ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৬ মিনিট আগে
শিরোনাম

অর্থ নিয়ে মিথ্যাচার করায় জুভেন্টাসকে ১৫ পয়েন্ট জরিমানা

  ক্রীড়া ডেস্ক

প্রকাশ : ২১ জানুয়ারি ২০২৩, ১৩:৪৭

অর্থ নিয়ে মিথ্যাচার করায় জুভেন্টাসকে ১৫ পয়েন্ট জরিমানা
জুভেন্টাস। ছবি: সংগৃহীত

দলবদল ও আর্থিক অনিয়মের কারণে ইতালিয়ান ক্লাব জুভেন্টাসের ১৫ পয়েন্ট কেটে নেয়ার আদেশ দিয়েছেন আদালত। যার কারণে টেবিলের তিন থেকে ১০ নম্বরে নেমে গেছে দলটি।

এমন পরিস্থিতিতে ইতালিয়ান ঘরোয়া লিগের সবচেয়ে সফল এই ক্লাবটি এখন সামনের বছর চ্যাম্পিয়ন্স লিগ খেলতে পারবে কিনা তা শংকার মুখে পড়ে গিয়েছে।

গত বছরের শেষ দিকে জুভেন্টাসের দলবদল আর ফুটবলারদের বেতন নিয়ে অনিয়মের অভিযোগ ওঠে। সেই সমালোচনার কারণে পদত্যাগ করেন ক্লাব সভাপতি আন্দ্রেয়া আগ্নেলি ও সহসভাপতি পাভেল নেদভেদ। কিন্তু তাতে তদন্ত থামেনি। সেই অভিযোগের সত্যতা পেয়েছে ইতালিয়ান ফুটবল ফেডারেশন- আইএফএফ।

জুভেন্টাসের বিরুদ্ধে ইতালিয়ান এক প্রসিকিউটর অভিযোগ তোলেন আর্থিক অনিয়মের। তার অভিযোগ ছিলো, খেলোয়াড় কেনা-বেচার সময় তাদের সঠিক ট্রান্সফার ফি থেকে কম দেখিয়েছে জুভেন্টাস, এছাড়াও খেলোয়াড়দের বেতনের হিসেবেও গরমিল করেছে তারা। বিশেষ করে নতুন এবং কম পরিচিত খেলোয়াড়দের ক্ষেত্রে এটি বেশি করেছে জুভেন্টাস, যেন নিজেরা অবৈধভাবে আর্থিক লাভ করতে পারে।

ইতালির সবচেয়ে সফল ক্লাব জুভেন্টাস। আদালতে শুনানির সময় একজন প্রসিকিউটর ক্লাবের ৯ পয়েন্ট কেটে নেয়ার অনুরোধ জানান। কিন্তু আদালত তা শুনেননি।

এই ঘটনায় ক্লাবটির অতীত এবং বর্তমান ১১জন পরিচালকের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে আদালত। এর মধ্যে জুভেন্টাসের প্রাক্তন চেয়ারম্যান আন্দ্রেয়া অ্যাগনেলিকে ২৪ মাসের জন্য ইতালিয় অফিসে নিষিদ্ধ করা হয়েছে। গত বছরের নভেম্বরে তিনি চেয়ারম্যানের পদ ছাড়েন।

এরকম ৬২ টি ট্রান্সফারের ক্ষেত্রে অনিয়মের অভিযোগ তুলেছেন সেই প্রসিকিউটর, যার মধ্যে ৪২ টিতেই জড়িয়ে আছে জুভেন্টাসের নাম! অভিযোগ সত্য প্রমাণিত হওয়ায় এই মৌসুমে জুভেন্টাসের ১৫ পয়েন্ট কেটে নেয়ার আদেশ দেয় আদালত।

সিরি আ'তে এই মৌসুমে জুভেন্টাসের পয়েন্ট ছিলো ৩৭, শীর্ষ স্থানে থাকা নাপোলি থেকে ১০ পয়েন্ট পেছনে ছিলো তুরিনের বুড়িরা। চ্যাম্পিয়ন্স লিগ খেলার জন্য শীর্ষ চারে থাকা লাগে, পয়েন্ট তালিকায় জুভেন্টাস ছিলো চার নাম্বারেই।

১৫ পয়েন্ট কাটায় এখন তাদের পয়েন্ট ২২, নেমে গিয়েছে দশম স্থানে। লিগের ম্যাচ বাকি আর ২০ টি। এর মধ্যে ফিরে এসে সেরা চারে জায়গা করে নেয়া বেশ কঠিন কাজই হবে তাদের জন্য। যদিও শাস্তির বিপক্ষে আপিল করবে দলটি।

এর আগে ২০০৬ সালে ম্যাচ ফিক্সিংয়ের দায় প্রমাণিত হওয়ায় আগের দুই মৌসুমের লিগ চ্যাম্পিয়ন হওয়ার মর্যাদা কেড়ে নেয়া হয়েছিলো জুভেন্টাসের, সেইসাথে তাদেরকে অবনমিত করা হয়েছিলো দ্বিতীয় সারির লিগে। রেকর্ড ৩৫ বার ইতালিয়ান লিগ জেতা জুভেন্টাসের জন্য তাই শাস্তি পাওয়া নতুন কিছুই নয়।

বাংলাদেশ জার্নাল/এস এইচ

  • সর্বশেষ
  • পঠিত