ঢাকা, বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১১ মিনিট আগে
শিরোনাম

যে কারণে লঙ্কা সিরিজে ভরাডুবি, জানালেন সুজন

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৭ এপ্রিল ২০২৪, ১৯:২২

যে কারণে লঙ্কা সিরিজে ভরাডুবি, জানালেন সুজন
হোম অব ক্রিকেট মিরপুরে বক্তব্য রাখছেন সুজন। ছবি: সংগৃহীত

ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজে করুণ দশা হয়েছে বাংলাদেশের। দুই ম্যাচের সিরিজে দুটিতেই বেশ বাজেভাবে হেরে ২-০ ব্যবধানে হোয়াইটওয়াশ হয়েছে টাইগাররা। সিরিজে এমন পারফরম্যান্সের ক্ষেত্রে প্রস্তুতির ঘাটতিকে কারণ হিসেবে দাঁড় করাচ্ছেন বিসিবির গেম ডেভোলাপমেন্ট বিভাগের চেয়ারম্যান খালেদ মাহমুদ সুজন।

লঙ্কা সিরিজে ওয়ানডেতে ২-১ ব্যবধানে জয় পায় বাংলাদেশ। এর আগে টি-টোয়েন্টি সিরিজে দারুণভাবে লড়াই করেও হেরে যায় ২-১ ব্যবধানে। দুই সিরিজই দারুণ জমজমাট হয়েছিল। তবে টেস্ট খেলতে নেমেই তালগোল পাকিয়ে ফেলে টাইগাররা। ব্যাটিং, বোলিং, ফিল্ডিং সব জায়গাতেই বাংলাদেশকে নাস্তানাবুদ করে ছেড়েছে শ্রীলঙ্কা। সিরিজটা টাইগাররা হেরেছে ২-০ ব্যবধানে।

শনিবার (২৭ এপ্রিল) মিরপুরে একটি অনুষ্ঠানে গণমাধ্যমের মুখোমুখি হয়ে সুজন বলেন, শ্রীলঙ্কার সাথে টেস্ট ম্যাচের কথা যদি বলেন পুরো কম প্রস্তুতিসম্পন্ন একটি দল খেলেছে। অইখানে যে সফলতা আসবে না এটা সবাই আমরা জানতাম। লাল বলের খেলা কঠিন। এটা এত সহজ না। ছেলেরা এখন আর নিয়মিত বাংলাদেশে লাল বলের খেলা হয় না। সাদা বলের রঙিন পোশাকেই খেলা হচ্ছে। লাল বলের চর্চাটা কমে যাচ্ছে। আমরা বিপিএল, ডিপিএল শেষ করলাম। এরপর আমরা শ্রীলঙ্কার সাথে টেস্ট খেলি, আমাদের টেস্ট প্লেয়াররা কোথায় ছিল? ডিপিএলে খেলছিল। তারা তো লাল বলে প্রস্তুত হয়নি। আপনি যদি প্রস্তুতি ছাড়া খেলেন তাহলে টেস্ট হারবেন খুবই স্বাভাবিক। সেটাই হয়েছে আসলে।

টেস্টে এমন ভরাডুবির ক্ষেত্রে টিম ম্যানেজমেন্টের দায়ও দেখছেন সুজন। তিনি বলেন, আমার মনে হয় টিম ম্যানেজমেন্টের এখানে আরও ফোকাস করা উচিত ছিল। দুইটা টেস্ট ম্যাচ অনেক গুরুত্বপূর্ণ ছিল আমাদের হোম কন্ডিশনে। টেস্ট প্লেয়ারদের অনেক আগেই ডিপিএল থেকে উঠিয়ে নেওয়া উচিত ছিল লাল বলের ট্রেনিংয়ের জন্য। কেন ওরা করেননি ওরা জানে। শ্রীলঙ্কা সিরিজ দেখে আমাদের লাল বলের দলকে বিবেচনা করলে হবে না। এটা আমাদের প্রস্তুতির অভাব। আশা করি বিসিবি থেকে উদ্যোগ নেওয়া হবে আমাদের লাল বলের প্লেয়াররা হয়ত প্রিমিয়ার লিগের পর একটা বিশ্রাম নিয়ে রাজশাহী বা বগুড়া চলে যাবে লম্বা ট্রেনিং ক্যাম্পের জন্য। অইটা যদি হয় তাহলে বলতে পারি সামনে যেসব টেস্ট ম্যাচ হবে সেখানে আমরা ঘুরে দাঁড়াব।

লঙ্কা সিরিজের আগে লাল বলের ক্রিকেট থেকে বেশ দূরেই ছিলেন টাইগার ক্রিকেটাররা। তাছাড়া সিরিজ শুরুর আগে হয়নি কোনো প্রস্তুতি ম্যাচও। মাঠে নেমে দুই দলের পার্থক্যটা বেশ ভালোভাবেই টের পাওয়া গেছে। দুই ম্যাচের সিরিজের কোনো ম্যাচেই তেমন কোনো লড়াই করতে পারেনি বাংলাদেশ। ব্যাটিংয়ে বাজে শট সিলেকশন, অদ্ভুত সব রিভিউ নেয়া, একের পর এক ক্যাচ মিস কিংবা ছন্নছাড়া বোলিং মিলিয়ে একদম লেজেগোবরে অবস্থা হয়েছে টাইগারদের।

বাংলাদেশের এমন ভয়াবহ রকমের বাজে পারফরম্যান্সের ফায়দা লুটেছে শ্রীলঙ্কা। ব্যাটিং, বোলিংয়ে দাপট দেখানোর সাথে সাথে ফিল্ডিং বা রিভিউয়ের ক্ষেত্রেও একদম স্পট অন ছিল লঙ্কানরা। দাপুটে ক্রিকেট খেলে দুই ম্যাচেই বড় ব্যবধানে হারিয়েছে বাংলাদেশকে। সিরিজটাও জিতে নিয়েছে ২-০ ব্যবধানে।

লঙ্কা সিরিজের পর কিছুদিন ডিপিএল খেলে বর্তমানে জিম্বাবুয়ে সিরিজের প্রস্তুতি নিচ্ছেন টাইগার ক্রিকেটাররা। পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে বাংলাদেশ সফরে আসবে জিম্বাবুয়ে। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে আগামী ৩ মে মাঠে গড়াবে সিরিজের প্রথম ম্যাচ।

বাংলাদেশ জার্নাল/এমপি

  • সর্বশেষ
  • পঠিত