ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশের প্রতিপক্ষ লাওস

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ : ১৭ এপ্রিল ২০১৯, ১৬:৩৭

বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশের প্রতিপক্ষ লাওস

কাতার বিশ্বকাপকে সামনে রেখে প্রাক-বাছাই পর্বে অংশ নিতে হবে বাংলাদেশকে। মালয়েশিয়াতে প্রাক-বাছাইয়ের প্রথম পর্বের ড্র হয়েছে গতকাল। সেখানে বাংলাদেশ প্রতিপক্ষ হিসেবে পেয়েছে লাওসকে।

মালয়েশিয়া, গুয়াম, লাওস, ম্যাকাও, তিমুর-লেসেথো, মঙ্গোলিয়া, ব্রুনাই, পাকিস্তান, শ্রীলঙ্কা, কম্বোডিয়া, ভুটান ও বাংলাদেশ- এই ১২টি দেশ নিয়ে প্রাক-বাছাইয়ের ড্র অনুষ্ঠিত হয়। এতে মালয়েশিয়ার প্রতিপক্ষ তিমুর- লেসেথো। মঙ্গোলিয়ার বিপক্ষে খেলবে ব্রুনাই। পাকিস্তান খেলবে কম্বোডিয়ার বিপক্ষে। শ্রীলঙ্কার প্রতিপক্ষে ম্যাকাও।

এই রাউন্ডের সেরা ছয়টি দল দ্বিতীয় রাউন্ডে উঠবে। ওই রাউন্ডে এশিয়ার সেরা ৩৪টি দল থাকবে। দ্বিতীয় রাউন্ড শুরু হবে আগামী সেপ্টেম্বরে।

ফিফা র‌্যাঙ্কিংয়ে বর্তমানে বাংলাদেশের অবস্থান ১৮৮তম। লাওসের অবস্থান ১৮৪তম। লাওসের বিপক্ষে বাংলাদেশ এখন পর্যন্ত ২টি ম্যাচ খেলেছে। এর মধ্যে একটি ম্যাচে জয় পায় লাওস। অপর ম্যাচটি ড্র হয়। ২০০৩ সালে হংকংয়ে অনুষ্ঠিত এশিয়ান কাপের প্রথম রাউন্ডের ম্যাচে লাওসের বিপক্ষে ২-১ গোলে হেরেছিল বাংলাদেশ। আর গতবছর ভিয়েনতিয়েনে অনুষ্ঠিত প্রীতি ম্যাচটি ২-২ গোলে ড্র হয়।

ড্রয়ের সময় এশিয়া মহাদেশের মধ্যে র‌্যাঙ্কিংয়ে ৩৫-৪০ এর মধ্যে থাকা ছয়টি দলকে পট এ’তে রাখা হয়। ৪১-৪৬ এর মধ্যে থাকা দলগুলোকে পট ‘বি’তে রাখা হয়। বাংলাদেশ ছিল পট ‘বি’তে।

  • সর্বশেষ
  • পঠিত