ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৮ মিনিট আগে
শিরোনাম

নারী ক্রিকেটারদের জন্য আইসিসির বিশেষ উদ্যোগ

  ক্রীড়া ডেস্ক

প্রকাশ : ০৮ মার্চ ২০২৩, ২৩:১৫

নারী ক্রিকেটারদের জন্য আইসিসির বিশেষ উদ্যোগ
ছবি: সংগৃহীত

সামাজিক যোগাযোগমাধ্যমে প্রায়শ নারীদের বিভিন্ন ভাবে হেনস্থার শিকার হতে হয়। অ্যাথলেটদের জন্য ঘটনাটা আরও বেশি। নারী ক্রিকেটার ও অফিসিয়ালদের প্রতি থাকা এই বৈষম্য কমাতে বিশেষ উদ্যোগ নিয়েছে আইসিসি। মূলত অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ ও নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে বেশ কয়েকবারই হেনস্থার শিকার হয়েছেন নারী ক্রিকেটার ও অফিসিয়ালরা। হেনস্থা রোধে তাই মনিটরিং সেল গঠন করতে যাচ্ছে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি।

আইসিসি শুধু বৈশ্বিক টুর্নামেন্টভিত্তিক কাজ করবে না। সদস্য দেশগুলো যাতে নারী ক্রিকেটার ও অফিসিয়ালদের এই রকম হেনস্থা থেকে বাঁচাতে পারে সেদিকেও লক্ষ রাখছে। এ জন্য সদস্য দেশগুলোকে মনিটরিং সেল গঠনেও সাহায্য করবে। এ ছাড়া অনূর্ধ্ব-১৯ দল থেকে নারী ক্রিকেটারদের এসব হেনস্থা থেকে বাঁচতে কী করতে হবে শিক্ষামূলক কার্যক্রম চালাবে আইসিসি।

বিষয়টি নিয়ে আইসিসির প্রধান নির্বাহী জিওফ অ্যালারডাইস বলেন, প্রতি বছর ১০ লাখের ওপর সমর্থক নারীদের ক্রিকেট উপভোগ করে। জনপ্রিয়তা বাড়ার সঙ্গে সঙ্গে নারী ক্রিকেটার, অফিসিয়াল ও প্রশাসকদের ডিজিটালমাধ্যমে হেনস্থার শিকার হতে হয়। আইসিসি ইভেন্ট চলাকালে তাদেরকে হেনস্থা থেকে বাঁচাতে আমরা আরও পরিসরে কাজ করব। ক্রিকেটারদের পাশাপাশি সমর্থকরাও এখানে যুক্ত হবে।

বাংলাদেশ জার্নাল/জিকে

  • সর্বশেষ
  • পঠিত