ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

মোসাদ্দেক নয়, দ্রুততম ফিফটি আশরাফুল-রাজ্জাকের

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ : ২০ মে ২০১৯, ০১:২৫

মোসাদ্দেক নয়, দ্রুততম ফিফটি আশরাফুল-রাজ্জাকের

মোসাদ্দেক হোসেন নয়, বাংলাদেশের পক্ষে দ্রুততম ফিফটির রেকর্ডটি এখনো মোহাম্মদ আশরাফুল ও আবদুর রাজ্জাকের দখলে। ২০০৫ সালে নটিংহ্যামে ইংল্যান্ডের বিপক্ষে ২১ বলে ফিফটি করেছিলেন আশরাফুল। যা ছিল বাংলাদেশের পক্ষে দ্রুততম ফিফটির রেকর্ড। আর ২০১৩ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ২১ বলে ফিফটি করে আশরাফুলের রেকর্ড স্পর্শ করেন রাজ্জাক।

শুক্রবার ত্রিদেশীয় সিরিজের ফাইনালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মোসাদ্দেক হোসেন ঝোড়ো ফিফটিতে আশরাফুল ও রাজ্জাককে পেছনে ফেলেছেন বলেই জানতেন সবাই। ক্রিকেটের জনপ্রিয় ওয়েবসাইট ক্রিকইনফো মোসাদ্দেকের ২০ বলে ফিফটির খরটিকেই শিরোনাম করে। আর ২৪ বলে ৫২ রানে অপরাজিত থাকার খবর প্রকাশিত হয় ক্রিকইনফোসহ ক্রিকেটের অন্যান্য পোর্টালেও।

কিন্তু মোসাদ্দেক আসলে অপরাজিত ৫২ রান করেছিলেন ২৭ বলে। আর ফিফটি স্পর্শ করেছিলেন ২৩ বলে। ক্রিকইনফোর পরে যা সংশোধনও করে নিয়েছে। এখন মোসাদ্দেকের ২৩ বলে ফিফটির কথাই উল্লেখ করা হয়েছে ক্রিকইনফোর রেকর্ডস কর্নারে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ম্যাচের পর দিন অর্থাৎ শনিবার থেকেই এ নিয়ে আলোচনা-সমালোচনা চলছিল। শেষ পর্যন্ত ক্রিকইনফোর রেকর্ডও এখন বলছে, আসলে ২৩ বলে ফিফটি করেছিলেন মোসাদ্দেক।

অর্থাৎ দেশের পক্ষে দ্রুততম ফিফটিতে আশরাফুল ও রাজ্জাকের পেছনেই থাকতে হচ্ছে মোসাদ্দেককে। একই সঙ্গে কপিল দেবকেও ছাড়ানো হয়নি মোসাদ্দেকের। কেননা ভারতের সাবেক অধিনায়ক কপিল দেব ফিফটি করেছিলেন ২২ বলে।

তবে ২৩ বলে করা ফিফটিতে ব্রায়ান লারাকে স্পর্শ করেছেন মোসাদ্দেক। লারা-মোসাদ্দেক সহ ওয়ানডেতে ২৩ বলে ফিফটি আছে মোট ১২জন ক্রিকেটারের।

সবচেয়ে দ্রুততম ফিফটির রেকর্ডটি এবি ডি ভিলিয়ার্সের দখলে। ২০১৫ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১৪৯ রানের ইনিংস খেলার পথে ১৬ বলে ফিফটি করেছিলেন ডি ভিলিয়ার্স। ৩১ বলে সেঞ্চুরি করে গড়েছিলেন দ্রুততম সেঞ্চুরির রেকর্ডও।

  • সর্বশেষ
  • পঠিত