ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪৪ মিনিট আগে
শিরোনাম

মেন্ডিস-ম্যাথুজ নৈপুণ্যে শ্রীলংকার লড়াই

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ : ১৮ ডিসেম্বর ২০১৮, ১৭:০২

মেন্ডিস-ম্যাথুজ নৈপুণ্যে শ্রীলংকার লড়াই

কুশল মেন্ডিস ও সাবেক অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুজের জোড়া সেঞ্চুরিতে নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়েলিংটন টেস্টে ইনিংস হারের মুখে দাঁড়িয়েও দুর্দান্ত লড়াই করছে সফরকারী শ্রীলংকা। ২৯৬ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে চতুর্থ দিন শেষে ৩ উইকেটে ২৫৯ রান করেছে লংকানরা। ৭ উইকেট হাতে রেখে ৩৭ রানে পিছিয়ে শ্রীলংকা। ইনিংস হার এড়াতে আরও ৩৭ রান করতে হবে লংকানদের।

২৯৬ রানে পিছিয়ে থেকে তৃতীয় দিন নিজেদের দ্বিতীয় ইনিংস শুরু করেই মহাবিপদে পড়ে শ্রীংলকা। ১৩ রান তুলতেই ৩ উইকেট হারিয়ে বসে তারা। এ অবস্থায় দিন শেষ করেন মেন্ডিস ও ম্যাথুজ। মেন্ডিস ৫ ও ম্যাথুজ ২ রানে অপরাজিত ছিলেন।

চতুর্থ দিনের শুরু থেকেই উইকেটে সেট হবার পরিকল্পনা ছিলো মেন্ডিস ও ম্যাথুজের। নিজেদের পরিকল্পনার বাস্তবান ক্রিজে দেখান তারা। নিউজিল্যান্ডের বোলারদের দেখে শুনে খেলতে থাকেন তারা। তাই প্রথম সেশনটি বেশ ভালোভাবেই পার করে দেন মেন্ডিস ও ম্যাথুজ। ৩ উইকেটে ১২২ রান নিয়ে মধ্যাহ্ন-বিরতিতে যান তারা। এসময় মেন্ডিস ৬৫ ও ম্যাথুজ ৩৫ রানে অপরাজিত ছিলেন।

দ্বিতীয় সেশনেও বেশ সর্তক ছিলেন মেন্ডিস ও ম্যাথুজ। তাই এই জুটি ভাঙ্গতে ঘাম ঝড়াতে হয়েছে নিউজিল্যান্ডের বোলারদের। কিন্তু উইকেটের সাথে সন্ধি করে ফেলেন মেন্ডিস ও ম্যাথুজ। তাদের পথে বাধা হতে পারেননি নিউজিল্যান্ডের ছয় বোলার। তাই দ্বিতীয় সেশনটিও বিপদ ছাড়া পার করে দেন মেন্ডিস-ম্যাথুজ। এসময় শ্রীলংকার রান ছিলো ৩ উইকেটে ১৯৭। সেঞ্চুরি থেকে ২ রান দূরে দাড়িয়ে ছিলেন মেন্ডিস। ৭৪ রানে অপরাজিত ছিলেন ম্যাথুজ।

তৃতীয় সেশনের শুরুতে টেস্ট ক্যারিয়ারের ষষ্ঠ সেঞ্চুরি তুলে নেন মেন্ডিস। সতীর্থের সেঞ্চুরি দেখে আত্মবিশ্বাস বেড়ে যায় ম্যাথুজের। তাই টেস্ট ক্যারিয়ারের নবম সেঞ্চুরির স্বাদ নিতে মোটেও ভুল করেননি ম্যাথুজ।

সেঞ্চুরি তুলেও উইকেটে টিকে থাকার লড়াই চালিয়ে গেছেন মেন্ডিস ও ম্যাথুজ। তাতে সফল হয়েছেন তারা। তাই দিন শেষে অবিচ্ছিন্ন মেন্ডিস ও ম্যাথুজ। মেন্ডিস ১১৬ ও ম্যাথুজ ১১৭ রানে অপরাজিত আছেন। চতুর্থ উইকেটে ২৪৬ রানের অনবদ্য জুটি গড়েছেন মেন্ডিস-ম্যাথুজ। যা নিউজিল্যান্ডের বিপক্ষে যেকোন উইকেট জুটিতে শ্রীলংকার সর্বোচ্চ রান।

মেন্ডিসের ২৮৭ বলের ইনিংসে ১২টি চার ও ম্যাথুজের ২৯৩ বলের ইনিংসে ১১টি চার ছিলো। এর আগে নিউজিল্যান্ডের পেসার টিম সাউদি ২টি ও টেন্ট্র বোল্ট ১টি উইকেট নেন। তবে চতুর্থ দিন কিউই বোলারদের সাফল্য ছিলো শুন্য।

সংক্ষিপ্ত স্কোর :

শ্রীলংকা : ২৮২/১০, ৯০ ওভার (ম্যাথুজ ৮৩, ডিকবেলা ৮০, করুনারত্নে ৭৯, সাউদি ৬/৬৮)।

নিউজিল্যান্ড : ৫৭৮/১০, ১৫৭.৩ ওভার (লাথাম ২৬৪*, উইলিয়মসন ৯১, কুমারা ৪/১২৭)।

শ্রীলংকা : ২৫৯/৩, ১০২ ওভার (ম্যাথুজ ১১৭*, করুনারত্নে ১১৬*, সাউদি ২/৩৬)।

  • সর্বশেষ
  • পঠিত