ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১১ মিনিট আগে
শিরোনাম

রেফারিকে ঘুষ দেয়ায় বার্সার বিরুদ্ধে তদন্তে উয়েফা

  ক্রীড়া ডেস্ক

প্রকাশ : ২৪ মার্চ ২০২৩, ১০:১৪  
আপডেট :
 ২৪ মার্চ ২০২৩, ১০:২৪

রেফারিকে ঘুষ দেয়ায় বার্সার বিরুদ্ধে তদন্তে উয়েফা
রেফারিকে ঘুষ দেয়ায় বার্সার বিরুদ্ধে তদন্তে উয়েফা । ছবি: সংগৃহীত

স্প্যানিশ ক্লাব বার্সেলোনার দুঃসময় যেন কাটতেই চাইছে না। একটা ধাক্কা সামলে উঠতে না উঠতেই ফের নতুন সমস্যায় জড়াচ্ছে ক্লাব। বার্সার বিরুদ্ধে এ বার তদন্তে নামল উয়েফা। অভিযোগ গুরুতর। অর্থের বিনিময়ে বার্সেলোনার রেফারিদের প্রভাবিত করার অভিযোগ ছিল আগেই। এবার বিষয়টি খতিয়ে দেখতে উদ্যোগী হল উয়েফাও।

বিষয়টি খতিয়ে দেখতে ‘এথিকস অ্যান্ড ডিসিপ্লিনারি’ পরিদর্শক নিয়োগ করা হয়েছে ইউরোপিয়ান ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থার তরফে।

বিষয়টি নিয়ে অভিযোগ ছিল অনেক দিনের। এ বার একটি ঘটনা সামনে আসার ফলে বিষয়টি নিয়ে তদন্ত শুরু হল। স্পেনের রেফারি কমিটির প্রাক্তন ভাইস প্রেসিডেন্টকে বার্সেলোনার অর্থ দেয়ার ঘটনা সামনে চলে এসেছে। যা নড়িয়ে দিয়েছে ক্লাবকে।

১৯৯৪-২০১৮ সাল পর্যন্ত স্পেনের রেফারিদের টেকনিক্যাল কমিটির ভাইস প্রেসিডেন্ট ছিলেন হোসে মারিয়া এনরিকেস নেগরেইরা। ২০০১-১৮ সালের মধ্যে নেগরেইরার কোম্পানি ‘ডিএএসএনআইএল ৯৫’-কে বার্সেলোনার পক্ষ থেকে ৭৩ লাখ ইউরো দেয়া হয়েছে! এমনটাই অভিযোগ রয়েছে। যার সাপেক্ষে নাকি প্রমাণও দেয়া হয়েছে উয়েফাকে।

তদন্তের স্বার্থে বিষয়টি নিয়ে মুখে কুলুপ এঁটেছেন সবাই। গত মাসে শুরুতে খবরটি সামনে এসেছিল। সেখান থেকে জানা গিয়েছিল ২০১৬-১৮ সালের মধ্যে নেগরেইরার কোম্পানিকে ১৪ লাখ ইউরো দেয়া হয়েছে বার্সেলোনার তরফে।

নেগরেইরার কোম্পানির তরফে দেয়া করের (আয়কর) বিষয়টি খতিয়ে দেখার পর স্পেনের পাবলিক প্রসিকিউটর অফিস থেকে ঘটনার তদন্ত শুরু হয়। প্রসিকিউটর অফিসে কিছু দিন আগে বার্সেলোনা ক্লাব এবং ক্লাবের প্রাক্তন দুই প্রেসিডেন্টের বিরুদ্ধে অভিযোগপত্র দিয়ে এই কথা জানানো হয়। কাতালান এই ক্লাবের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার কথা জানায় ঘরোয়া লিগে তাদের চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদ। বার্সেলোনা অবশ্য অভিযোগ অস্বীকার করে আসছে।

অর্থ দেয়ার ঘটনা সামনে আসার পর বার্সেলোনা বিবৃতি দিয়ে বলেছিল, অতীতে তারা বাইরের একজন টেকনিক্যাল পরামর্শকের সার্ভিসের সুবিধা নিয়েছিল। কোনও অন্যায় সুবিধা নেয়ার কথা তারা উড়িয়ে দিয়েছে।

বৃহস্পতিবার (২৩ মার্চ) উয়েফা বিবৃতি দিয়ে জানিয়েছে, এই ঘটনা সম্পর্কিত বিষয়ে বার্সেলোনা উয়েফার আইনি কাঠামোর সম্ভাব্য লঙ্ঘন করেছে। ফলে এই বিষয়ে তদন্ত পরিচালনার জন্য এথিকস অ্যান্ড ডিসিপ্লিনারি পরিদর্শক নিয়োগ করা হয়েছে।

বাংলাদেশ জার্নাল/আরআই

  • সর্বশেষ
  • পঠিত