ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

হলান্ড ছাড়াই লিভারপুলের জালে ম্যানসিটির গোল উৎসব

  ক্রীড়া ডেস্ক

প্রকাশ : ০২ এপ্রিল ২০২৩, ১০:২১

হলান্ড ছাড়াই লিভারপুলের জালে ম্যানসিটির গোল উৎসব
লিভারপুলের জালে ম্যানসিটির গোল উৎসব । ছবি: সংগৃহীত

বিধ্বংসী ম্যানচেস্টার সিটি। ইংলিশ প্রিমিয়ার লিগে লিভারপুলকে ৪-১ গোলে বিধ্বস্ত করল পেপ গার্দিওলার শীর্ষরা। এদিন আর্লিং হলান্ডের অনুপস্থিতি সত্ত্বেও লিভারপুলকে হারাতে বেগ পেতে হল না সিটিকে। একটি করে গোল করেন জুলিয়ান আলভারেজ, কেভিন ডি ব্রুইনা, ইলকাই গুনদোয়ান এবং জ্যাক গ্রিলিশ। অন্যদিকে লিভারপুলের হয়ে একমাত্র গোল করেছেন মোহাম্মাদ সালাহ। এ জয়ে পয়েন্ট টেবিলে আর্সেনালের সঙ্গে ব্যবধান কমাল সিটি।

শনিবার (১ এপ্রিল) ঘরের মাঠ ইতিহাদ স্টেডিয়ামে শুরু থেকেই আধিপত্য ছিল কেভিন ডি ব্রুইনা, আলভারেজদের। তা সত্ত্বেও ১৭ মিনিটে ম্যান সিটি পিছিয়ে পড়েছিল। ট্রেন্ট আলেকজান্ডার-আর্নল্ড লম্বা পাস বাড়িয়েছিলেন দিয়োগো জোতার উদ্দেশে। লিভারপুল তারকাকে বাধা দিতে এগিয়ে গিয়েছিলেন মানুয়েল আকাঞ্জি। পেনাল্টি বক্সের মধ্যে জোতা শরীর দিয়ে আটকে রাখেন আকাঞ্জিকে। ম্যান সিটির বাকি ডিফেন্ডাররা বল বিপদমুক্ত করার আগে গোলমুখী শর্টে জাল খুঁজে পান মোহাম্মাদ সালাহ। লিভারপুল এগিয়ে যায় ১-০ গোলে। ম্যান সিটির বিরুদ্ধে ১৮তম ম্যাচে ১১ নম্বর গোল করলেন সালাহ।

পিছিয়ে পড়ার পরে আক্রমণের ঝাঁঝ বাড়ায় ম্যান সিটি। হল্যান্ডের অভাব অনুভবই করতে দেননি জাক গ্রিলিশ, রিয়াদ মাহরেজ, জুলিয়ান আলভারেজরা। ১০ মিনিটের মধ্যেই ঘুরে দাঁড়ায় পেপ গার্দিওলার দল। মাহরেজ বিপক্ষের বক্সের ঠিক বাইরে পাস দিয়েছিলেন ইকেই গুন্দোয়ানকে। তিনি বল ঠেলে দেন গ্রিলিশকে। ম্যান সিটি তারকা নিজে গোলে না মেরে পাস দেন পিছন থেকে উঠে আসা জুলিয়ান আলভারেজকে। ঠান্ডা মাথায় ১-১ করেন আর্জেন্টিনার হয়ে বিশ্বকাপ জেতা তারকা।

আলভারেজের গোলের পরেই বিতর্কে জড়ান সিটি কোচ পেপ গার্দিওলা! ম্যান সিটি ম্যানেজার যে ভাবে বিপক্ষের ডিফেন্ডার কোস্তাস সিমিকাসের সামনে গিয়ে উচ্ছ্বাস দেখান, তা নিয়ে ক্ষুব্ধ লিভারপুল শিবির। ম্যাচের পরে সাংবাদিক বৈঠকে পেপ গার্দিওলা বলেছেন, ‘আমার খুব আনন্দ হচ্ছিল। ওকে (কোস্তাস) বলেছিলাম, দেখলে আমাদের গোলটা কত সুন্দর। ওকে অসম্মান করার কোনও উদ্দেশ্য আমার ছিল না। তবুও ক্ষমা চাইছি।’

আলভারেজের গোলের পরেই বিতর্কে জড়ান পেপ গার্দিওলা । ছবি: সংগৃহীত

বিরতি থেকে ফিরে দ্বিতীয়ার্ধের খেলা শুরু হওয়ার এক মিনিটের মধ্যেই মাহরেজের পাস থেকে গোল সংখ্যা ২-১ করেন কেভিন ডি ব্রুইনা। ৫৩ মিনিটে ৩-১ করেন ইলকাই গুনদোয়ান। নিজেদের বক্সের মধ্যে থেকে আলভারেজের শর্ট আলেকজান্ডার-আর্নল্ড কোনও মতে বিপদমুক্ত করেছিলেন। ফিরতি বলে নেয়া গুনদোয়ানের শর্ট জালে জড়িয়ে যায়। এই গোলের পরেই কার্যত ম্যাচ থেকে হারিয়ে যায় লিভারপুল।

তবে ম্যাচের ৭৪ মিনিটে ডি ব্রুইনের পাস লিভারপুলের কফিনে শেষ পেরেকটি মারেন জ্যাক গ্রিলিশ। ৪-১ গোলে বিধ্বস্ত ক্লপের শীর্ষরা।

প্রিমিয়র লিগের চলতি আসরে প্রথম সাক্ষাতে গত অক্টোবরে অ্যানফিল্ডে ১-০ গোলে হারতে হয়েছিল সিটিকে। এ দিন যেন সেই হারের মধুর প্রতিশোধ নিল তারা। এই হারের ফলে শীর্ষ চার থেকে লিগ শেষ করার ক্ষেত্রে বড় ধাক্কা খেল লিভারপুল।

ম্যাচ শেষে হতাশ লিভারপুল ম্যানেজার য়ুর্গেন ক্লপ বলেছেন, ‘এই হার মেনে নেয়া যায় না। পুরো ম্যাচটা ওরাই তো নিয়ন্ত্রণ করল।’

বাংলাদেশ জার্নাল/আরআই

  • সর্বশেষ
  • পঠিত