ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১ আপডেট : ২০ মিনিট আগে
শিরোনাম

এবার কাতার বিশ্বকাপের অপেক্ষায় ফুটবলপ্রেমীরা

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ : ১৬ জুলাই ২০১৮, ০৮:০২

এবার কাতার বিশ্বকাপের অপেক্ষায় ফুটবলপ্রেমীরা

শেষ হলো ‘রাশিয়া বিশ্বকাপ-২০১৮’। ফুটবলের জমজমাট লড়াই এই ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’ দেখতে হলে অপেক্ষা করতে হবে আরো চার বছর। তবে ফুটবলপ্রেমীদের সুখবর জানিয়ে ইতোমধ্যে ২০২২ কাতার বিশ্বকাপের দিন-তারিখ ঠিক করে দিয়েছে ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফা।

এবার রাশিয়া বিশ্বকাপে সমর্থকরা উদ্বোধনের জমকালো আয়োজন থেকে শুরু করে অসাধারণ সমাপনী অনুষ্ঠান দেখেছে। মাঝে মাঠের পারফরম্যান্সে দর্শকদের আনন্দ দিয়ে গেছেন ফুটবলাররা। আবার কোনো দেশ অথবা তারকা তার সমর্থকদের হতাশও করেছেন। নানা ঘটনা-অঘটনের মধ্যেই দুর্দান্ত খেলে শিরোপা জিতে নিয়েছে ফ্রান্স। ফাইনালে ক্রোয়েশিয়াকে কাঁদিয়ে ৪-২ গোলে ট্রফিতে চুমু খায় ফরাসিরা।

১৯৩০ সাল থেকে শুরু হওয়া প্রতিটি বিশ্বকাপেই তার আগের আসরকে ছাড়িয়ে যাওয়ার চেষ্টা ছিল। তেমনি প্রথমবারের মতো মধ্যপ্রাচ্যে ফুটবল আয়োজনকেও গুরুত্ব দিয়ে দেখছে ফিফা। আরব ভূমিতে কাতার কর্তৃপক্ষও নিঃসন্দেহে কোনো কিছুর কমতি করতে চাইবে না।

ফিফা জানিয়েছে, বিশ্বকাপের ২০২২ সংস্করণ মাঠে গড়াবে নভেম্বরের ২১ তারিখ।, যা এক মাসের কম সময়ের ব্যবধানে ডিসেম্বরের ১৮ তারিখে কোনো দলের ‘বিশ্বচ্যাম্পিয়নের তকমায়’ শেষ হবে। একইদিন অর্থাৎ ১৮ ডিসেম্বর কাতারের ‘জাতীয় দিবস’ও। এছাড়া আয়োজক সূত্র জানিয়েছে, বিশ্বকাপের জন্য ৮টি স্টেডিয়াম প্রস্তুত করা হচ্ছে, যা হবে সম্পূর্ণ শীতাতপ নিয়ন্ত্রিত। তাপমাত্রা হবে সহনীয়।

এদিকে ফুটবল বিশ্বকাপে আরো ১৬টি দল যোগ করার আশা আগেই প্রকাশ করেছিলেন ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফানতিনো। তবে ২০২৬ সাল থেকে ৪৮ দলের এই ফরম্যাট চালু করার প্রস্তাব করেছেন তিনি। কিন্তু তর সইছে ‍না ২০২২ বিশ্বকাপ আয়োজনকারী কাতারের। মরুভূমির মাঝেই বিশ্বকাপের সম্প্রসারণ চায় দেশটি। এর জন্য ফিফার সঙ্গে আলোচনাও শুরু করেছে তারা।

কাতারের এক উচ্চপদস্থ কর্মকর্তা জানান, দোহা ও এর আশেপাশের ৮টি স্টেডিয়ামেই হতে পারে ৪৮ দলের খেলা। এ নিয়ে তারা ফিফার সঙ্গে আলোচনায় বসতে যাচ্ছে।

এনএইচ/

  • সর্বশেষ
  • পঠিত