ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ২১ মিনিট আগে
শিরোনাম

মেসির পিএসজি বিদায়ের দিনক্ষণ জানালেন কোচ

  ক্রীড়ো ডেস্ক

প্রকাশ : ০২ জুন ২০২৩, ০৯:২৬  
আপডেট :
 ০২ জুন ২০২৩, ১০:১১

মেসির পিএসজি বিদায়ের দিনক্ষণ জানালেন কোচ
পিএসজিকে বিদায় বললেন মেসি । ছবি: সংগৃহীত

এক ম্যাচ হাতে রেখেই লিগ ওয়ান জিতে ফেলেছে প্যারিস সেইন্ট জার্মেইন (পিএসজি)। এজন্যই ক্লেরমন্ট ফুটের বিরুদ্ধে পিএসজির ম্যাচটি নিয়মরক্ষার। তবে এই নিয়মরক্ষার ম্যাচটিই ফুটবলপ্রেমিদের জন্য গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। কারণ পিএসজির জার্সিতে এটিই হতে যাচ্ছে আর্জেন্টাইন কিংবদন্তি লিওনেল মেসির শেষ ম্যাচ। সেটাই জানিয়ে দিলেন পিএসজি হেড কোচ ক্রিস্তোফ গালতিয়ের।

তিনি যে প্যারিসের বিখ্যাত ক্লাব ছাড়বেন, এ তো জানা ছিল সবারই। কিন্তু আনুষ্ঠানিক ঘোষণা হচ্ছিল না। অবশেষে কোচ নিজেই জানিয়ে দিলেন, মেসির পিএসজি বিদায়ের দিনক্ষণ। আর মেসির বর্তমান ক্লাব-কোচের ঘোষণার পরই শুরু লিও-র ভবিষ্যৎ গন্তব্য ঘিরে নতুন গুঞ্জনের। ফের কি বার্সেলোনাতেই ফিরবেন এলএমটেন? নাকি তথাকথিত সৌদি এক ক্লাবের বিরাট অঙ্কের অফার নিয়ে এশিয়াগামী হবেন আর্জেন্টাইন মহাতারকা? আপাতত সেই জল্পনা-কল্পনাই শুরু।

জুন মাসেই পিএসজির সঙ্গে মেসির চুক্তি শেষ হয়ে যাচ্ছে। জানা গিয়েছে, পিএসসি ইতিমধ্যেই মেসির কাছে নতুন চুক্তিপত্র পাঠিয়েছিল। কিন্তু, আর্জেন্টিনা ফুটবল দলের অধিনায়ক সেই চুক্তিপত্রে সই করেননি। পিএসজি হেড কোচ গালতিয়ের বললেন, ‘ক্লেরমন্ট ফুটের বিরুদ্ধেই পিএসজি'র হয়ে শেষ ম্যাচ খেলবেন লিওনেল মেসি। চলতি মৌসুমে এটাই পিএসজি’র শেষ লিগ ওয়ান ম্যাচ হতে চলেছে।’

গালতিয়ের কথায়, ‘এটা আমার সৌভাগ্য যে ফুটবল ইতিহাসের সর্বশ্রেষ্ঠ খেলোয়াড়কে আমি কোচিং করাতে পেরেছি। পার্ক দেস প্রিন্সেস ক্লেরমন্টের বিরুদ্ধে ম্যাচটাই ওর (মেসি) শেষ ম্যাচ হতে চলেছে। আমি আশা করব যে ওকে একটা দুর্দান্ত ফেয়ারওয়েল দেয়া হবে। এই বছর মেসি আমাদের দলে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করেছিলেন। ওকে নিয়ে কখনই কোনও সমালোচনা কিংবা কটাক্ষ করা উচিত হবে না। সবসময় দলের ভালো চেয়েই মেসি যাবতীয় পদক্ষেপ গ্রহণ করতেন। গোটা মৌসুম যে মেসির সঙ্গে থাকতে পেরেছি, এটাই আমার কাছে সবথেকে বড় পাওনা।’

পিএসজি কোচ ক্রিস্তোফ গালতিয়ের সঙ্গে মেসি । ছবি: সংগৃহীত

২০২১ সালে রেকর্ড অর্থে বার্সেলোনার সঙ্গে দীর্ঘ সম্পর্ক ছেদ করে প্যারিসে পাড়ি জমান মেসি। এবারের চুক্তির শেষে যা বাড়ানোর কথাও ছিল প্রাথমিক চুক্তিতে। কিন্তু গত কয়েকমাসে ঘটনাক্রম যেদিকে এগোচ্ছিল, তাতে ফুটবলপ্রেমীরা বুঝতেই পারছিলেন, মেসির পিএসজি ছাড়া সময়ের অপেক্ষা হয়ে দাঁড়াচ্ছে।

পিএসজি ছেড়ে ছাড়পত্র না নিয়ে পরিবারের সঙ্গে সৌদি আরবে ঘুরে গিয়েও ক্লাবের কাতারি মালিকদের তোপের মুখে পড়েছিলেন মেসি। সৌদির পর্যটনদূত হলেও মেসিকে সেদেশে ঘুরতে যাওয়ার জন্য দু-সপ্তাহের জন্য ট্রেনিং থেকে বসিয়ে দেয়ার পাশাপাশি জরিমানাও করে প্যারিসের ক্লাবটি। কাতার বিশ্বকাপের মঞ্চে দেশকে দীর্ঘ অপেক্ষার পর বিশ্বসেরা করার জেরে আর্জেন্টিনার ফুটবল সমর্থকদের নয়নের মণি হয়ে উঠলেও ঘটনাক্রমের জেরে প্যারিসের ফুটবল সমর্থকদরে বিরাজভাজন হচ্ছিলেন লিও। একসময় কার্যত সবাইকে অবাক করে কিছু সমর্থক মেসির বিরুদ্ধে পিএসজি ক্লাবের অফিসে বিক্ষোভও দেখান!

সব প্রতিযোগিতা মিলিয়ে চলতি মৌসুমে মেসি পিএসজি’র হয়ে মোট ২১টি গোল করার পাশাপাশি ২০টি গোলে অ্যাসিস্টও করেছেন। ২০২১ সালে স্পেনের বিখ্যাত ফুটবল ক্লাব বার্সেলোনার সঙ্গে সম্পর্ক ভেঙে এই ফরাসি ক্লাবে যোগ দিয়েছিলেন মেসি। এরপর কিলিয়ান এমবাপে এবং নেইমারকে পাশে নিয়ে পিএসজিকে লিগ ওয়ান খেতাব জিততে সাহায্য করেন তিনি। যদিও চ্যাম্পিয়ন্স লিগ থেকে টানা দ্বিতীয়বার রাউন্ড অফ সিক্সটিন থেকে পিএসজি ছিটকে যাওয়ার পরে মেসির উপরে ক্ষোপ শুরু হয়েছিল সমার্থকদের।

কাতার বিশ্বকাপের মঞ্চে দেশকে দীর্ঘ অপেক্ষার পর বিশ্বসেরা করার জেরে আর্জেন্টিনার ফুটবল সমর্থকদের নয়নের মণি হয়ে উঠলেও ঘটনাক্রমের জেরে প্যারিসের ফুটবল সমর্থকদরে বিরাজভাজন হচ্ছিলেন লিও। এবার দেখার তার পরের গন্তব্য কী হয়। প্রাক্তন সতীর্থ জাভির ডাকে সাড়া দিয়ে বার্সায় ফেরেন লিও, নাকি বড় অঙ্কের চুক্তিতে সৌদির কোনও ক্লাবে নতুন চ্যালেঞ্জ নেন মেসি।

বাংলাদেশ জার্নাল/আরআই

  • সর্বশেষ
  • পঠিত