ঢাকা, মঙ্গলবার, ৩১ জানুয়ারি ২০২৩, ১৭ মাঘ ১৪২৯ আপডেট : ৭ মিনিট আগে
শিরোনাম

ব্যর্থ পেনাল্টির ‘হোমওয়ার্ক’, চাকরি গেল স্প্যানিশ কোচের

  ক্রীড়া ডেস্ক

প্রকাশ : ০৮ ডিসেম্বর ২০২২, ১৯:৫৩

ব্যর্থ পেনাল্টির ‘হোমওয়ার্ক’, চাকরি গেল স্প্যানিশ কোচের
স্পেনের কোচ লুই এনরিকের পদত্যাগ । ছবি: ইন্টারনেট
ক্রীড়া ডেস্ক

ফুটবল বিশ্বকে চমকে দিয়ে নক আউট পর্ব থেকে বিদায় নিয়েছে সাবেক বিশ্ব চ্য়াম্পিয়ন স্পেন। মরক্কোর কাছে পেনাল্টি শ্যুট আউটে হেরে গিয়ে বিদায় নিতে হয়েছে। আর এই হারের দায়ে বিদায় নেয়ার ৪৮ ঘণ্টার মধ্যে স্পেনের কোচের পদ থেকে সরিয়ে দেয়া হল লুই এনরিকেকে।

বৃহস্পতিবার স্পেনের ফুটবল সংস্থার তরফে এ কথা জানানো হয়েছে। নতুন কোচ হিসাবে নিয়োগ করা হয়েছে লুই দে লা ফুয়েন্তেকে। এনরিকে ছাঁটাইয়ের ৪৫ মিনিটের মধ্যেই বিবৃতি জারি করে নতুন কোচের নাম জানানো হয়েছে।

২০১৮ সালে এনরিকে স্পেনের কোচের দায়িত্ব নেন। চলতি বছরের শেষ পর্যন্ত স্পেনের সঙ্গে তার চুক্তি ছিল। তার অধীনে তরুণ স্পেন দল ইউরোপিয়ান ফুটবলের পরাশক্তি হয়ে উঠেছিল। বল দখলে রাখায় চমৎকার নৈপুণ্য দেখায় তারা। কিন্তু গত চার বছর ধরে একজন ফিনিশারের অভাব পূরণ করতে না পারার খেসারত দিতে হলো কাতারে।

গ্রুপ পর্বে নিজেদের প্রথম ম্যাচে ক্রোস্টারিকে ৭ গোলে বিধ্বস্ত করে বিশ্বকাপ মিশন শুরু করেছিল সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন স্পেন। কিন্তু বিশ্বকাপ যত এগিয়েছে তত স্পেনের খারাপ ম্যাচ শুরু হয়েছে। পাসিং ফুটবল দলের প্রধান অস্ত্র হলেও ফিনিশিং হচ্ছিল না। দলে এবার তরুণ ও সিনিয়র প্লেয়ারদের মিশ্রণ থাকলেও তা কার্যকর হয়নি। প্রথম ম্য়াচে ৭ গোল দিলেও পরের ম্যাচে জার্মানির বিরুদ্ধে ১-১ গোলে ড্র করে। এরপর জাপানের কাছে ২-১ গোলে হার। সেই ম্যাচেও এগিয়ে গিয়ে হার মানতে হয় স্পেনকে।

এরপর রাউন্ড অফ সিক্সটিনে মরক্কোর মুখোমুখি হয় স্পেন। সেখানে হাড্ডাহাড্ডি খেললেও গোল করতে পারেনি। এরপর পেনাল্টি শ্যুট আউটে ৩-০ গোলে পরাস্ত হতে হয় স্পেনকে। তিকিতাকা যেখানে স্পেনের অস্ত্র ছিল সেই অস্ত্রই ধীরে ধীরে ভোঁতা হতে থাকে। যার ফল বিশ্বকাপ থেকে বিদায়।

নক আউটে মরক্কোর বিপক্ষে নামার আগে লুই এনরিকে জানিয়েছিলেন তারা দিনে ১ হাজার পেনাল্টি কিক অনুশীলন করেন। কিন্তু আসল ম্যাচে তারা পেনাল্টি শ্যুট আউটে হেরে যান। এরপর প্রশ্নের মুখে পড়ে এনরিকের স্ট্র্যাটেজি। ২৪ ঘণ্টা আগে কাতার থেকে স্পেন পৌঁছেছে জাতীয় দল। আর দেশের মাটিতে পা রাখতেই এনরিকের উপর প্রথম ক্ষোভ স্পেনের।

নতুন কোচ ফুয়েন্তে অনূর্ধ্ব-২১ দলের দায়িত্বে ছিলেন। বর্তমান স্পেন দলে অনেক তরুণ ফুটবলার রয়েছেন, যাদের অনেকেই ফুয়েন্তের থেকে প্রশিক্ষণ নিয়েছেন। ফুয়েন্তের অধীনে অনূর্ধ্ব-১৯ এবং অনূর্ধ্ব-২১ ইউরো জিতেছে স্পেন। টোকিয়ো অলিম্পিক্সে তারা রুপো পেয়েছে। আগামী ১২ ডিসেম্বর কোচ হিসাবে তাকে আনুষ্ঠানিক ভাবে প্রকাশ্যে আনা হবে।

ইউরো ২০২৪-এর বাছাই পর্বের ম্যাচে কোচ হিসাবে দেখা যাবে ফুয়েন্তেকে। নরওয়ে এবং স্কটল্যান্ডের বিপক্ষে খেলবে স্পেন।

বাংলাদেশ জার্নাল/আরআই

  • সর্বশেষ
  • পঠিত