ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৪ মিনিট আগে
শিরোনাম

ক্রীড়াঙ্গন নিয়ে যা আছে নির্বাচনী ইশতেহারে

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ : ১৯ ডিসেম্বর ২০১৮, ১৬:৩২  
আপডেট :
 ১৯ ডিসেম্বর ২০১৮, ১৬:৩৫

ক্রীড়াঙ্গন নিয়ে যা আছে নির্বাচনী ইশতেহারে

দরজায় কড়া নাড়ছে একাদশ জাতীয় সংসদ নির্বাচন। জাতীয় নির্বাচনকে সামনে রেখে ইতোমধ্যে নিজেদের কার্যক্রম গোছানো শুরু করে দিয়েছে রাজনৈতিক দলগুলো। নির্বাচনকে সামনে রেখে ইশতেহারও ঘোষণা করা হয়ে গেছে। এবারের নির্বাচনে বিশেষ গুরুত্ব পেয়েছে ক্রীড়াঙ্গনের তারকারা নির্বাচনে অংশগ্রহণ করায়। তাই এবারের নির্বাচনে বিশেষ গুরুত্ব পাচ্ছে ক্রীড়া ক্ষেত্র।

যদিও দেশের বড় দুই রাজনৈতিক দল বাংলাদেশ আওয়ামী লীগ ও বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) ইশতেহারে ক্রীড়াঙ্গন নিয়ে কথা রয়েছে অল্পই। ক্ষমতাসীন দল আওয়ামী লীগ ক্রীড়াঙ্গন ও বিশেষ করে ক্রিকেট নিয়ে নির্দিষ্ট কিছু লক্ষ্য অর্জনের কথা বললেও বিএনপির ইশতেহারে ক্রীড়াঙ্গন নিয়ে প্রতিশ্রুতি রয়ে গেছে অস্পষ্টই।

আওয়ামী লীগের প্রতিশ্রুতিতে বলা হয়-

১. বিশ্ব ক্রিকেটে বর্তমানে বাংলাদেশের গৌরব জাগানো অবস্থান আরো সুদৃঢ় করার সাথে সাথে ফুটবল, হকিসহ অন্যান্য খেলা আন্তর্জাতিক মানে পৌঁছানোর জন্য প্রয়োজনীয় সবকিছু করা হবে,

২. ক্রীড়া ব্যবস্থাপনার উন্নয়ন, অবকাঠামোগত সুযোগ-সুবিধা বৃদ্ধি, প্রশিক্ষণ সুবিধা সম্প্রসারণে পরিকল্পিত উদ্যোগ নেওয়া হবে

৩. প্রাথমিক বিদ্যালয় থেকে সর্বোচ্চ স্তর পর্যন্ত প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে শিশু-কিশোর ও তরুণ-তরুণীদের শারীরিক ও মানসিক স্বাস্থ্য বিকাশে খেলাধুলা ও শরীর চর্চাকে শিক্ষা কার্যক্রমের অংশ হিসেবে অন্তর্ভূক্ত করা হবে।

বিএনপির নির্বাচনী ইশতেহারে ক্রীড়াঙ্গন নিয়ে সুনির্দিষ্ট করে কিছু বলা না হলেও সার্বিকভাবে ক্রীড়াঙ্গনে উন্নয়নের আশ্বাস দেওয়া হয়েছে।

বিএনপির ইশতেহারে ক্রীড়াঙ্গন নিয়ে বলা হয়-

১. আগামী ৫ বছরের মধ্যে খেলাধুলার কয়েকটি ক্ষেত্রে বিশ্ব মানচিত্রে বাংলাদেশ যাতে একটি গ্রহণযোগ্য স্থান করে নিতে পারে সে লক্ষ্যে পরিকল্পিত ও কার্যকর পদক্ষেপ গ্রহণ করা হবে

২. খেলাধুলায় আন্তর্জাতিক মান অর্জনের জন্য প্রতি জেলায় একটি করে আধুনিক প্রযুক্তি নির্ভর ক্রীড়া একাডেমি প্রতিষ্ঠা করা হবে।

প্রসঙ্গত, একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ৩০ ডিসেম্বর।

  • সর্বশেষ
  • পঠিত