ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

ঘরের মাঠে রিয়ালকে হারিয়ে ফাইনালের পথে বার্সা

  ক্রীড়া ডেস্ক

প্রকাশ : ০৩ মার্চ ২০২৩, ০৯:৩৪

ঘরের মাঠে রিয়ালকে হারিয়ে ফাইনালের পথে বার্সা
রিয়ালকে হারিয়ে ফাইনালের পথে বার্সা । ছবি: সংগৃহীত

কোপা দেল রের সেমিফাইনালে বার্সার বিপক্ষে আক্রমণ, বল দখল, পাস এবং গোলের সুযোগ তৈরি সব কিছুতেই এগিয়ে ছিল রিয়াল মাদ্রিদ। তবে শুরুর দিকে এদের মিলিতাওয়ের আত্মঘাতী গোলে এগিয়ে যায় বার্সেলোনা। বাকিটা সময় রক্ষণাত্মক ফুটবলে ব্যবধান ধরে রেখে জয় পায় কাতালানরা। এই জয়ে কোপা দেল রের ফাইনালের পথে এক ধাপ এগিয়ে গেল বার্সা।

বৃহস্পতিবার রাতে সান্তিয়াগো বার্নাব্যুতে প্রথম লেগে ১-০ গোলে জিতেছে কাতালান ক্লাবটি। আগামী ৫ এপ্রিল রাতে দ্বিতীয় লেগের ম্যাচে মুখোমুখি হবে দুই দল। জানুয়ারিতে রিয়ালকে ৩-১ গোলে হারিয়ে স্প্যানিশ সুপার কাপ জিতেছিল বার্সেলোনা। টানা দুই ম্যাচে জয়শূন্য রইলো রিয়াল।

ঘরের মাঠে বার্নাব্যুতে আধিপত্য বজায় রেখে খেলা শুরু করে রিয়াল। মাঝমাঠের দখল রেখে আক্রমণে গিয়ে বার্সাকে চমকে দেওয়ার চেষ্টা করে তারা। ১২ মিনিটে ভিনিসিয়ুসের কাছ থেকে বল পেয়ে দারুণ ফিনিশিংয়ে লক্ষ্যভেদ করেন করিম বেনজেমা। তবে অফসাইডের কারণে গোলহীন থাকতে হয় রিয়ালকে। এই ম্যাচের একাদশে রবার্ট লেভানদোভস্কি ও পেদ্রির না থাকাটা ভালোই ভুগিয়েছে বার্সাকে।

২৬তম মিনিটে এগিয়ে যায় বার্সেলোনা। মাঝমাঠে রিয়ালের ভুলে বল পেয়ে যায় রাফিনিয়া। তার থ্রু পাস ধরে বক্স থেকে শট নেন ফ্রাঙ্ক কেসিয়ে। কোর্তোয়া সেটি ঠেকিয়ে দিলেও পুরোপুরি নিয়ন্ত্রণে নিতে পারেননি। মিলিতাওয়ের পায়ে লেগে বল চলে যায় জালে। চেষ্টা করেও ঠেকাতে পারেননি নাচো ফের্নান্দেস।

বিরতির পর সমতায় ফিরতে মরিয়া হয়ে ওঠে রিয়াল। বেশ কয়েকটি আক্রমণ চালায় দলটি। যদিও বার্সেলোনা ডিফেন্ডাররা সব বল ঠিকঠাকভাবেই ঠেকিয়ে দিচ্ছিল। ৪৯তম মিনিটে ফেদেরিকো ভালভেরদের পাস বক্সে পেয়ে ভিনিসিউসের নেওয়া শট রক্ষণে প্রতিহত হয়।

ম্যাচের ৭২তম মিনিটে ভাগ্যের ফেরে গোলবঞ্চিত হয় বার্সেলোনা। নির্ধারিত সময়ের শেষ মিনিটে দূর থেকে চেষ্টা করেন রদ্রিগো। তবে নাচো ফের্নান্দেসের বদলি নামা ব্রাজিলিয়ান ফরোয়ার্ডের শটও লক্ষ্যে থাকেনি। সুযোগ পেলে বার্সাও আক্রমণ চালিয়েছে। তবে গোলের দেখা পায়নি আর কেউই। ফলে জয় নিয়েই মাঠ ছাড়ে কাতালানরা।

পুরো ম্যাচে গোলের উদ্দেশ্যে ১৩টি শট নিয়েছে রিয়াল মাদ্রিদ। কিন্তু লক্ষ্যে রাখতে পারেনি একটিও। বিপরীতে ৩৫ শতাংশ সময় বল দখলে রাখা বার্সেলোনা চার শটের মধ্যে অন-টার্গেট শর্ট দুটি।

বাংলাদেশ জার্নাল/আরআই

  • সর্বশেষ
  • পঠিত