ঢাকা, শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

অপেশাদার আচরণে দুই ম্যাচ নিষিদ্ধ হারমানপ্রীত

  ক্রীড়া ডেস্ক

প্রকাশ : ২৬ জুলাই ২০২৩, ০০:০৭

অপেশাদার আচরণে দুই ম্যাচ নিষিদ্ধ হারমানপ্রীত
ভারতীয় নারী ক্রিকেট দলের অধিনায়ক হারমানপ্রীত কৌর । ছবি: সংগৃহীত

অপেশাদার আচরণের দায়ে অবশেষে ভারতীয় নারী ক্রিকেট দলের অধিনায়ক হারমানপ্রীত কৌরকে দুই ম্যাচের জন্য নিষিদ্ধ করেছে আইসিসি। তাকে ম্যাচ ফির ৭৫ শতাংশ জরিমানা করেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা। পাশাপাশি তার নামের সঙ্গে যোগ হয়েছে ৪ ডিমেরিট পয়েন্ট। এ ধরনের অপরাধে শাস্তি পাওয়া প্রথম নারী ক্রিকেটারও হারমানপ্রীত।

মঙ্গলবার এক বিবৃতিতে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা বিষয়টি নিশ্চিত করেছে। দুই ম্যাচ নিষিদ্ধের পাশাপাশি হারমানপ্রীতকে ম্যাচ ফির ৭৫ শতাংশ জরিমানা করা হয়েছে এবং তার নামের পাশে যোগ হয়েছে ৩টি ডিমেরিট পয়েন্ট।

গত শনিবার (২২ জুলাই) মিরপুরে বাংলাদেশের বিপক্ষে ম্যাচে ব্যাট দিয়ে স্টাম্পে আঘাত ও আম্পায়ারিং নিয়ে সমালোচনা করায় এই শাস্তি পাচ্ছেন তিনি। প্রথমটি আউট হওয়ার পর, আম্পায়ারের সিদ্ধান্তে ক্ষুব্ধ হয়ে স্টাম্প ভাঙা এবং দ্বিতীয়টি, ম্যাচ শেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে আম্পায়ারকে নিয়ে প্রকাশ্যে সমালোচনা।

স্টাম্প ভেঙে তিনি আইসিসির আচরণবিধির লেভেল-২ এর আর্টিকেল ২.৮ অগ্রাহ্য করেছেন। যার কারণে ম্যাচ ফির ৫০ শতাংশ জরিমানার পাশাপাশি তার নামের পাশে ৩টি ডিমেরিট পয়েন্ট যোগ হয়েছে।

মিরপুরে বাংলাদেশের বিপক্ষে ম্যাচে আউটের পর ব্যাট দিয়ে স্টাম্পে আঘাত করেন হারমানপ্রীত কৌর । ছবি: সংগৃহীত

আর আন্তর্জাতিক ম্যাচের আম্পায়ারিং নিয়ে সমালোচনা করায় ২.৭ নম্বর ধারাও ভাঙেন হারমানপ্রীত। যে কারণে ম্যাচ ফির ২৫ শতাংশ জরিমানা ও একটি ডিমেরিট পয়েন্ট পেয়েছেন তিনি। সবমিলিয়ে দুই ম্যাচ নিষিদ্ধের পাশাপাশি তাকে ম্যাচ ফির ৭৫ শতাংশ জরিমানা করা হয়েছে। পাশাপাশি তার নামের পাশে ৪টি ডিমেরিট পয়েন্ট যোগ হয়েছে।

আরও পড়ুন: শেষ ওভারের নাটকীয়তায় বাংলাদেশ-ভারত সিরিজ ড্র

এদিকে, নিজের অপরাধ স্বীকার করে নিয়েছেন হারমানপ্রীত। এমিরেটস আইসিসি ইন্টারন্যাশনাল প্যানেল অফ ম্যাচ রেফারির আখতার আহমেদের প্রস্তাবিত নিষেধাজ্ঞাগুলোও মেনে নিয়েছেন। ফলে আনুষ্ঠানিক কোনো শুনানির প্রয়োজন হয়নি।

আইসিসির আচরণবিধি অনুযায়ী, ২৪ মাস সময়ের মধ্যে কোনো খেলোয়াড় চারটি ডিমেরিট পয়েন্ট পেলে দুটি নিষেধাজ্ঞা পয়েন্ট যোগ হবে। এর ফলে পরবর্তী একটি টেস্ট কিংবা দুটি ওয়ানডে বা দুটি টি-টোয়েন্টি ম্যাচে নিষিদ্ধ হবেন অভিযুক্ত খেলোয়াড়। হারমানপ্রিতের জন্যেও থাকছে এই নিয়ম। যার ফলে চলতি বছরের সেপ্টেম্বরে চীনে অনুষ্ঠিত হতে যাওয়া এশিয়ান গেমসের দুটি ম্যাচে নিয়মিত অধিনায়ককে ছাড়াই খেলতে হবে ভারতীয়দের।

বাংলাদেশ জার্নাল/আরআই

  • সর্বশেষ
  • পঠিত