ঢাকা, শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ৪ শ্রাবণ ১৪৩১ আপডেট : ১৫ ঘন্টা আগে
শিরোনাম

মেসি-রামোসের বিদায়ী ম্যাচে পিএসজির হতাশার হার

  ক্রীড়া ডেস্ক

প্রকাশ : ০৪ জুন ২০২৩, ১০:১৪

মেসি-রামোসের বিদায়ী ম্যাচে পিএসজির হতাশার হার
মেসি-রামোসের বিদায়ী ম্যাচে পিএসজির হার । ছবি: সংগৃহীত

ঘরের মাঠ পার্ক দে প্রিন্সেসে পিএসজির হয়ে শেষ ম্যাচ হতাশায় কাটল লিওনেল মেসির। পিএসজি শিবিরে এমনিতেই হতাশার পরিবেশ। কয়েক দিন আগেই পিএসজির গোলরক্ষক সের্গিও রিকো গুরুতর আহত হয়েছিলেন। পরিস্থিতি এতটাই সঙ্গীন, হেলিকপ্টারে দ্রুত হাসপাতালে নিয়ে যাওয়া হয় রিকোকে। আইসিইউ-তে নিতে হয়। সতীর্থর দ্রুত আরোগ্য কামনায় প্যারিসে ঘরের মাঠের ম্যাচে বিশেষ জার্সি হাতেও দেখা গেল পিএসজি ফুটবলারদের। ম্যাচের শেষটা হল হতাশায়। পিএসজি এবং লিও মেসির জন্যও। হার দিয়ে ২০২২-২৩ মৌসুম শেষ করল আসরের শিরোপাধারী পিএসজি।

রেকর্ড এগারো বার ফরাসি লিগ চ্যাম্পিয়ন পিএসজি। এক ম্যাচ হাতে রেখেই লিগ ওয়ান জয় পিএসজির। এজন্যই ক্লেরমন্ট ফুটের বিরুদ্ধে পিএসজির ম্যাচটি নিয়মরক্ষার। তবে ঘরের মাঠে এমন হার হয়তো কেউ প্রত্যাশা করেনি। অন্তত ম্যাচ শুরুর পর তো নয়ই। ২-০ লিড নিয়েও ২-৩ গোলে হার। এটাই যেন অস্বস্তির।

এ বারের লিগে সবচেয়ে বেশি ১৬টি অ্যাসিস্ট লিও মেসির। এ দিন অবশ্য নিজে গোল সংখ্যা বাড়ানোর বেশ কিছু সুযোগ পেয়েছিলেন। হয়তো ম্যাচটা জিতেই মাঠ ছাড়তে পারতেন। পিএসজির হয়ে শেষ ম্যাচে নেমেছিলেন মেসি। পিএসজির সঙ্গে তার চুক্তি শেষ। ক্লাব কিংবা মেসি নিজেও চুক্তি নবায়ন নিয়ে আগ্রহ দেখাননি। এই ম্যাচের আগে পিএসজি কোচ গালতিয়েরও জানিয়েছিলেন, এটিই পিএসজিতে মেসির শেষ ম্যাচ।

শনিবার (৩ জুন) পার্ক দে প্রিন্সেসে ম্যাচে শুরুতে সার্জিও রিকোকে শ্রদ্ধা জানায় পিএসজি। ম্যাচের ১৬ মিনিটেই এগিয়ে যায় তারা। ভিতিনিয়ার ক্রস থেকে দারুণ এক হেডে জাল খুঁজে নেন সার্জিও রামোস। মেসির মতো তারও পিএসজির জার্সিতে এটাই শেষ ম্যাচ ছিল।

২১ মিনিটে পেনাল্টি থেকে ব্যবধান দ্বিগুণ করেন কিলিয়ান এমবাপ্পে। পেনাল্টি থেকে মৌসুমের ২৯তম গোল করেন কিলিয়ান। কিন্তু এরপর পুরোটাই ক্লেরমন্ট প্রত্যাবর্তনের গল্প। প্রথমার্ধ শেষ হওয়ার আগেই সমতায় ফেরে তারা। বিরতির পর ৬৩ মিনিটে তাদের এগিয়ে দেন গ্রেহন কেই। এরপর চেষ্টা করেও সমতায় ফিরতে পারেনি পিএসজি। শেষ মুহূর্তে মেসির ফ্রি-কিকে যা একটু আশা ছিল, কিন্তু সেই বাকানো শট ঠেকিয়ে দেন ক্লেরমর গোলরক্ষক। তাই হার নিয়েই মাঠ ছাড়তে হয় পিএসজির।

ফরাসি লিগ চ্যাম্পিয়ন পিএসজি । ছবি: সংগৃহীত

৩৮ ম্যাচে ৮৫ পয়েন্ট নিয়ে লিগ শেষ করল পিএসজি। তাদের পাশাপাশি আগামী মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগে সরাসরি খেলবে লেঁস। ৮৪ পয়েন্ট নিয়ে দ্বিতীয় হয়েছে তারা। ৭৩ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থান পেয়েছে মার্সেই। তাদেরকে বাছাইপর্ব পেরিয়ে জায়গা করে নিতে হবে চ্যাম্পিয়ন্স লিগে।

আরও পড়ুন: ১২০ কোটি ইউরোয় চুক্তি, সৌদিতে যাচ্ছেন মেসি

বছর দুয়েক আগে লা লিগা এবং ক্লাবের আর্থিক নিয়মে বার্সেলোনা ছাড়তে বাধ্য হয়েছিলেন লিও মেসি। পিএসজি-তে যোগ দিয়ে স্বপ্নের কথা জানিয়েছিলেন। পিএসজি কখনও চ্যাম্পিয়ন্স লিগ জেতেনি। মেসির লক্ষ্য ছিল ক্লাবের সেই অধরা লক্ষ্য পূরণ। তা যদিও হয়নি। লিগ চ্যাম্পিয়ন হয়ে ক্লাব ছাড়ছেন।

ক্লেরমন্ট ফুটের বিরুদ্ধে ম্যাচ দিয়ে পিএসজি অধ্যায় শেষ হলো আর্জেন্টাইন ফরোয়ার্ড মেসি ও স্প্যানিশ ডিফেন্ডার রামোসের। আগামী মৌসুমে নতুন ঠিকানায় পাড়ি জমাবেন তারা। বিদায়ী ম্যাচে রামোস জালের দেখা পান। তবে মেসিকে মাঠ ছাড়তে হয় খালি হাতে।

এদিকে, মেসির নতুন গন্তব্য নিয়েও নানা আলোচনা। কিছুদিন আগেই সৌদি আরবে গিয়েছিলেন মেসি। সংবাদসংস্থা এএফপির খবর অনুযায়ী, সৌদি আরবের ক্লাবে মৌখিক চুক্তি সম্পূর্ণ হয়েছে মেসির। আবার সম্প্রতি বার্সেলোনার কোচ জাভি হার্নান্ডেজ বলেছেন, ‘বার্সেলোনায় মেসির ফেরার সম্ভাবনা ৯৯ শতাংশ’।

বাংলাদেশ জার্নাল/আরআই

  • সর্বশেষ
  • পঠিত