ঢাকা, বুধবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৫ ফাল্গুন ১৪৩০ আপডেট : ৩১ মিনিট আগে
শিরোনাম

বিশ্বকাপের আগে দুঃসংবাদ পেলেন সাকিব

  ক্রীড়া ডেস্ক

প্রকাশ : ২৮ সেপ্টেম্বর ২০২৩, ২০:২৫

বিশ্বকাপের আগে দুঃসংবাদ পেলেন সাকিব
টাইগার অধিনায়ক সাকিব আল হাসান । ছবি: সংগৃহীত

চরম নাটকীয়তার মাঝেই বিশ্বকাপ খেলতে ভারতে পা রেখেছে বাংলাদেশ দল। তাদের বিশ্বকাপ মিশন শুরু হবে আগামী ৭ অক্টোবর। তার আগে সাকিব আল হাসানের দলের দুটি প্রস্তুতি ম্যাচও রয়েছে। এশিয়া কাপের হতাশাজনক ফল ও ঘরের মাঠে নিউজিল্যান্ডের সঙ্গে সিরিজ হার ছাপিয়ে তাদের সামনে এখন বড় লক্ষ্য। তবে তার আগেই দুঃসংবাদ পেয়েছেন অধিনায়ক সাকিব।

সূচি অনুযায়ী, ভারতে পৌঁছানোর পর দুই দিন বিশ্রামে থাকবে টাইগাররা। এরপর প্রস্তুতি ম্যাচ খেলার কথা রয়েছে তাদের। শুক্রবার (৩০ সেপ্টেম্বর) গুয়াহাটির বারসাপাড়া ক্রিকেট স্টেডিয়ামে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ। একই ভেন্যুতে ২ অক্টোবর দ্বিতীয় প্রস্তুতি ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে তারা।

কিন্তু বিশ্বকাপে নামার আগে দুঃসংবাদ পেলেন বাংলাদেশ দলের অধিনায়ক সাকিব আল হাসান। বুধবার আইসিসির সর্বশেষ হালনাগাদকৃত ওয়ানডে ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে এক ধাপ নিচে নেমে গেছেন। ঘরের মাঠে নিউজিল্যান্ড সিরিজে বিশ্রামে থাকা এই তারকা এখন ৫৯১ রেটিং পয়েন্ট নিয়ে ৩৬-এ আছেন।

তবে সাকিব দুঃসংবাদ পেলেও সুখবর পেয়েছেন নাজমুল হোসেন শান্ত। নিয়মিত পারফরম্যান্সে আইসিসির ওয়ানডেতে ব্যাটারদের র‌্যাংকিংয়ে ১৪ ধাপ এগিয়ে ৭৪তম স্থানে উঠে এসেছেন তিনি। বর্তমানে তার রেটিং পয়েন্ট ৪৮৫। ঘরের মাঠে এই সিরিজে এক ম্যাচ খেলা মুশফিকুর রহিমের অবস্থান (২১ নম্বর) অপরিবর্তিত রয়েছে।

ফরম্যাটটিতে এখনও ব্যাটিং র‌্যাংকিংয়ের শীর্ষে আছেন পাকিস্তান অধিনায়ক বাবর আজম। এরপর যথাক্রমে অবস্থান ভারতীয় তরুণ ওপেনার শুভমান গিল ও দক্ষিণ আফিকার ভ্যান ডার ডুসেন।

বোলারদের মধ্যে ৬ ধাপ এগিয়ে ৭৯তম স্থানে উঠে এসেছেন পেসার শরিফুল ইসলাম। এই তালিকার শীর্ষে আছেন ভারতের মোহাম্মদ সিরাজ। এরপর অবস্থান জশ হ্যাজলউড ও মুজিব-উর-রহমান। বোলারদের র‍্যাংকিংয়ে বাংলাদেশিদের মধ্যে সেরা অবস্থানে আছেন অধিনায়ক সাকিব আল হাসান। ১৭তম স্থানে আছেন এই বাঁ-হাতি স্পিনার।

বাংলাদেশ জার্নাল/সামি

  • সর্বশেষ
  • পঠিত