ঢাকা, রোববার, ১৬ জুন ২০২৪, ২ আষাঢ় ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

আইপিএল ২০২৪

হায়দরাবাদকে হারিয়ে ফাইনালে কলকাতা

  ক্রীড়া ডেস্ক

প্রকাশ : ২২ মে ২০২৪, ১১:৩৯

হায়দরাবাদকে হারিয়ে ফাইনালে কলকাতা

প্লে-অফে নাম লেখানো সানরাইজার্স হায়দরাবাদ পাত্তাই পেল না কলকাতা নাইট রাইডার্সের কাছে। প্রথম কোয়ালিফায়ারে প্যাট কামিন্সদের বিধ্বস্ত করে ফাইনালে নাম লিখিয়েছে শ্রেয়াস আইয়ারের কলকাতা। মঙ্গলবার (২১ মে) আগে ব্যাট করে কলকাতাকে ১৫৯ রানের সহজ লক্ষ্য দেয় হায়দরাবাদ। জবাব দিতে নেমে ৩৮ বল এবং আট উইকেট হাতে থাকতেই জয় তুলে নেয় কলকাতা।

সহজ লক্ষ্য তাড়া করতে নেমে দুর্দান্ত শুরু করে কলকাতার দুই ওপেনার রাহমানুল্লাহ গুরবাজ ও সুনীল নারিন। দুজনের ব্যাট থেকে আসে ৪৪ রান। ১৪ বলে ২৩ রান করে গুরবাজ আউট হলে ১৬ বলে ২১ রান করে তাকে সঙ্গ দেন নারিন।

এরপর শ্রেয়াস আইয়ারকে সঙ্গে নিয়ে রান তুলতে থাকেন ভেঙ্কাতিশ আইয়ার। দুজনের ব্যাটে ভর করে জয়ের পথে ছুটতে থাকে দুই বারের চ্যাম্পিয়নরা।

মারকুটে ব্যাটিং করে ২৮ বলে ভেঙ্কাতিশ এবং ২৩ বলে ফিফটি তুলে নেন শ্রেয়াস। শেষ পর্যন্ত ভেঙ্কাতিশের ২৮ বলে ৫১ রান এবং শ্রেয়াসের ২৪ বলের অপরাজিত ৫৮ রানে ভর করে ৩৮ বল এবং আট উইকেট হাতে থাকতেই জয়ের বন্দরে পৌঁছে যায় কলকাতা।

হায়দরাবাদের হয়ে প্যাট কামিন্স এবং টি নাতারাজান একটি করে উইকেট নেন।

এর আগে টস জিতে ব্যাটিংয়ে নেমে শুরুতেই হোঁচট খায় হায়দরাবাদ। ইনিংসের দ্বিতীয় বলেই ট্রাভিস হেডকে বোল্ট আউট করে সাজঘরে ফেরান মিচেল স্টার্ক। পরের ওভারে আরোরার শিকার হন আরেক ওপেনার অভিষেক শর্মা। ৪ বলে ৩ রান করেন এই ভারতীয় ব্যাটার।

নিজের তৃতীয় ওভারে নিতিশ কুমার (৯) এবং শাহবাজকে ডাক আউট করে হায়দরাবাদের টপ অর্ডারকে বিধ্বস্ত করেন মিচেল স্টার্ক।

এরপর হেইনরিচ ক্লাসেনকে সঙ্গে নিয়ে শুরুর ধাক্কা সামলানো চেষ্টা করেন রাহুল থ্রিপাঠী। ২১ বলে ৩২ রান করে ক্লাসেন আউট হলেও ২৯ বলে ফিফটি তুলে নেন রাহুল। পিচে এসে ব্যাট চালাতে থাকেন আব্দুল সামাদ। তবে দুজনের ভুল বোঝাবুঝিতে ৩৫ বলে ৫৫ রান করে রান আউট হন রাহুল।

পরের বলেই ডাক আউট হয়ে প্যাভিলিয়নের পথ ধরেন ইমপ্যাক্ট সাবে খেলতে নামা সানভীর সিং। এতে দলীয় ১২১ রানে সাত উইকেট হারিয়ে ছন্দ হারায় হায়দরাবাদ।

১২ বলে ১৬ রান করে বাউন্ডারি লাইনে ধরা পড়েন সামাদও। শেষ দিকে ২৪ বলে ৩০ রান করে কামিন্স আউট হলে তিন বল হাতে থাকতেই ১৫৯ রানে অলআউট হয় হায়দরাবাদ।

বাংলাদেশ জার্নাল/আরএইচ

  • সর্বশেষ
  • পঠিত