ঢাকা, মঙ্গলবার, ৩১ জানুয়ারি ২০২৩, ১৭ মাঘ ১৪২৯ আপডেট : ৫ মিনিট আগে
শিরোনাম

মেসিকে নিয়ে নেদারল্যান্ডস শিবিরে ‘নিস্তব্ধতা’

  ক্রীড়া ডেস্ক

প্রকাশ : ০৮ ডিসেম্বর ২০২২, ১৯:০০

মেসিকে নিয়ে নেদারল্যান্ডস শিবিরে ‘নিস্তব্ধতা’
লিওনেল মেসি । ছবি: ইন্টারনেট
ক্রীড়া ডেস্ক

কাতার বিশ্বকাপ ঘিরে একমাসের ক্রীড়াযজ্ঞ শেষের দিকে। চারটি কোয়ার্টার ফাইনালের ম্যাচ শেষ হয়ে যাবে দু’দিনের মধ্যেই। এরপর সেমিফাইনাল এবং ১৮ ডিসেম্বর ফাইনালের মধ্য দিয়ে পর্দা নামবে ফিফা বিশ্বকাপের ২২তম আসরের। গ্রুপ পর্বের নাটকীয়তা এবং নক আউট পর্বের হাসি-কান্নার পর মাঝে দুটো দিনের বিরতি। কোয়ার্টার ফাইনালের যুদ্ধ শুরু হচ্ছে শুক্রবার থেকে।

বিশ্বকাপের আসল লড়াই শুরু ‘কোয়ার্টার ফাইনাল’ থেকেই। ব্রাজিল, আর্জেন্টিনা, ফ্রান্স, নেদারল্যান্ডস, ইংল্যান্ড-সহ বাকি দলগুলির শেষ আটের ম্যাচ ঘিরে উত্তেজনার পারদ চড়ছে। শুরু হয়েছে কথার লড়াই। কেউ দিচ্ছেন হুঙ্কার। কোনও শিবিরে ঝড়ের আগের নিস্তব্ধতা।

কোয়ার্টার ফাইনালের ম্যাচগুলির দিকে চেয়ে রয়েছে গোটা ফুটবল বিশ্ব। তার মধ্যে অন্যতম শুক্রবার রাতের আর্জেন্টিনা-নেদারল্যান্ডস ম্যাচ। গ্রুপ পর্ব ও নকআউট মিলিয়ে দুটো দলেরই পারফরম্যান্স অনবদ্য। একেই অঘটনের বিশ্বকাপ তার উপর কোয়ার্টার ফাইনালের ম্যাচ। কোনও দলকেই এগিয়ে রাখা যায় না।

আর্জেন্টিনা-নেদারল্যান্ডস ম্যাচে পার্থক্য শুধু একটি জায়গায়। তিনি হলেন লিওনেল মেসি। আর্জেন্টিনা দলের সবচেয়ে বড় সম্পদ। ক্যারিয়ারের শেষ বিশ্বকাপে মেসির পারফরম্যান্স যেন আগুন। নেদারল্যান্ডসের কোচ লুই ভ্যান গাল যে মেসিকে নিশ্চুপ করিয়ে রাখতে একাধিক পরিকল্পনা রাখবেন তাতে সন্দেহ নেই। কারণ ম্যাচে মেসির প্রভাব কম থাকবে ততই সুবিধে ডাচদের। আর্জেন্টিনার ১০ নম্বর জার্সির মালিককে আটকানো মানেই গোলের যাবতীয় সাপ্লাই লাইন কেটে দেওয়া। এমন কঠিন কাজ খুব কম দলই করতে পারে। বিপক্ষের সমস্ত স্ট্যাটেজির উপর সামারন্য সুযোগ পেলে জল ঢেলে দিতে বিন্দুমাত্র অপেক্ষা করেন না মেসি।

নেদারল্যান্ডস শিবিরে মেসিকে নিয়ে কতটা প্ল্যানিং চলছে? প্রশ্ন করা হয়েছিল নেদারল্যান্ডসের ডিফেন্ডার নাথান একে-কে। তার উত্তর অবাক করার মতোই। তার দাবি, কোয়ার্টার ফাইনালের আগে নেদারল্যান্ডস দলে মেসিকে নিয়ে সেভাবে কেউ উচ্চবাচ্য করছে না।

অন্তত বুধবার পর্যন্ত মেসিকে নিয়ে কোনো রকম আলোচনাই নাকি হয়নি! নাথান বলেছেন, মেসি সর্বকালের অন্যতম সেরা ফুটবলার। তাকে আটকানো ভীষণ কঠিন। মাঝে কয়েকটা দিন রয়েছে। তাকে নিয়ে এখনো কথা হয়নি। মেসিকে নিয়ে এখনো পর্যন্ত ভাবছি না। শুধু তো মেসি নন, আর্জেন্টিনা দলে আরও কয়েকজন দুর্দান্ত ফুটবলার রয়েছেন। দারুণ একটা ম্যাচ দেখতে চলেছি আমরা।

উল্লেখ্য, শুক্রবার (৯ ডিসেম্বর) বাংলাদেশ সময় রাত ১টায় লুসাইল স্টেডিয়ামে দ্বিতীয় কোয়ার্টারে মুখোমুখি হবে আর্জেন্টিনা-নেদারল্যান্ড ম্যাচ। সেমিফাইনালে জায়গা পাওয়ার জন্য ডাচদের বিপক্ষে জিততে হবে লিওনেল স্কালোনির শীর্ষদের।

বাংলাদেশ জার্নাল/আরআই

  • সর্বশেষ
  • পঠিত