ঢাকা, মঙ্গলবার, ৩১ জানুয়ারি ২০২৩, ১৭ মাঘ ১৪২৯ আপডেট : ৩৫ মিনিট আগে
শিরোনাম

অসম্মান নয়, সাম্বা নাচ আনন্দের বহিঃপ্রকাশ: ভিনিসিয়াস

  ক্রীড়া ডেস্ক

প্রকাশ : ০৮ ডিসেম্বর ২০২২, ১৮:২২

অসম্মান নয়, সাম্বা নাচ আনন্দের বহিঃপ্রকাশ: ভিনিসিয়াস
দক্ষিণ কোরিয়ার বিপক্ষে গোল উদযাপনে ব্রাজিলের সাম্বা নাচ । ছবি: ইন্টারনেট
ক্রীড়া ডেস্ক

নক আউট পর্বের ম্যাচে দক্ষিণ কোরিয়াকে ৪-১ গোলে বিধ্বস্ত করে কাতার বিশ্বকাপের শেষ আটে উঠেছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল। সন হিউং মিনদের হারিয়ে নেইমার-ভিনিসিয়াস থেকে শুরু করে ব্রাজিল কোচ তিতেও মেতে ওঠেন এতিহ্যবাহী সাম্বা নাচে। এর পর থেকেই বিশ্বকাপে ব্রাজিলের নাচ নিয়ে চলছে জোর বিতর্ক। ব্রাজিলিয়ানদের নাচ নিয়ে বিতর্ক এই প্রথম নয়।

সাম্বা নাচ নিয়ে আয়ারল্যান্ডের প্রাক্তন মিডফিল্ডার ও ম্যানচেস্টার ইউনাইটেড কিংবদন্তি রয় কিন দাবি তুলেছেন, নেইমারদের নাচ প্রতিপক্ষের জন্য অসম্মানজনক। এর পর সাংবাদিক সম্মেলনে এই সমালোচনার জবাব দিয়েছেন ব্রাজিলের তারকা ভিনিসিয়াস জুনিয়র।

ব্রিটিশ সংবাদমাধ্যমে কিংবদন্তি ফুটবলার রয় কিন বলেন, দেখে বিশ্বাস হচ্ছিল না। মাঠে এত নাচ করতে বাকিদের দেখিনি। মনে হচ্ছিল ‘স্ট্রিকলি কাম ড্যান্সিং’ (এক ব্রিটিশ নাচের শো) দেখছি। আমি জানি এটা ওদের সংস্কৃতির অংশ। আমার মনে হয়, প্রতিপক্ষের প্রতি এটা সত্যিই অসম্মানজনক।

ভিনিসিয়াসের মতে, ব্রাজিলিয়ানদের নাচ প্রতিপক্ষকে অসম্মান করতে নয়, বরং আনন্দের বহিঃপ্রকাশ। তিনি জানান, এটাই ব্রাজিলিয়ান সংস্কৃতির অংশ। তাই গোলের পর সেলিব্রেশন করার জন্য এই নাচ থামাবে না ব্রাজিল দল।

তিনি আরও বলেন, আমরা ব্রাজিলিয়ানরা আনন্দ করতে ভালোবাসি, মজা করতে পছন্দ করি। ফুটবলে গোল করাটা সব চেয়ে গুরুত্বপূর্ণ মুহূর্ত। বিশ্বকাপে তো সেটা আরও বেশি। তাই ওই (গোলের) মুহূর্তটা শুধু ফুটবলারদের জন্য নয়, দেশের মানুষের জন্যও উৎসবের মতো। আমাদের এখনও আরও অনেক সেলিব্রেশন বাকি আছে। তাই ভালো খেলা প্রয়োজন এবং ফুরফুরে মেজাজে আমাদের থাকতে হবে। কারণ, বিপক্ষের তুলনায় আমাদের পক্ষে থাকা লোকজনের সংখ্যাটাই বেশি।

উল্লেখ্য, শুক্রবার (৯ ডিসেম্বর) কোয়ার্টার ফাইনালে বাংলাদেশ সময় রাত ৯টায় এডুকেশন সিটি স্টেডিয়ামে ক্রোয়েশিয়ার মুখোমুখি হবে ব্রাজিল। সেমিতে জায়গা পাওয়ার জন্য ক্রোটদের বিপক্ষে জিততে হবে তিতের শীর্ষদের। আর তা হলে, ফের মাঠে দেখা যেতে পারে নেইমার-ভিনিসিয়াসদের নাচ। ব্রাজিলিয়ানরা আদতে গানে জন্মায়, গানেই বাঁচে। ফলে নাচ তাদের সংস্কৃতির বিশেষ অংশ।

বাংলাদেশ জার্নাল/আরআই

  • সর্বশেষ
  • পঠিত