ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৭ মিনিট আগে
শিরোনাম

ভারতীয় ক্রিকেটারের বিরুদ্ধে যৌন হেনস্থাসহ একাধিক অভিযোগ

ভারতীয় ক্রিকেটারের বিরুদ্ধে যৌন হেনস্থাসহ একাধিক অভিযোগ

ভারতীয় পেসার মোহাম্মদ শামির বিরুদ্ধে জামিনঅযোগ্য ধারায় চার্জশিট জমা দিল কলকাতা পুলিশ। বৃহস্পতিবার আলিপুরের অতিরিক্ত বিচারবিভাগীয় ম্যাজিস্ট্রেটের আদালতে চার্জশিট জমা দেওয়া হয়।

অবশেষে পুলিশ শামির বিরুদ্ধে ৪৯৮এ ধারায় চার্জ গঠন করেছে। তার বড় ভাই মোহাম্মদ হাসিবের বিরুদ্ধে ৪৯৮এ এবং ৩৫৪ (শ্লীলতাহানি) ধারাতেও চার্জ গঠন করেছে পুলিশ।

ক্রিকেট মহলের একটা অংশের ব্যাখ্যা, আইপিএল এবং বিশ্বকাপের আগে ক্রিকেটার শামির কাছে এটা একটা বড় ধাক্কা হয়ে উঠতে পারে।

গত বছরের মার্চে শামির বিরুদ্ধে একগুচ্ছ অভিযোগ এনেছিলেন তার স্ত্রী হাসিন জাহান। বিবাহ বহির্ভূত সম্পর্কে জড়িয়ে পড়ার পাশাপাশি হাসিন ঘরোয়া হিংসা, যৌন হেনস্থাসহ একাধিক অভিযোগ এনেছিলেন। কলকাতা পুলিশের কাছে লিখিত ভাবে অভিযোগ জানিয়ে তিনি অনুরোধ করেছিলেন, ওই অভিযোগপত্রকেই এফআইআর হিসাবে গণ্য করা হোক। এরপরেই পুলিশ যাদবপুর থানায় মামলা দায়ের করে শামির বিরুদ্ধে।

হাসিন তার অভিযোগে পুলিশকে জানিয়েছিলেন, শামি একাধিক নারীর সঙ্গে বিবাহ বহির্ভূত সম্পর্কে জড়িয়ে পড়েছেন। তার সঙ্গে প্রতারণা করেছেন। শারীরিক ভাবে নির্যাতনের অভিযোগও শামির বিরুদ্ধে করেছিলেন হাসিন।

একই সঙ্গে শামির ভাই হাসিবের বিরুদ্ধেও গুরুতর অভিযোগ তুলেছিলেন তিনি। অভিযোগ ছিল, শামির প্ররোচনায় তিনিও বলপূর্বক ভাবে হাসিনের সঙ্গে শারীরিক সম্পর্কে বাধ্য করেন।

সেই সময় হাসিন অভিযোগ তুলেছিলেন, পাকিস্তানের আলিসবা নামে এক তরুণীর সঙ্গে শামির সম্পর্ক রয়েছে। দক্ষিণ আফ্রিকা থেকে ফেরার পথে দুবাইয়ে আলিসবার সঙ্গে একই হোটেলে সময় কাটিয়েছেন শামি, এমন অভিযোগও তোলেন তিনি।

একটি অডিও শুনিয়ে হাসিন দাবি করেছিলেন যে, মোহম্মদ ভাই নামে একজনের কাছ থেকে আলিসবার মাধ্যমে টাকা নিয়েছিলেন শামি। সেই অডিও কথোপকথনের ভিত্তিতে টাকা লেনদেনের ঘটনা নিয়ে তদন্ত করেছিল বোর্ডের দুর্নীতি দমন শাখা। যদিও সেই তদন্তের পরে শামিকে ‘নিষ্কলঙ্ক’ ঘোষণা করে বোর্ড। তারপরে ফের শামিকে বোর্ডের চুক্তির আওতায় নিয়ে আসা হয়।

সদ্য অস্ট্রেলিয়ার বিরুদ্ধে একদিনের সিরিজ খেলেছেন শামি। চারটি ওয়ানডে ম্যাচে তিনি পাঁচ উইকেট নেন। বিশ্বকাপের স্কোয়াডে তার থাকা নিশ্চিত।

বাংলাদেশ জার্নাল/জেডআই

  • সর্বশেষ
  • পঠিত