ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪৪ মিনিট আগে
শিরোনাম

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জিতলো পাকিস্তান

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ : ২০ জানুয়ারি ২০১৯, ১৬:৪৫

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জিতলো পাকিস্তান

ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে দেখা গেল অন্য এক পাকিস্তানকে। তিন ম্যাচের টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ হওয়া দলটি ঘুরে দাঁড়াল দারুণভাবে। স্বাগতিক দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৫ বল ও ৫ উইকেট হাতে রেখে সরফরাজ আহমেদের দল তুলে নিল দাপুটে জয়।

শনিবার পোর্ট এলিজাবেথে পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথমটিতে ব্যাটে-বলে অসাধারণ নৈপুণ্য দেখাল পাকিস্তান। টসে জিতে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ৫০ ওভারে প্রোটিয়াদের গড়া ২ উইকেটে ২৬৬ রানের জবাবে পাকিস্তান ৪৯.১ ওভারে ৫ উইকেটে ২৬৭ রান তুলে জয় নিশ্চিত করল।

পাকিস্তানের বোলাররা মাত্র ২ উইকেট তুলে নিতে পারলেও করেন নিয়ন্ত্রিত বোলিং। ফলে ফ্যাফ ডু প্লেসির দল উইকেট ধরে রাখলেও তাদের সংগ্রহ তিনশ পেরোয়নি। ওপেনার হাশিম আমলা ইনিংসের শুরু থেকে শেষ পর্যন্ত উইকেটে থেকে তুলে নেন ওয়ানডে ক্যারিয়ারের ২৭তম সেঞ্চুরি। ১২০ বলে করেন অপরাজিত ১০৮ রান।

দক্ষিণ আফ্রিকার পক্ষে তিন নম্বরে নামা রাসি ভ্যান ডার ডুসেন ১০১ বলে করেন দ্বিতীয় সর্বোচ্চ ৯৩ রান। অভিষেক ওয়ানডে খেলতে নামা এই ব্যাটসম্যান অল্পের জন্য সেঞ্চুরি বঞ্চিত হন। আরেক ওপেনার রিজা হেন্ড্রিকস ৬৭ বলে খেলেন ৪৫ রানের ইনিংস। ডেভিড মিলার অপরাজিত থাকেন ১২ বলে ১৬ রানে।

ইনিংসের শেষ ১০ ওভারে ১ উইকেট হারিয়ে মোটে ৭৬ রান যোগ করে দক্ষিণ আফ্রিকা। এর মধ্যে শেষ ৫ ওভারে পাকিস্তানের বোলাররা দেন মাত্র ৩৪ রান। তাদের পক্ষে ১টি করে উইকেট নেন ডানহাতি পেসার হাসান আলী ও লেগ স্পিনার শাদাব খান।

লক্ষ্য তাড়া করতে নেমে ইমাম উল হক ও মোহাম্মদ হাফিজের জোড়া ফিফটিতে জয় তুলে নেয় পাকিস্তান। বাঁহাতি ওপেনার ইমাম ১০১ বলে খেলেন ৮৬ রানের ইনিংস। ম্যাচ সেরা ব্যাটিংয়ে হাফিজ ৬৩ বলে ৭১ রানে অপরাজিত থেকে মাঠ ছাড়েন। এছাড়া বাবর আজমের ব্যাট থেকে আসে ৬৯ বলে ৪৯ রান।

টেস্ট সিরিজে আলো ছড়ানো প্রোটিয়া ডানহাতি পেসার ডুয়ানে অলিভিয়ের ওয়ানডে অভিষেকে নেন ২ উইকেট। তবে খরুচে বোলিংয়ে দেন ৭৩ রান। এছাড়া ১টি করে উইকেট দখল করেন ইমরান তাহির, আন্দিল ফেলুকওয়ায়ো ও হেন্ড্রিকস।

বাংলাদেশ জার্নাল/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত