ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ১১ মিনিট আগে
শিরোনাম

পাকিস্তানের কোচকে আইসিসির সতর্কবার্তা

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ : ২৯ ডিসেম্বর ২০১৮, ১৭:৫৩

পাকিস্তানের কোচকে আইসিসির সতর্কবার্তা

সেঞ্চুরিয়নে দক্ষিণ আফ্রিকা বনাম পাকিস্তান প্রথম টেস্টেেই ঘটলো ঘটনাটি। মাত্র তিনদিনে শেষ হল পাঁচদিনের সিরিজের প্রথম ম্যাচ। আবার এই ম্যাচে টেস্ট ক্রিকেটে দেশের হয়ে সর্বোচ্চ উইকেট শিকারি হলেন আফ্রিকান স্টেইনগান ডেল স্টেইন। উল্লেখযোগ্যভাবে টেস্ট ক্রিকেটে সম্ভবত প্রথমবার দুই ক্যাপ্টেনের ‘কিং পেয়ার’ দেখল সেঞ্চুরিয়ন টেস্ট। আর ঘটনার ঘনঘটায় মিশে রইল বিতর্কও। যে বিতর্কের রেশ ধরে ম্যাচ শেষে পাকিস্তান কোচকে সতর্ক করল ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা।

ঘটনার সূত্রপাত দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় ইনিংসের নবম ওভারে। ঝাঁপিয়ে পড়ে প্রোটিয়া ওপেনার ডিন এলগারের একটি ক্যাচ তালুবন্দি করেন প্রথম স্লিপে দাঁড়িয়ে থাকা আজহার আলি। কিন্তু ক্যাচটি নিয়ে সংশয় থাকায় থার্ড আম্পায়ারের কাছে রিভিউ চান দুই অন ফিল্ড আম্পায়ার ব্রুস অক্সেনফোর্ড ও এস রবি। বেশ কয়েকবার রিপ্লে দেখার পর থার্ড আম্পায়ারের সিদ্ধান্ত ডিন আলগারের সাথেই যায়।

কিন্তু তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্তে হতবাক হয়ে যান পাকিস্তানের ক্রিকেটাররা। আম্পায়ারের সিদ্ধান্ত না পছন্দ হওয়ায় ড্রেসিংরুমের ব্যালকনিতে নিজের জায়গা ছেড়ে উঠে পড়েন পাক কোচ মিকি আর্থারও। এরপর টেলিভিশন আম্পায়ার জোয়েল উইলসনের ঘরে ঢুকে সিদ্ধান্তের তীব্র বিরোধীতা করেন ফখর জামানদের দক্ষিণ আফ্রিকান কোচ। এরপর হতাশা প্রকাশ করে ঘর থেকে বেরিয়ে আসেন তিনি।

ঘটনাটি মোটেই ভালচোখে নেননি ম্যাচ রেফারি ডেভিড বুন। ম্যাচ শেষে তার কৃতকর্মের মিকি আর্থারকে সতর্ক করে দেন ম্যাচ রেফারি। তবে আইসিসি’র কোড অফ কন্ডাক্টে দোষী সাব্যস্ত হওয়ায় একটি ডিমেরিট পয়েন্টও খোয়াতে হয় পাক কোচকে। আর্থারের শাস্তি প্রসঙ্গে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা জানায়, ‘আন্তর্জাতিক একটি ম্যাচ চলাকালীন আম্পায়ারের সিদ্ধান্তে এমন ভিন্নমত পোষণ করায় আইসিসি’র কোড অফ কন্ডাক্টে ২.৮ ধারায় দোষী সাব্যস্ত করা হয়েছে আর্থারকে।’

তবে এক্ষেত্রে পাকিস্তান দলের কোচকে কোনও জেরার মুখেও পড়তে হচ্ছে না বলে জানায় আইসিসি। অর্থাৎ আইসিসি’র লেভেল ওয়ানে ন্যূনতম শাস্তিতেই এযাত্রায় রেহাই পেলেন আমলাদের সাবেক কোচ। এর আগে ক্রিকেট ইতিহাসে সম্ভবত প্রথম দুই ক্যাপ্টেনের ‘কিং পেয়ার’র সাক্ষি থাকে সেঞ্চুরিয়নের দর্শকেরা। অর্থাৎ দুই ইনিংসেই শূন্য রানে আউট হন দুই অধিনায়ক ফাফ ডু’প্লেসি ও সরফরাজ আহমেদ। উল্লেখ্য, সুপারস্পোর্ট পার্কে এদিন ১৪৯ রান তাড়া করে ৬ উইকেটে ম্যাচ জিতে নেয় প্রোটিয়াবাহিনী। সেইসঙ্গে ম্যাচের সিরিজে ১-০ এগিয়ে গেল তারা।

  • সর্বশেষ
  • পঠিত