ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ ঘন্টা আগে
শিরোনাম

ওয়ানডে ক্রিকেটেও ৪ ইনিংস চান শচীন

  ক্রীড়া ডেস্ক

প্রকাশ : ১৯ মার্চ ২০২৩, ০৮:২১

ওয়ানডে ক্রিকেটেও ৪ ইনিংস চান শচীন
শচীন টেন্ডুলকার। ছবি: সংগৃহীত

ক্রিকেটের ছোট ফরম্যাটের ডামাডোলে জৌলুশ হারিয়ে বসেছে এক দিনের ক্রিকেট। বোদ্ধাদের শঙ্কা একসময় হারিয়ে যাবে ৫০ ওভারের খেলাটি। সেই শঙ্কা কাটাতেই কারও পরামর্শ ওভার কমিয়ে আনা হোক, কেউ চান খেলাটি বাদই হয়ে যাক।

শচীন টেন্ডুলকারের মতে, ওভার কমিয়ে নয় খেলাটিকে বরং টেস্টের মতো ইনিংসে রূপ দিয়ে চালানো যেতে পারে। ভারতের ব্যাটিং গ্রেটের পরামর্শ, ৫০ ওভারকে চারটি ইনিংসে ভাগ করা হোক, তাহলে বিরক্ত হবে না দর্শকরা বরং আনন্দ বেড়ে যাবে বহুগুণ।

সম্প্রতি এক অনুষ্ঠানে ওয়ানডে ফরম্যাটের পরিবর্তন আনার ব্যাপারে শচীন বলেছেন, ওয়ানডে ক্রিকেটে ২৫ ওভারের ইনিংস চালু করা উচিত। ম্যাচটাকে চার ভাগে ভাগ করে দেওয়া উচিত। ঠিক যেভাবে টেস্ট ক্রিকেট হয়। টেস্ট ক্রিকেটে ২০টি উইকেট তুলতে হয়। এখানে ১০টি উইকেট তুললেই চলবে।

খেলাটির নিয়মও বাতলে দিয়েছেন ভারতের ব্যাটিং গ্রেট। যদি কেউ প্রথম ইনিংসে আউট হয়ে যায়, সে আর দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে পারবে না। দুটো ইনিংস মিলিয়ে ১০টি উইকেট নিলেই চলবে।

এক দিনের ক্রিকেটকে প্রাসঙ্গিক রাখতে হলে ওভারসংখ্যা কমিয়ে আনার পরামর্শ দিয়েছেন অনেকে। তবে শচীন বলেছেন ভিন্ন কথা, খেলাটির ১৫ থেকে ৪০ ওভারের মাঝে যেহেতু বেশি বিরক্তি চলে আসে সেহেতু সেটিকে বদলে ফেলা উচিত। যদি চারটি ইনিংসে ভাগ করা যায় তাহলে ওই সময়টিতে দর্শকের বিরক্তি আসার বদলে আরও বেশি করে মনোযোগ বাড়বে বলে মনে করেন শচীন।

বাংলাদেশ জার্নাল/জিকে

  • সর্বশেষ
  • পঠিত