ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৬ মিনিট আগে
শিরোনাম

তিন মৌসুম পর লা লিগা চ্যাম্পিয়ন বার্সা, জাভির বাজিমাত

  ক্রীড়া ডেস্ক

প্রকাশ : ১৫ মে ২০২৩, ০৯:৫৯

তিন মৌসুম পর লা লিগা চ্যাম্পিয়ন বার্সা, জাভির বাজিমাত
লা লিগা চ্যাম্পিয়ন বার্সার উদযাপন । ছবি: সংগৃহীত

গত তিন মৌসুম স্প্যানিশ লা লিগার শিরোপা ছাড়া কাটিয়েছে বার্সেলোনা। এর ভেতর দীর্ঘ দিনের সম্পর্ক ছেদ করে বার্সা ছেড়ে মেসি পাড়ি দিয়েছেন পিএসজিতে। এবার মেসিকে ছাড়াই অবশেষে লিগ শিরোপ জয়ের আক্ষেপ ঘুচল কাতালান জায়ান্টদের। চলতি ২০২২/২৩ মৌসুমের চার ম্যাচ হাতে রেখেই শিরোপা পুনরুদ্ধার করল জাভি হার্নান্দেজের শীর্ষরা। এটি বার্সার ২৭তম লিগ শিরোপা।

লা লিগার শিরোপা জয় অবশ্যই জাভির জন্য সবচেয়ে ‘বড়’ প্রাপ্তির। কারণ ঘরের ছেলে যখন ঘরের দায়িত্ব নেন, তখন বার্সেলোনার আর্থিক সংকটে জর্জরিত। ক্লাবের বিপর্যয়ে সাড়া দিয়ে ২০২১ সালের নভেম্বরে মাঝ মৌসুমে ফিরে এসেছিলেন ন্যু ক্যাম্পে। সেবার তেমন কিছুই করতে না পরলেও এবার ডাগআউটে দাঁড়িয়ে মেসিবিহীন বার্সাকে ২৭তম লা লিগা শিরোপা জেতালেন। বার্সাকে এনে দিনে দিলেন তিন মৌসুম পর লিগ শিরোপা জয়ের আনন্দ।

রোববার (১৪ মে) এস্পানিওলকে ৪-২ গোলের ব্যবধানে উড়িয়ে শিরোপা নিশ্চিত করে বার্সেলোনা। এদিন রবার্ট লেভানদোভস্কির করেছেন জোড়া গোল। বার্সা অন্য দুইটি গোল করেছেন আলেহান্দ্রো বালদে ও জুল কুন্দে। লা লিগার এখনো বাকি আরও চারটি করে ম্যাচ। তবে এর মধ্যেই চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের চেয়ে ১৪ পয়েন্ট এগিয়ে গেল বার্সা। আর তাতেই নিশ্চিত হলো লিগ শিরোপা।

লা লিগার ৩৪ ম্যাচ শেষে ২৭ জয়, ৪টি ড্র আর ৩ হারে বার্সেলোনার পয়েন্ট ৮৫। অন্যদিকে সমান ম্যাচে ২২ জয় ৫ ড্র আর ৭ হারে ৭১ পয়েন্ট নিয়ে যথারীতি দুইয়ে অবস্থান রিয়াল মাদ্রিদের। অর্থাৎ লিগে নিজেদের শেষ চার ম্যাচে হারলেও বার্সেলোনার পয়েন্ট থাকছেন ৯৫ আর রিয়াল মাদ্রিদ নিজেদের বাকি ম্যাচগুলোতে জিতলেও সর্বোচ্চ পয়েন্ট হবে ৮৩। সুতরাং কাতালান ক্লাবটি নিজেদের বাকি থাকা ম্যাচগুলো হারলে আর রিয়াল মাদ্রিদ নিজেদের ম্যাচ জিতলেও দুই পয়েন্টের ব্যবধানে এগিয়ে থাকবে বার্সা। এতেই বার্সেলোনার ২৭তম লা লিগার শিরোপা নিশ্চিত হলো।

রবার্ট লেভানদোভস্কির গোল উদযাপন । ছবি: সংগৃহীত

এদিন, এসপানিওলের মাঠে পেদ্রি সহজ সুযোগ নষ্ট না করলে ম্যাচের ৬ মিনিটেই এগিয়ে যেতে পারতো বার্সেলোনা। তবে গোলের জন্য বেশিক্ষণ অপেক্ষাও করতে হয়নি তাদের, ম্যাচের ১১তম মিনিটেই দারুণ এক গোলে দলকে এগিয়ে নেন বার্সার পোলিশ স্ট্রাইকার লেভানদোভস্কি।

প্রথম গোলের ৯ মিনিট পর বালদের গোলে ব্যবধান দ্বিগুণ করে বার্সলোনা। বিরতির আগে ম্যাচের ৪০ মিনিটে নিজের দ্বিতীয় ও দলের তৃতীয় গোল করে বার্সেলোনার জয় প্রায় নিশ্চিত করে ফেলেন লেভানদোভস্কি।

৩-০ গোলে এগিয়ে থেকে প্রধমার্ধের খেলা শেষ করা বার্সেলোনা দ্বিতীয়ার্ধের শুরুতেই আবার গোল পায়। ম্যাচের ৫৩ মিনিটে গোল করে বার্সেলোনাকে ৪-০ ব্যবধানে এগিয়ে নেন কুন্দে।

ম্যাচের ৭৩ মিনিটে এস্পানিওলের জাভি পুয়াডো গোল করে ব্যবধান কমান। এরপর ম্যাচের যোগ করা সময়ে জোসেলু এস্পানিওলের হয়ে আরেকটি গোল করেন। শেষ পর্যন্ত ৪-২ ব্যবধানে জয় নিয়ে মাঠ ছাড়ে জাভি হার্নান্দেজের শীর্ষরা।

লা লিগার শিরোপা জয়ের উদ্‌যাপনটা অবশ্য মন ভরে করতে পারেননি বার্সেলোনা। ছাড়তে হয় বার্সা খেলোয়াড়দের। উদ্‌যাপনের মাঝেই বেরসিক এসপানিওল সমর্থকেরা মাঠে নেমে আসায় মাঠ ছাড়তে হয় বার্সা খেলোয়াড়দের। তাতে অবশ্য জাভি-লেভানদোভস্কিদের হয়তো মন খারাপ করবেন না। কারণ উদ্‌যাপনের জন্য ক্যাম্প ন্যু তো আছেই।

বাংলাদেশ জার্নাল/আরআই

  • সর্বশেষ
  • পঠিত