ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

ফিফার বর্ষসেরা কোচ লিওনেল স্কালোনি

  ক্রীড়া ডেস্ক

প্রকাশ : ২৮ ফেব্রুয়ারি ২০২৩, ১৩:০৩

ফিফার বর্ষসেরা কোচ লিওনেল স্কালোনি
লিওনেল স্কালোনি। ছবি: সংগৃহীত

আর্জেন্টিনার দীর্ঘ ৩৬ বছরের অপেক্ষা ঘুচিয়েছেন লিওনেল স্কালোনি। তার অধীনেই এত বছর পর বিশ্বকাপের দেখা পেয়েছে আর্জেন্টাইনরা। শুধু তাই নয়, আর্জেন্টিনাকে কোপা আমেরিকা ও ফিনালিসিমাতেও জিতিয়েছেন তিনি। যার ফল হিসেবে ২০২২ সালে ফিফার বর্ষসেরা কোচ নির্বাচিত হয়েছেন সাবেক এই আর্জেন্টাইন ফুটবলার।

সোমবার রাতে ফ্রান্সের রাজধানী প্যারিসে জমকালো আয়োজনে ফিফা দ্য বেস্ট অ্যাওয়ার্ডের অনুষ্ঠানে বিজয়ী হিসেবে স্কালোনির নাম ঘোষণা করে ফিফা। স্কালোনির হাতে ফিফা দ্য বেস্ট কোচের অ্যাওয়ার্ড তুলে দেন সাবেক ফুটবলার ফ্যবিও ক্যাপেলো।

বর্ষসেরা কোচের দৌড়ে সবার চেয়ে এগিয়েই ছিলেন ৪৪ বর্ষী আর্জেন্টাইন কোচ। ২০১৪ সালে বিশ্বকাপজয়ী কোচ হিসেবে বর্ষসেরার পুরস্কারটি পেয়েছিলেন জার্মানির জোয়াকিম লো। ২০১৮ সালে ফ্রান্সকে বিশ্বকাপ জেতানো দিদিয়ের দেশমের হাতে উঠেছিল এ সম্মাননা। এবার জিতলেন স্কালোনি।

কাতার বিশ্বকাপে চ্যাম্পিয়ন হওয়ার আগে আর্জেন্টিনার আরেকটি দীর্ঘ খরা কাটাতেও সফল কোচ ছিলেন স্কালোনি। ২০২১ সালে মেসি-ডি মারিয়ারা দীর্ঘ ২৮ বছর পর জিতে নেন কোপা আমেরিকার শিরোপা।

এদিকে স্কালোনির অধীনে টানা ৩৬ ম্যাচে অপরাজিত ছিল আলবিসেলেস্তেরা। কাতার বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে সৌদি আরবের কাছে না হারলে ইতালির রেকর্ড ৩৭ ম্যাচ অপরাজিত থাকার মাইলফলকও স্পর্শ করতে পারত আর্জেন্টিনা।

২০১৯ থেকে ২০২২ সাল পর্যন্ত টানা অপরাজিত থাকার নজির গড়েছিল আকাশী-নীলরা। কার্লো আনচেলত্তি ও পেপ গার্দিওলার মতো বাঘা কোচদের হারিয়েই স্কালোনিই তাই সেরা কোচ।

বাংলাদেশ জার্নাল/সামি/এমআর

  • সর্বশেষ
  • পঠিত