ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

আমি বর্ণবাদী আচরণের শিকার: বিদায় বেলায় ওজিল

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ : ২৩ জুলাই ২০১৮, ০২:০১

আমি বর্ণবাদী আচরণের শিকার: বিদায় বেলায় ওজিল

অবশেষে গুঞ্জন সত্যি হলো। জার্মানিকে বিদায় বললেন আর্সেনালের মিডফিল্ডার মেসুত ওজিল।

রোববার (২২ জুলাই) এক বিবৃতিতে ২৯ বছর বয়সী এই মিডফিল্ডার জানান, জার্মান ফুটবল অ্যাসোসিয়েশনের (ডিএফবি) ‘আচরণ’-এর কারণে জাতীয় দলকে বিদায় বলছেন তিনি।

অবসরের সিদ্ধান্ত জানাতে ওজিল দিয়েছেন বিশাল এক বিবৃতি। তাতে খোলাখুলিভাবেই জানিয়েছেন নিজের তিক্ত অভিজ্ঞতার কথা। "আমি দুঃখের সাথে জানাতে চাই যে গত কিছুদিনের ঘটনার কারণে আমি আর জার্মানির জার্সি গায়ে না চড়ানোর সিদ্ধান্ত নিয়েছি। আমার মনে হয়েছে আমি বর্ণবাদী আচরণের শিকার হয়েছি, আমাকে অসম্মান করা হয়েছে।"

২০০৯ সালে জার্মানির হয়ে খেলা শুরুর পর ৯৩ ম্যাচে, ওজিল করেছেন ২৩ গোল। সঙ্গে আছে ৪০ টি অ্যাসিস্টও। ২০১৪ সালে জার্মানির ব্রাজিল বিশ্বকাপ জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন এই মিডফিল্ডার। পরিসংখ্যানটা তাই এখানেই থেমে থাকবে ওজিলের।

বিশ্বকাপে জার্মানির প্রথম রাউন্ড থেকে বিদায়ের পর তাকে একরকম বলির পাঠা করা হয়েছিল। তার আগেই নিজ দেশে শত্রু বনে গিয়েছিলেন তুরস্কের প্রেসিডেন্ট রেসিপ তায়েপ এর্দোয়ানের সঙ্গে ছবি তুলে। ফুটবল আর রাজনৈতিক সবকিছুর প্রভাবেই ওজিল অবসরে গেছেন বলে ধারনা করা হচ্ছে।

মে মাসে তুরস্কের প্রেসিডেন্ট এর্দোয়ানের সঙ্গে সাক্ষাৎ করার পর থেকেই জার্মানিতে মুন্ডুপাত চলছিল ওজিলের। তুরস্ক জার্মানির রাজনৈতিক দ্বন্দ্বে সেটা যোগ করেছিল নতুন মাত্রা। এর্দোয়ানের রাজনৈতিক উদ্দেশ্য সফল করতেই ওজিল ও ইলকে গুন্ডোয়ান তুরস্কের প্রেসিডেন্ট হাউজে গিয়েছিলেন বলে অভিযোগ ওঠে। বিশ্বকাপের আগে প্রস্তুতি ম্যাচগুলোতেও ঘরের সমর্থকেরা ওই দুই খেলোয়াড়কে দুয়ো দিয়ে গেছেন। আর বিশ্বকাপ ব্যর্থতার অনেকটুকু দায় পড়েছে ওজিলের ঘাড়ে। দ.কোরিয়ার কাছে হেরে বিশ্বকাপ থেকে বিদায় নেওয়ার পর গ্যালারির সমর্থকদের সঙ্গে বাদানুবাদেও জড়িয়ে পড়েছিলেন ওজিল। কিন্তু এতোদিনেও তার কাছ থেকে এই ঘটনা সংক্রান্ত কোনো বিবৃতিই আসেনি। বিদায় বলার সময়ই মন খুলে কথা বলেছেন আর্সেনাল মিডফিল্ডার।

জেডআই

  • সর্বশেষ
  • পঠিত