অতিরিক্ত সময়ে আরও একটি অনবদ্য গোল কিলিয়ান এমবাপের। ডান পায়ের কোনাকুনি শটে বল জালে জড়িয়ে দিলেন। নকআউটের ম্যাচে জোড়া গোল।

চলতি বিশ্বকাপের ৪টি ম্যাচে ৫টি গোল করলেন কিলিয়ান এমবাপে। কাতারে ছুটছেন ২৪ বছরের কিলিয়ান এমবাপে। বিশ্বকাপে গোলসংখ্যায় পিছনে ফেললেন ক্রিশ্চিয়ানো রোনালদো, নেইমারকে। ছুঁয়ে ফেললেন লিওনেল মেসিকে। বিশ্বকাপে ৯ গোল করে ফেললেন এমবাপে। রোনাল্ডোর গোলসংখ্যা ৮, নেইমার ৬।

কোয়ার্টার ফাইনালে ফ্রান্সের প্রতিপক্ষ ইংল্যান্ড বনাম সেনেগাল ম্যাচের বিজয়ী দল।

বাংলাদেশ জার্নাল/আরআই

  • সর্বশেষ
  • পঠিত