ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৬ মিনিট আগে
শিরোনাম

বড় পুরুষাঙ্গ দেখে খেলোয়াড় নিতেন এই নারী কোচ!

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ : ২০ জানুয়ারি ২০১৯, ১৫:৪৬

বড় পুরুষাঙ্গ দেখে খেলোয়াড় নিতেন এই নারী কোচ!

পুরুষাঙ্গের মাপ দেখে তবেই দলের ফুটবলার বাছাই করেন মহিলা কোচ! লিঙ্গবৈষম্য নিয়ে প্রশ্ন আসতেই সাংবাদিকদের একহাত নিলেন জার্মানের মহিলা ফুটবল কোচ। জার্মানের পঞ্চম ডিভিশন ফুটবল লিগে প্রথম মহিলা কোচ হিসেবে নিয়োজিত হন ইমকে উবেনহোর্স্ট। দলের নাম বিভি ক্লোপেনবার্গ। লিঙ্গবৈষম্যমূলক প্রশ্ন ধেয়ে আসতে এভাবেই সামাল দিলেন ইমকে।

জার্মানের ফুটবল ক্লাব ক্লোপেনবার্গের কোচ ইমকে। দলে ১৫ জন পুরুষ ফুটবলার। একা মহিলা হয়ে কীভাবে সামলান? সাংবাদিকদের প্রশ্নে মাথা ঠিক রাখতে পারেননি ইমকে, আমি পেশাদার কোচ। পুরুষাঙ্গের মাপ দেখেই আমি দলের ফুটবলার বাছাই করি।

এর আগেও মহিলা কোচকে লিঙ্গবৈষম্যমূলক মন্তব্যের শিকার হতে হয়েছে। সুইডেনের এক ফুটবল দলের কোচ ছিলেন পিয়া সুন্ধাগে। তাকেও এই ধরনের প্রশ্নের সামনে পড়তে হয়েছিল। একজন মহিলা হয়ে কীভাবে ছেলেদের একটা গোটা দল চালান! এরকম প্রশ্ন শুনেই ইমকে জানালেন, জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল গোটা দেশ চালাচ্ছেন। তাহলে তিনি কেন পারবেন না!

মার্কিন যুক্তরাষ্ট্র দলের মহিলা কোচ ছিলেন ইমকে। কোচ হিসেবে দু’বার অলিম্পিকে সোনা জিতেছে তার দল। তার মতো কোচের কাছে এই ধরনের লিঙ্গবৈষম্যমূলক প্রশ্ন শুনে চটেছে বিভি ক্লোপেনবার্গ কর্তৃপক্ষ।

দলটির বোর্ডের সদস্য হার্বার্ট শোডের বলেন, ‘লিঙ্গবৈষম্যের প্রশ্ন তোলা খুব সহজ। কিন্তু আমরা সব সময় গুণগত মান দিয়েই বিচার করি।’ ইমকের বয়স মাত্র ৩০। এর আগে মেয়েদের দল পরিচালনা করতেন। ক্লাবের অনুরোধে ছেলেদের দল পরিচালনা করছেন।

বাংলাদেশ জার্নাল/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত