ঢাকা, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

৬০ হাজার ক্রীড়াবিদ নিয়ে শুরু হচ্ছে শেখ কামাল যুব গেমস

  ক্রীড়া ডেস্ক

প্রকাশ : ২৯ ডিসেম্বর ২০২২, ০০:০৪

৬০ হাজার ক্রীড়াবিদ নিয়ে শুরু হচ্ছে শেখ কামাল যুব গেমস
বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশনের সংবাদ সম্মেলন। ছবি: সংগৃহীত

ক্রীড়াঙ্গনে দেশের উদীয়মান তরুণ ক্রীড়াবিদদের অধিক অংশগ্রহণ নিশ্চিতের লক্ষ্যে বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশনের (বিওএ) উদ্যোগে দ্বিতীয়বারের মতো আয়োজিত হতে যাচ্ছে শেখ কামাল দ্বিতীয় বাংলাদেশ যুব গেমস ২০২৩।

বুধবার দুপুরে অলিম্পিক ভবনে বিওএ ডাচ বাংলা ব্যাংক অডিটোরিয়ামে গেমস সম্পর্কে বিস্তারিত জানান শেখ কামাল ২য় বাংলাদেশ যুব গেমস ২০২৩ এর মিডিয়া কমিটির চেয়ারম্যান ও বিওএ এর সহ-সভাপতি শেখ বশির আহমেদ মামুন।

তিনি জানান, ২০০৬ সালের ২ জানুযারির পর জন্ম নেয়া (অনূর্ধ্ব- ১৭) বাংলাদেশর সকল তরুণ-তরুণীই কেবল এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবে। বয়স যাচাইয়ের ক্ষেত্রে জন্ম সনদই প্রমাণপত্র হিসেবে বিবেচিত হবে।

করেনাভাইরাস সংক্রমণের ঠেকাতে কোভিড প্রোটোকল বিষয়ে গেমস উপলক্ষে গঠিত মেডিকেল কমিটি প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করবে বলেও তিনি জানান।

বশির আহমেদ মামুন যোগ করেন, প্রতিযেগিতার প্রথম পর্ব (আন্তঃউপজেলা) ০২-১০ জানুয়ারি, দ্বিতীয় পর্ব (আন্তঃউপজেলা) ১৬-২২ জানুয়ারি এবং চূড়ান্ত পর্ব ২৬ ফেব্রুয়ারি-৪ মার্চ ঢাকায় অনুষ্ঠিত হবে।

উপজেলা পর্যায়ে সর্বাধিক ৮টি যার মধ্যে সর্বোচ্চ ২টি দলীয় এবং ৬টি ব্যক্তিগত ডিসিপ্লিন নিবন্ধন এবং প্রতিটি ডিসিপ্লিনে তরুণ ও তরুণী দলের অংশগ্রহণের সুযোগ দেয়া হয়েছে।

তিনি বলেন, ২০১৮ সালে প্রথমবার সফলভাবে যুব গেমস অয়োজন করা হয়েছিল। সে বার ২১টি ডিসিপ্লিনে প্রায় ৫০ হাজার ক্রীড়াবিদ, প্রশিক্ষক ও সংগঠক অংশগ্রহণ করেছিল। এবার সাইক্লিং, রাগবি ও জিমন্যাস্টিকসসহ মোট ২৪টি ডিসিপ্লিন অন্তর্ভুক্ত করা হয়েছে এবং এ সংখ্যা ভবিষ্যতে আরও বৃদ্ধি পাবে বলে আমরা আশা করি।

গত ২৩ ডিসেম্বর ঢাকা সেনানিবাসের আর্মি মাল্টিপারপাস কমপ্লেক্সে সেনাবাহিনী প্রধান ও বিওএ সভাপতি জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ, এসবিপি(বার), ওএসপি, এনডিইউ, পিএসসি, পিএইচডি গেমসের লোগো ও মাসকট উন্মোচন করেন।

শেখ কামাল ২য় বাংলাদেশ যুব গেমস সুষ্ঠু ও সুন্দরভাবে আয়োজনের লক্ষ্যে ক্রীড়াবান্ধব প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে প্রধান পৃষ্ঠপোষক এবং অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, এফসিএ, এমপিকে চেয়ারম্যান করে একটি শক্তিশালী সাংগঠনিক কমিটি এবং ১৪টি উপ-কমিটি গঠন করা হয়েছে।

২৬ ফেব্রুয়ারি ২০২৩ সন্ধ্যায় ঢাকা আর্মি স্টেডিয়ামে গেমসের চূড়ান্ত পর্বের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, এমপি উপস্থিত থাকবেন বলেও বিওএ সহ-সভাপতি আশা ব্যক্ত করেন।

এই আসরের প্রধান পৃষ্ঠপোষক বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকস। এছাড়া অন্যান্য সহযোগী প্রতিষ্ঠানও সহ-পৃষ্ঠপোষকতা করছে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন- শেখ কামাল ২য় বাংলাদেশ যুব গেমস ২০২৩ এর স্টিয়ারিং কমিটির সদস্য সচিব আশিকুর রহমান মিকু, প্রধান সমন্বয়ক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ আশরাফুজ্জামান সিদ্দিকী, বিএসপি, এসইউপি, এনডিসি, পিএসসি, এমফিল, মিডিয়া কমিটির সদস্য সচিব সিরাজউদ্দিন মো. আলমগীর, টেকনিক্যাল উপ-কমিটির সদস্য সচিব এ কে সরকার সহ বিওএ এর অন্যান্য কর্মকর্তাগণ।

বাংলাদেশ জার্নাল/জিকে

  • সর্বশেষ
  • পঠিত