ঢাকা, বৃহস্পতিবার, ৩০ মার্চ ২০২৩, ১৬ চৈত্র ১৪২৯ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

টি-টোয়েন্টি বিশ্বকাপের সব আম্পায়ার ‘নারী’

  ক্রীড়া ডেস্ক

প্রকাশ : ২৯ জানুয়ারি ২০২৩, ১৬:৩৫

টি-টোয়েন্টি বিশ্বকাপের সব আম্পায়ার ‘নারী’
ছবি: সংগৃহীত
ক্রীড়া ডেস্ক

আগামী মাসে দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠেয় মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য ম্যাচ অফিশিয়ালদের নাম ঘোষণা করেছে আইসিসি। যেখানে ১০ আম্পায়ার ও ৩ ম্যাচ রেফারির সবাই নারী। যা বিশ্ব ক্রিকেট ইতিহাসের প্রথম কোন ঘটনা।

এমন ঐতিহাসিক সিদ্ধান্তের প্রসঙ্গে আইসিসি জানায়, টুর্নামেন্ট পরিচালনার জন্য মোট ১৩ জন ম্যাচ অফিসিয়াল নির্বাচন করা হয়েছে। ক্রিকেটে মেয়েদের আরও বেশি সম্পৃক্ত করতেই তাদের এ সিদ্ধান্ত।

সংস্থাটির জেনারেল ম্যানেজার ওয়াসিম খান বলেন, মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপের ম্যাচ অফিশিয়ালদের নাম ঘোষণা করতে গিয়ে রোমাঞ্চিত হয়েছি। গত কয়েক বছরে মেয়েদের ক্রিকেট দ্রুত বিস্তৃত হয়েছে।

বিশ্বকাপের ১৩ ম্যাচ অফিশিয়ালরা এসেছেন সাতটি ভিন্ন দেশ থেকে। সবচেয়ে বেশি তিনজন হচ্ছেন ভারতীয়। দুজন করে আছেন দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড ও শ্রীলঙ্কার। ওয়েস্ট ইন্ডিজ ও নিউজিল্যান্ডের আছেন একজন করে আম্পায়ার। ১৩ আম্পায়ারের মধ্যে কনিষ্ঠতম হচ্ছেন আন্না হ্যারিস। ইংল্যান্ডের এই নারী আম্পায়ারের বয়স ২৪ বছর। এলোইস শেরিডান, বৃন্দা রাঠি, এন জননী ও নিমালি পেরেরা প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপে আম্পায়ারিং করতে যাচ্ছেন।

আগামী ১০ ফেব্রুয়ারি শুরু ২০ ওভারের বিশ্বকাপের ফাইনাল ২৬ ফেব্রুয়ারি। ১৭ দিনের সেই বিশ্বকাপে বাংলাদেশসহ দলের সংখ্যা ১০। ২৩ ম্যাচের টুর্নামেন্টের জন্য সাতটি দেশ থেকে আম্পায়ার ও ম্যাচ রেফারি বেছে নিয়েছে আইসিসি। বাংলাদেশের কেউ অবশ্য নেই সেই তালিকায়।

বাংলাদেশ জার্নাল/সামি/জিকে

  • সর্বশেষ
  • পঠিত