ঢাকা, মঙ্গলবার, ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ৭ ফাল্গুন ১৪২৬ অাপডেট : ৫১ মিনিট আগে English

প্রকাশ : ১২ ফেব্রুয়ারি ২০১৯, ১৮:২২

প্রিন্ট

আর্সেনাল থেকে জুভেন্টাসে রামসে

আর্সেনাল থেকে জুভেন্টাসে রামসে
স্পোর্টস ডেস্ক

আর্সেনালের সাথে দীর্ঘ ১১ বছরের সম্পর্ক শেষ করে ইতালিয়ান জায়ান্ট জুভেন্টাসে যোগ দিচ্ছেন মিডফিল্ডার এ্যারন রামসে। জুভেন্টাসের পক্ষ থেকে এই তথ্য নিশ্চিত করা হয়েছে।

২৮ বছর বয়সী ওয়েলসের এই আন্তর্জাতিক খেলোয়াড় আগামী ১ জুলাই থেকে জুভেন্টাসের সাথে আনুষ্ঠানিক ভাবে যাত্রা শুরু করবেন। তার সাথে জুভেন্টাসের চার বছরের চুক্তি ২০২৩ সালের ৩০ জুন শেষ হবে।

আর্সেনালের সাথে তার বর্তমান চুক্তি যেহেতু জুনে শেষ হয়ে যাচ্ছে সে কারণে গানারদের পক্ষ থেকে কোন ধরনের ট্রান্সফার ফি ধরা হয়নি। সিরি-আ চ্যাম্পিয়ন জুভেন্টাসের পক্ষ থেকে বলা হয়েছে, ‘রামসের রেজিষ্ট্রেশন বাবদ জুভেন্টাসকে ১০ জুলাইয়ের মধ্যে অতিরিক্ত ৩.৭ মিলিয়ন ইউরো গুনতে হবে।’

২০০৮ সালে কার্ডিফ সিটি থেকে আর্সেনালে যোগ দিয়েছিলেন রামসে। গত এক দশকে তিনি গানার্সদের জার্সি গায়ে ২৫৬টি প্রিমিয়ার লিগ ম্যাচ খেলে ৩৮টি গোল করেছেন। এই সময়ে মধ্যে তিনি আর্সেনালের হয়ে তিনটি এফএ কাপ ও দুটি কমিউনিটি শিল্ডের শিরোপা জিতেছেন। এর মাঝে অবশ্য দুইবার ধারে অন্য দুটি ক্লাবেও খেলতে গেছেন। ২০১০ সালে নটিংহ্যাম ফরেস্ট ও ২০১১ সালে সাবেক ক্লাব কার্ডিফে খেলে এসেছেন। ইনস্টাগ্রামে এ সম্পর্কে রামসে লিখেছেন, ‘এ ব্যপারে আমি সকল আর্সেনাল ভক্তদের উদ্দেশ্যে একটি ব্যক্তিগত বিবৃতি দিতে চাই। দীর্ঘ সময়ে তারা আমাকে নিবিড়ভাবে সহযোগিতা করেছে ও সমর্থন যুগিয়েছে। তারা আমাকে টিনএজার হিসেবে এই ক্লাবে স্বাগত জানিয়েছিল।

ক্লাবে থাকাকালীন নানা চড়াই-উতরাই পেরুতে তারা সবসময়ই সাথে ছিল। উত্তর লন্ডনে অসাধারণ ১১টি বছর কাটানোর পর অত্যন্ত দু:খের সাথে বলছি যে আমি এই ক্লাব ছেড়ে চলে যাচ্ছি। সকলকে ধন্যবাদ। এরপরেও তুরিনে যাবার আগে বাকি সময়টা আমি ক্লাবকে শতভাগ দিতে প্রস্তুত আছি, আশা করছি একটি শক্তিশালী অবস্থানে থেকেই আর্সেনাল মৌসুম শেষ করতে পারবে।’

ওয়েলসের জাতীয় দলের হয়ে রামসে ৫৮ ম্যাচে ১৪ গোল করেছেন। ইউরো ২০১৬’র সেমিফাইনালে পৌঁছানোর দলটিরও তিনি গর্বিত সদস্য ছিলেন। কিংবদন্তী জন চার্লস ও সাবেক ইউরোপীয়ান গোল্ডেন বুট বিজয়ী ইয়ান রাশের পর তৃতীয় ওয়েলসম্যান হিসেবে রামসে জুভেন্টাসে যোগ দিলেন।

আর্সেনালের সাথে চুক্তি নবায়নের বিষয়টিতে সম্মতি না দেবার পরপরই এই অভিজ্ঞ মিডফিল্ডারকে দলে নিতে বার্সেলানা, রিয়াল মাদ্রিদ, প্যারিস সেইন্ট-জার্মেই, ইন্টার মিলান ও বায়ার্ন মিউনিখের মত শীর্ষ ক্লাবগুলো যোগাযোগ শুরু করে।

লন্ডনের ক্লাবটির পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, ‘আর্সেনাল ফুটবল ক্লাব পক্ষ রামসের উজ্জ্বল ভবিষ্যত ও শুভ কামনা জানাচ্ছে। ২০০৮ সালে কার্ডিফ সিটি থেকে যোগ দেবার পর এ্যারন এই ক্লাবের হয়ে অসামান্য অবদান রেখেছেন। তার মধ্যে অসম্ভব পেশাদারীত্ব ছিল। বিশ্বজুড়ে আর্সেনাল সমর্থকদের মনে সে একটি বিশেষ জায়গা দখল করে নিয়েছিল।’

দ্বিতীয় স্থানে থাকা নাপোলির থেকে ১১ পয়েন্ট এগিয়ে বর্তমানে সিরি-আ টেবিলের শীর্ষে রয়েছে জুভেন্টাস। টানা অষ্টম লিগ শিরোপার পথে বেশ ভালভাবেই এগিয়ে যাচ্ছে তুরিনের জায়ান্টরা। আগামী সপ্তাহে এ্যাথলেটিকো মাদ্রিদের বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ১৬’র লড়াইয়ে মাঠে নামবে ক্রিস্টিয়ানো রোনাল্ডোর জুভেন্টাস।

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত