ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৭ মিনিট আগে
শিরোনাম

গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়ে ‘বড়’ বিপদে উরুগুয়ে

  ক্রীড়া ডেস্ক

প্রকাশ : ০৬ ডিসেম্বর ২০২২, ১৭:১৫

গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়ে ‘বড়’ বিপদে উরুগুয়ে
গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়ে ‘বড়’ বিপদে উরুগুয়ে । ছবি: ইন্টারনেট

উরুগুয়ের চার ফুটবলার এডিনসন কাভানি, হোসে মারিয়া গিমেনেজ, দিয়েগো গডিন এবং ফার্নান্দো মুসলেরার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিতে চলেছে ফিফা। শুধু চার ফুটবলারকে নয়, উরুগুয়ে ফুটবল সংস্থাকেও বৈষম্যমূলক ব্যবহারের জন্য ফিফার প্রশ্নের মুখে পড়তে হয়েছে।

গ্রুপ পর্ব থেকেই বিদায় নেয় উরুগুয়ে। ঘানার বিরুদ্ধে ২-০ গোলে জিতেও বিদায় নিতে হয় সুয়ারেস-কাভানিদের। সেই ম্যাচে আর একটি গোল করতে পারলেই নক আউট নিশ্চিত করতো উরুগুয়ে। কিন্তু শেষ পর্যন্ত তা হয়নি। দক্ষিণ কোরিয়া পৌঁছে যায় রাউন্ড অফ সিক্সটিনে। গোল ব্যবধানে নক আউটে জায়গা করে নেয় এশিয়ার দেশ।

ঘানার বিপক্ষে শেষ বাঁশি বাজতেই রেফারির সঙ্গে তর্ক জুড়ে দেন কাভানিরা। পেনাল্টির আবেদন করেছিল উরুগুয়ে। কিন্তু সেই দাবি মানেননি রেফারি। প্রথমার্ধে ডারউইন নুনেজ় এবং ম্যাচের শেষের দিকে কাভানিকে অনৈতিক ভাবে আটকে দেওয়া হয়েছিল বলে দাবি উরুগুয়ের। লুইস সুয়ারেজ বলেন, ফিফা উরুগুয়ের বিপক্ষে।

এদিকে, দু’টি সিদ্ধান্ত বিপক্ষে যাওয়ায় রেফারির ওপর চটে যান উরুগুয়ের ফুটবলাররা। জড়ো হয়ে রেফারিকে ভিএআর দেখার আবেদন জানান তারা। তবে কর্নপাত করেননি রেফারি সেইবার্ট। উল্টো কাভানি ও হোসে মারিয়া গিমেনেজকে হলুদ কার্ড দেখান। ড্রেসিংরুমে ফেরার পথে মেজাজ হারিয়ে ভিএআরে মনিটরে ঘুষি মারেন কাভানি। টুইটারে ভাইরাল হওয়া ভিডিওতে দেখা যায়, সারিবদ্ধভাবে ড্রেসিংরুমে ঢুকছেন উরুগুয়ের খেলোয়াড়রা। ভিএআর মনিটর অতিক্রম করার সময় তাতে সজোরে আঘাত করেন কাভানি। উরুগুইয়ান তারকার ঘুষিতে মনিটরটি মাটিতে পড়ে যায়।

ঘুষি মেরে ‘ভিএআর মনিটর’ ফেলে দিলেন কাভানি । ছবি: সংগৃহীত

প্রথমার্ধে দু’টি গোল করে উরুগুয়ে। তারা মোট ১২টি গোলমুখী শট নিয়েছিল। এর মধ্যে সাতটি শট গোলে ছিল। অন্য দিকে, ঘানা ১০টি শট নিলে এর মধ্যে মাত্র চারটি শট গোলে ছিল। ঘানা এবং উরুগুয়ে দুই দলই গ্রুপ পর্ব থেকে বিদায় নেয়। ২০১০ সালের পর থেকে গ্রুপ পর্ব পার করতে পারেনি ঘানা।

ফিফা জানিয়েছে যে, কাভানি-সহ চার ফুটবলারের বিরুদ্ধে খেলার স্বচ্ছতা নষ্ট করার অভিযোগ রয়েছে। সেই ব্যাপার নিয়ে তারা ভাবতে শুরু করে দিয়েছে বলেও জানিয়েছে ফিফা। উরুগুয়ের কাছে ১০ দিন সময় আছে উত্তর দেয়ার জন্য।

বাংলাদেশ জার্নাল/আরআই

  • সর্বশেষ
  • পঠিত