ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৪ মিনিট আগে
শিরোনাম

অর্থসংকটে অলিম্পিক বাছাই খেলা হচ্ছে না বাংলাদেশের

  ক্রীড়া ডেস্ক

প্রকাশ : ৩০ মার্চ ২০২৩, ১৪:০১

অর্থসংকটে অলিম্পিক বাছাই খেলা হচ্ছে না বাংলাদেশের
বাংলাদেশ জাতীয় নারী ফুটবল দল । ফাইল ছবি

২০২৪ সালের জুলাই-আগষ্টে ফ্রান্সে অনুষ্ঠিত হবে অলিম্পিক গেমস। সেখানে অংশগ্রহনের সুযোগ থাকছে নারী ফুটবল দলের। তবে তার আগে কয়েক ধাপে হবে বাছাই। অলিম্পিক বাছাইয়ে বাংলাদেশের মেয়েরা আছে ‘বি’ গ্রুপে। স্বাগতিক মিয়ানমারের সঙ্গে গ্রুপে আরও আছে ইরান ও মালদ্বীপ। গ্রুপের খেলাগুলো হবে আগামী ৫ থেকে ১১ এপ্রিল।

কিন্তু আর্থিক সংকটের কারণে সে বাছাইপর্বে খেলা হচ্ছে না সাফ চ্যাম্পিয়ন বাংলাদেশ জাতীয় নারী ফুটবল দলের। বুধবার (২৯ মার্চ) বাফুফের পাঠানো এক ভিডিও বার্তায় বিষয়টি নিশ্চিত করেন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ।

তিনি বলেন, আগামী ৫ এপ্রিল থেকে ১১ এপ্রিল মিয়ানমারে অনুষ্ঠিত হবে নারী অলিম্পিকের বাছাইপর্ব। সেখানে বাংলাদেশ নারী ফুটবল দলের অংশগ্রহণ করার কথা ছিল। তবে আর্থিক সংকটের কারণে আমরা সেখানে অংশ নিতে পারছি না।

ভিডিও বার্তায় বাফুফের সাধারণ সম্পাদক আরও বলেন, আসরটিতে প্রাথমিকভাবে আমরা আয়োজক হতে চেয়েছিলাম। এই জন্য আমরা এশিয়ান ফুটবল ফেডারেশনের কাছে আবেদন করি। কিন্তু এই আসরটির আয়োজক মিয়ানমারকে দেয়া হয়। আসরটিতে অংশগ্রহণ করতে হলে প্রত্যেক দলকে নিজ নিজ দায়িত্বে যাতায়াত, থাকা-খাওয়া থেকে শুরু করে অনুশীলন, অভ্যন্তরীণ খরচ বহন করতে হবে। সেদিক থেকে ওখানে অংশগ্রহণ করতে প্রয়োজনীয় যে অর্থ প্রয়োজন সেটি বাফুফের নেই।

প্রয়োজনীয় অর্থের জন্য কয়েক যায়গায় আবেদন করা হলেও আশানুরূপ ফলাফল আসেনি বলে জানান বাফুফের সাধারণ সম্পাদক। তিনি বলেন, আমরা জাতীয় ক্রীড়া পরিষদের নিকটে এ প্রতিযোগিতার জন্য আর্থিক সহযোগিতার বরাদ্দ চাই। কিন্তু তাদের সঙ্গে আলাপ-আলোচনা করে কোনো আশানুরূপ ফলাফল না আসায় আমরা অলিম্পিক বাছাইয়ে অংশগ্রহণ করতে পারছি না।

অলিম্পিক বাছাইপর্বে ৭ গ্রুপে ২৬টি দেশ অংশ নিচ্ছে। প্রথম পর্বে প্রতিটি গ্রুপ চ্যাম্পিয়ন দল যাবে পরের পর্বে। যেখানে আগে থেকেই অপেক্ষায় উত্তর কোরিয়া, জাপান, অস্ট্রেলিয়া ও দক্ষিণ কোরিয়ার মতো এশিয়ান পাওয়ার হাউসগুলো। এরপর ১২ দল নিয়ে তিন গ্রুপে হবে খেলা। প্রথম পর্ব পার হলে যেখানে খেলার সুযোগ পেতো বাংলাদেশ।

হোম-অ্যাওয়ে পদ্ধতিতে এখান থেকে সেরা চার দল নিয়ে হবে তৃতীয় পর্বের খেলা। যেখান থেকে সেরা দুই দল জায়াগা পাবে ২০২৪ এর প্যারিস অলিম্পিকে।

বাংলাদেশ জার্নাল/আরআই

  • সর্বশেষ
  • পঠিত