ঢাকা, বুধবার, ১৯ ডিসেম্বর ২০১৮, ৫ পৌষ ১৪২৫ অাপডেট : ২ মিনিট আগে English

প্রকাশ : ০৬ ডিসেম্বর ২০১৮, ১৬:৩৬

প্রিন্ট

পূজারার শতকে ভারতের রক্ষা

পূজারার শতকে ভারতের রক্ষা
স্পোর্টস ডেস্ক

ডান-হাতি ব্যাটসম্যান চেতেশ্বর পূজারার শতকে অস্ট্রেলিয়ার বিপক্ষে অ্যাডিলেড টেস্টের প্রথম দিনেই নিশ্চিত অলআউটের হাত থেকে রক্ষা পেল সফরকারী ভারত। পূজারার ১২৩ রানের সুবাদে প্রথম দিন শেষে ৯ উইকেটে ২৫০ রান তুলেছে টিম ইন্ডিয়া।

অ্যাডিলেডে টস জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত ভারত। বোলিং সহায়ক পিচে বল হাতে দুর্দান্ত শুরু করেন অস্ট্রেলিয়ার তিন পেসার মিচেল স্টার্ক, জশ হ্যাজেলউড ও প্যাট কামিন্স। ৪১ রানের মধ্যে ভারতের চার ব্যাটসম্যানকে প্যাভিলিয়নে ফেরত পাঠান তারা।

দ্বিতীয় ওভারের শেষ বলে ভারতের ওপেনার লোকেশ রাহুলকে ২ রানে বিদায় দেন হ্যাজেলউড। ষষ্ঠ ওভারের শেষ বলে বিদায় নেন আরেক ওপেনার মুরালি বিজয়। ১১ রান করা বিজয়কে শিকার করেন স্টার্ক। ১৫ রানে দুই ওপেনারকে হারিয়ে শুরুতেই চাপে পড়ে যায় ভারত।

কিছুক্ষণ বাদে সেই চাপ আরও বড় আকার ধারণ করে। দলের সেরা ব্যাটসম্যান ও অধিনায়ক কোহলির বিদায় ঘটে তৃতীয় ব্যাটসম্যান হিসেবে। কামিন্সের অফ-স্টাম্পের বল ড্রাইভ করতে গিয়ে গালিতে ক্যাচ দেন কোহলি। কোহলির দেয়া ক্যাচ বাঁ-দিকে ঝাঁপিয়ে পড়ে দুর্দান্তভাবে বলকে তালুবন্দি করেন অস্ট্রেলিয়ার উসমান খাজা। ১৬ বল মোকাবেলা করে ৩ রানে থামেন কোহলি।

শুরুর ধাক্কাটা সামলে নিতে পারেননি পাঁচ নম্বরে নামা আজিঙ্কা রাহানেও। ১৩ রান করে হ্যাজেলউডের শিকার হন তিনি। উইকেট পতনের ধারাবাহিকতা এরপর রোধ করেন পূজারা ও রোহিত শর্মা। অস্ট্রেলিয়ার বোলারদের বিপক্ষে নিজেদের সেরাটা দেয়া চেষ্টা করেন তারা। বেশ সাবলীলভাবেই ব্যাটিং করছিলেন পূজারা ও রোহিত। রোহিতের ব্যাট থেকে আসে ২টি চার ও ৩টি ছক্কাও।

কিন্তু নিজের ইনিংসটি বড় করতে পারেননি রোহিত। ৬১ বলে ৩৭ রান করে থেমে যান তিনি। পঞ্চম উইকেটে রোহিত-পূজারা ৪৫ রান যোগ করেন। রোহিতের মত পূজারার সাথে বড় জুটি গড়ার চেষ্টা করেন উইকেটরক্ষক ঋসাভ পান্থ। মারমুখী মেজাজেই ছিলেন তিনি। ২টি চার ও ১টি ছক্কায় ভালো কিছুরই ইঙ্গিত দিয়েছিলেন পান্থ। কিন্তু অস্ট্রেলিয়ার অফ-স্পিনার নাথান লিঁও সামনে হার মানেন তিনি। রোহিতকে শিকারের পর পান্থকেও নিজের ঝুলিতে ভরেন লিঁও। ৩৮ বলে ২৫ রান করেন পান্থ।

১২৭ রানে ষষ্ঠ উইকেট হারানোর পর দ্রুত গুটিয়ে যাবার শংকায় পড়ে ভারত। কিন্তু টেল-এন্ডার রবীচন্দ্রন অশ্বিনকে নিয়ে ভারতকে সামনের দিকে টেনে নিয়ে যান পূজারা। দু’জনের ব্যাটিং দৃঢ়তায় ২০০ রানের দিকে এগিয়ে যেতে থাকে ভারতের ইনিংস। কিন্তু তার আগেই এই দু’জনকে বিচ্ছিন্ন করে দেন কামিন্স। ৭৬ বলে ২৫ রান করা অশ্বিনকে তুলে নেন তিনি।

অশ্বিন যখন ফিরেন তখন পূজারার রান ৭২। এ অবস্থায় ইশান্ত শর্মাকে ২১ ও মোহাম্মদ সামিকে নিয়ে দলকে ৪০ রান এনে দেন পূজারা। ৬৫ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে ১৬তম ও অস্ট্রেলিয়ার বিপক্ষে তৃতীয় সেঞ্চুরির স্বাদ পান পুজারা। তবে অস্ট্রেলিয়ার মাটিতে প্রথমবারের মত তিন অংকে পা রাখেন পূজারা। দিনের খেলা শেষ হবার ১৩ বল আগে রান আউটের ফাঁেদ পড়ে প্যাভিলিয়নে ফিরেন পূজারা। ৭টি চার ও ২টি ছক্কায় ২৪৬ বলে ১২৩ রান করেন পূজারা। তার আউটের পর দিনের খেলার ইতি টানেন অন-ফিল্ড আম্পায়াররা। অস্ট্রেলিয়ার স্টার্ক-হ্যাজেলউড-কামিন্স-লিঁও ২টি করে উইকেট নেন।

সংক্ষিপ্ত স্কোর:

ভারত প্রথম ইনিংস : ২৫০/৯, ৮৭.৫ ওভার (পূজারা ১২৩, রোহিত ৩৭, কামিন্স ২/৪৯)।

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত
close
close
close