ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪ মিনিট আগে
শিরোনাম

মিরাজের কাছে ধরাশায়ী ভারত, অপেক্ষা রোমাঞ্চের

  ক্রীড়া ডেস্ক

প্রকাশ : ২৪ ডিসেম্বর ২০২২, ১৭:৩১  
আপডেট :
 ২৪ ডিসেম্বর ২০২২, ১৮:০১

মিরাজের কাছে ধরাশায়ী ভারত, অপেক্ষা রোমাঞ্চের
মিরাজের কাছে ধরাশায়ী ভারত । ছবি: সংগৃহীত

অল্প পুঁজি নিয়েও ভারতীয় শিবিরে কাঁপন ধরাচ্ছে বাংলাদেশ। সাকিবের প্রথম আঘাতের পর শেষ বিকালে মিরাজের স্পিন ঘূর্ণিতে ভারতীয় তিন ব্যাটারকে সাজঘরে ফেরত পাঠান। মিরাজের শিকারের তালিকায় সবশেষ সংযোজন বিশ্বসেরা ব্যাটার বিরাট কোহলি। ২২ বল খেলে ১ রান করে মোমিনুল হকের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন। চতুর্থ দিন রোমাঞ্চের শেষের স্বপ্ন এখন দেখতেই পারে বাংলাদেশ।

১৪৫ রানের ছোট লক্ষ্য তাড়া করতে নেমে ৩৭ রানে ৪ উইকেট হারিয়ে ফেলে ভারত। অন্যদিকে, বাংলাদেশের প্রয়োজন আর ৬ উইকেট।

২৩ ওভার শেষে ৪ উইকেটে ৪৫ রান করে দিন শেষ করেছে ভারত। ৫৪ বলে অক্ষর প্যাটেলের সংগ্রহ ২৬ রান। ৮ বলে ৩ রান করে উইকেটে আছেন উনাদকাট। জিততে হলে ভারতকে এখনও করতে হবে ১০০ রান।

ছোট লক্ষ্য নিয়ে বল করতে নেমে ইনিংসের প্রথম বলেই রিভিউ নেন সাকিব। নিশ্চিত ছিলেন আউট শুভমান গিল। তাই আম্পায়ার আউট না দিলে সঙ্গে সঙ্গেই রিভিউ নিয়েছিলেন। যদিও বল ট্র্যাকিংয়ে দেখা যায়, লেগ স্টাম্পের বাইরে দিয়ে যেত বল। ইনিংসের প্রথম বলেই রিভিউ হারায় বাংলাদেশ।

সাকিবের ঘটনাবহুল প্রথম ওভারের শেষ বলে জীবন পান ভারত কাপ্তান রাহুল। তার ব্যাটের কানায় লেগে আসা ক্যাচ লেগ স্লিপে জমাতে পারেননি মুমিনুল হক। হাতছাড়া হয়ে যায় প্রথম সুযোগ। তবে শূন্য রানে জীবন পাওয়া রাহুল বিদায় নিলেন ২ রানে। সেই সাকিবের ফিরতি ওভারেই। এবার চমৎকার ক্যাচ তালুবন্দি করলেন উইকেটরক্ষক নুরুল হাসান সোহান।

দলীয় ৩ রানে প্রথম উইকেট পতনের পর দ্রুতই আবারও ধাক্কা। টপ অর্ডারে ভারতের সবচেয়ে বড় ভরসা চেতেশ্বর পুজারার প্রতিরোধ ভাঙলেন মিরাজ। ১২ বলে এক চারে ৬ রান করেন পুজারা।

পুজারার পর মিরাজের দ্বিতীয় শিকার শুভমান গিল। মিরাজের করা বল বেরিয়ে এসে খেলতে চেয়েছিলেন ভারতীয় ওপেনার। কিন্তু বলের লাইন পুরোপুরি মিস করেন তিনি। গ্লাভসে বল জমিয়েই তরিৎ গতিতে বেলস ফেলে দেন সোহান। ৩৫ বল মোকাবিলায় ৭ রান করেন গিল।

এক প্রান্ত থেকে ভারতীয় শিবিরে ভীতি ছড়াচ্ছিলেন মিরাজ। সেটিরই পুরস্কার পেলেন আবারও। দারুণ এক ডেলিভারিতে ফেরালেন ভারতীয় ব্যাটিংয়ের স্তম্ভ কোহলিকে। প্রথম ওভারে রাহুলের ক্যাচ মিস করেছিলেন মুমিনুল। তবে এবার আর সেই ভুল নয়।

মিরাজের করা বলপা বাড়িয়ে ডিফেন্স করেছিলেন কোহলি। ব্যাটের কানায় লেগে নিচু ক্যাচ যায় শর্ট লেগে। সেখানে ঝাঁপিয়ে পড়ে দারুণ ক্যাচ তালুবন্দি করেন মুমিনুল। ২২ বলে ১ রান করেন কোহলি।

দ্বিতীয় ইনিংসে বাংলাদেশ অলআউট হয় ২৩১ রানে। এদিকে নিজেদের প্রথম ইনিংসে বাংলাদেশের সংগ্রহ ছিল ২২৭ রান। জবাবে প্রথম ইনিংসে ভারত করেছিল ৩১৪ রান। ফলে দুই ইনিংস মিলিয়ে বাংলাদেশের লিড দাঁড়ায় ১৪৪ রানের।

শনিবার শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে আগের দিনের বিনা উইকেটে ৬ রান নিয়ে ব্যাটিংয়ে নামে বাংলাদেশ। ভারতকে বড় লিড দিতে হলে প্রথম সেশনে দুই ওপেনার নাজমুল হোসেন শান্ত ও জাকির হাসানকে টিকে থাকার বিকল্প ছিল না।

কিন্তু পারলেন না শান্ত। রবিচন্দ্রন অশ্বিনের বলে লেগ বিফোরের ফাঁদে পড়েন বাঁহাতি এই ওপেনার। প্রথম ইনিংসে ২৪ রান করা শান্ত এদিন আউট হন মাত্র ৫ রানে। বাংলাদেশের অন্যতম ভরসা মুমিনুল হক। প্রথম ইনিংসে অর্ধশতক করা বাঁহাতি এই ব্যাটার ব্যর্থ হন দ্বিতীয় ইনিংসে।

শান্তর বিদায়ের পর জাকিরের সঙ্গে জুটি গড়ার বিকল্প ছিল না তার। ব্যক্তিগত ৫ রানে মোহাম্মদ সিরাজের বলে উইকেটের পেছনে ঋষভ পান্তের হাতে ধরা পড়েন তিনি। মারমুখী হতে গিয়ে দলের বিপদ বাড়ান অধিনায়ক সাকিব আল হাসান। জয়দেব উনাদকাটের বলে শুভমান গিলকে ক্যাচ অনুশীলন করান তিনি। অক্ষর প্যাটেলের বলে লেগ বিফোরের ফাঁদে পড়েন মুশফিকুর রহিম (৯)।

অর্ধশতকের পর খুব বেশি সময় টিকে থাকতে পারেননি জাকির। উমেশ যাদবকে উড়িয়ে মারতে গিয়ে ডিপ থার্ডম্যানে সিরাজের হাতে ধরা পড়েন বাঁহাতি এই ওপেনার (৫১)। শূন্য রানে ফিরেন মেহেদী হাসান মিরাজ।

নুরুল হাসান সোহানের সঙ্গে ৪৬ রনের জুটি গড়েন লিটন দাস। ২৯ বলে দুটি চার ও একটি ছক্কায় ৩১ রান করে আউট হন সোহান। জীবন পেয়ে ৭৪ বলে অর্ধশতক পূর্ণ করেন লিটন।

লিটন দাস ও তাসকিন আহমেদের জুটিতে বড় লিডের স্বপ্ন দেখছিল বাংলাদেশ। ক্যারিয়ারের ১৫তম অর্ধশতক তুলে নিয়েছেন লিটন। ব্যক্তিগত ৭৩ রানে মোহাম্মদ সিরাজের বলে বোল্ড হন ডানহাতি এই ব্যাটার। এতে ভাঙে দুজনের ৬০ রানে জুটি

বাংলাদেশ জার্নাল/আরআই

  • সর্বশেষ
  • পঠিত