ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজ জিততে মাঠে নামছে বাংলাদেশ

  ক্রীড়া ডেস্ক

প্রকাশ : ২৩ মার্চ ২০২৩, ১২:২০  
আপডেট :
 ২৩ মার্চ ২০২৩, ১৬:০৩

আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজ জিততে মাঠে নামছে বাংলাদেশ
ছবি - সংগৃহীত

আয়ারল্যান্ডের বিপক্ষে প্রথম দুই ওয়ানডেতে বাংলাদেশ দারুণ খেলেছে। ৪৮ ঘণ্টার ব্যবধানে দুই ম্যাচেই নিজেদের সর্বোচ্চ ওয়ানডে স্কোরের রেকর্ড দুইবার গড়েছে টাইগার বাহিনী। প্রথম ম্যাচের জয়টিও ছিলো নিজেদের ইতিহাসের সর্বোচ্চ ব্যবধানে। দ্বিতীয় ম্যাচটি বৃষ্টির কারণে ভেসে যাওয়ায় জয়টা আর পাওয়া হয়নি টাইগারদের।

বৃহস্পতিবার তৃতীয় ওয়ানডেতে জয় তুলে নিয়ে ২-০ ব্যবধানে সিরিজ নিশ্চিত করতে চায় তামিম ইকবালের দল।

সিলেট আন্তির্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে দুপুর আড়াইটায় আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে মাঠে নামবে বাংলাদেশ।

প্রথম ওয়ানডেতে ৮ উইকেটে ৩৩৮ রান করে বাংলাদেশ। ম্যাচে রান বিবেচনায় নিজেদের ওয়ানডে ইতিহাসে সর্বোচ্চ ১৮৩ রানের জয় পায় টাইগাররা। প্রথম দুই ম্যাচে বাংলাদেশের সামনে লড়াই করতে পারেনি সফরকারীরা। দ্বিতীয় ম্যাচ বৃষ্টিতে ভেস্তে যাওয়ায় সিরিজ সমতায় শেষ করার সুযোগ এখনও আছে আয়ারল্যান্ডের।

এই সিরিজে এখন পর্যন্ত বাংলাদেশ দল যে ধরনের ক্রিকেট খেলেছে তাতে সিরিজ হার এড়ানো কঠিন আয়ারল্যান্ডের জন্য। সব মিলিয়ে এখন পর্যন্ত ১২ম্যাচে মুখোমুখি হয়েছে বাংলাদেশ ও আয়ারল্যান্ড। এর মধ্যে বাংলাদেশের জয় ৮টিতে, আয়ারল্যান্ডের জয় ২টিতে। বাকী ২টি ম্যাচ পরিত্যক্ত হয়েছে।

আয়ারল্যান্ডের কোচ হেনরিখ মালান বলেন, ‘আমরা বিষয়টিকে বিবেচনায় রাখছি, আজ আমাদের এক-দু’টি নতুন উপায় বের করতে হবে যাতে জুটি ভাঙতে পারি ও প্রতিপক্ষের কিছু খেলোয়াড়কে চাপে রাখতে পারি।’

তিনি আরও বলেন, ‘এটি ভালো উইকেট ছিল। যতটা প্রভাব ফেলবে বলে আমরা আশা করেছিলাম ততটা হয়নি। এটি এমন কিছু যা আমরা চিহ্নিত করেছি এবং আজ সমাধান করার চেষ্টা করবো।’

তৃতীয় ওয়ানডে থেকে আফিফ হোসেন এবং শরিফুল ইসলামকে বাদ দিয়েছে বাংলাদেশ। রনি তালুকদারের মত খেলোয়াড়ের দেশের হয়ে প্রথম ওয়ানডে খেলার সুযোগ থাকছে। প্রথম ওয়ানডের আগে অনুশীলন সেশনে ফুটবল খেলতে গিয়ে চোখে ব্যাথা পান অলরাউন্ডার মেহেদি হাসান মিরাজ। ইনজুরি থেকে সুস্থ হয়ে উঠেছেন তিনিও।

যদিও বিশ্বমানের স্পিন আক্রমণ আছে স্বাগতিকদের। তাই পেসারদের জ্বলে উঠার প্রয়োজন তেমন একটা পড়েনি। কারণ ঘরের মাঠে আইরিশদের গুড়িয়ে দেয়ার জন্য স্পিনাররাই যথেষ্ট। ধারণা করা হচ্ছিলো- বাংলাদেশের পেস বোলারদের সহজে মোকাবেলা করতে পারবে আয়ারল্যান্ড। তবে মাঠের খেলায় টাইগার পেসারদের তোপের মুখেই নাকাল হয়েছেন আইরিশ ব্যাটাররা।

বাংলাদেশ জার্নাল/কেএ/ওএফ

  • সর্বশেষ
  • পঠিত