ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৭ মিনিট আগে
শিরোনাম

ইমামকে হারালো পাকিস্তান

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ : ১৬ জুন ২০১৯, ২১:০৬

ইমামকে হারালো পাকিস্তান

ভারত-পাকিস্তান ম্যাচ মানেই যেন উত্তেজনা। দুদলের কেউ ভালো ফর্মে থাকুক বা না থাকুক, তাদের মধ্যকার ম্যাচের আগেই অনলাইন আর অফলাইনে ছড়িয়ে যায় উত্তেজনা। চলমান ক্রিকেট বিশ্বকাপে সেই উত্তেজনাকর ম্যাচটি অনুষ্ঠিত হচ্ছে আজ। ম্যানচেস্টারের বিখ্যাত ওল্ড ট্র্যাফোর্ড ক্রিকেট স্টেডিয়ামে আজ লড়ছে দুই চিরপ্রতিদ্বন্দ্বী। এতে টস জিতে ভারতকে ব্যাটিংয়ে পাঠিয়েছে পাকিস্তান। শুরুতে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে ৫ উইকেট হারিয়ে ভারতের সংগ্রহ ৩৩৬ রান। সেঞ্চুরি হাঁকিয়েছেন ওপেনার রোহিত শর্মা। ফিফটির দেখা পেয়েছেন দলপতি বিরাট কোহলি ও লোকেশ রাহুল। জিততে হলে পাকিস্তানের টার্গেট ৩৩৭ রান।

৩৩৭ টার্গেটে ব্যাট করতে নেমে শুরু থেকেই সাবধানী খেলতে থাকে পাকিস্তানি দুই ওপেনার ইমাম ও ফখর। ম্যাচে ৫ম ওভারে দলীয় ১৩ রানেই শংকরের বলে এলবির শিকার হন ইমাম। ১৮ বলে ১ চারে ৭ রান করেন তিনি।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত ৬.৩ বলে ১ উইকেট হারিয়ে পাকিস্তানের সংগ্রহ ২৫ রান। ক্রিজে আছেন ফখর জামান (১১) ও বাবর আজম (৬)।

এর আগে টস হেরে ভারতকে ব্যাটিংয়ে পাঠায় পাকিস্তান। ওপেনিংয়ে নেমে রোহিত শর্মা আর লোকেশ রাহুল তুলে নেন ১৩৬ রান। ইনিংসের ২৪তম ওভারে ওয়াহাব রিয়াজের বলে বাবর আজমের হাতে তুলে দেওয়ার আগে রাহুল করেন ৫৭ রান। তার ৭৮ বলের ইনিংসে ছিল তিনটি চার আর দুটি ছক্কার মার।

ওয়ানডে ক্যারিয়ারের ৪৩তম ফিফটিকে ২৪তম সেঞ্চুরি বানিয়েছেন রোহিত শর্মা। ৩৪ বলে হাফসেঞ্চুরি করার পর পাকিস্তানের বিপক্ষে ৮৫ বলে ১০০ রানে পৌঁছান তিনি। ২০১৯ বিশ্বকাপে রোহিতের এটি দ্বিতীয় সেঞ্চুরি। প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১২২ রানে অপরাজিত ছিলেন রোহিত।

ভয়ঙ্কর হয়ে ওঠা রোহিতকে অবশেষে সাজঘরে ফিরিয়েছেন হাসান আলী। ১১৩ বলে ১৪০ রানের মাথায় ওহাব রিয়াজকে ক্যাচ তুলে দেন এই ভারতীয় ওপেনার। রোহিতের ইনিংসটি সাজানো ছিল ১৪ চার ও ৩ ছক্কায়।

ইনিংসের ৪৩তম ওভারে আমিরের বলে ক্যাচ তুলে দিয়ে বিদায় নেন ঝড়ো ইনিংস খেলা হার্দিক পান্ডিয়া। পান্ডিয়ার ১৯ বলে ২৬ রানের ইনিংসে ছিল ২টি চার ও ১টি ছয়ের মার। মোহাম্মদ আমিরের করা ৪৬তম ওভারের প্রথম বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে ফেরেন ১ রান করা মহেন্দ্র সিং ধোনি। ২৯৮ রানের মাথায় ভারত চতুর্থ উইকেট হারায়।

দলীয় ৩১৪ রানের মাথায় বিদায় নেন ভারতের দলপতি বিরাট কোহলি। ইনিংসের ৪৮তম ওভারে মোহাম্মদ আমিরের লাফিয়ে ওঠা বলে পুল করতে চাইলে উইকেটের পেছনে সরফরাজ আহমেদের গ্লাভসবন্দি হন কোহলি। তার আগে ৬৫ বলে সাতটি বাউন্ডারিতে করেন ৭৭ রান। কেদার যাদব ৯ আর বিজয় শঙ্কর ১৫ রান করে অপরাজিত থাকেন।

পাকিস্তানি পেসার মোহাম্মদ আমির ১০ ওভারে ৪৭ রান দিয়ে তুলে নেন তিনটি উইকেট। ওয়াহাব রিয়াজ ১০ ওভারে ৭১ রান দিয়ে তুলে নেন একটি উইকেট। হাসান আলি ৯ ওভারে ৮৪ রান খরচায় পান একটি উইকেট। ইমাদ ওয়াসিম ১০ ওভারে ৪৯ রান দিয়ে কোনো উইকেট পাননি। শাদাব খান ৯ ওভারে ৬১ রান দিয়ে থাকেন উইকেট শূন্য। শোয়েব মালিক ১ ওভারে ১১ আর মোহাম্মদ হাফিজ ১ ওভারে ১১ রান দিয়ে কোনো উইকেট পাননি।

এ ম্যাচে জয় পেতে মরিয়া উভয় দলই। রণকৌশলও সেভাবে সাজাচ্ছেন তারা। বিশ্বকাপ ইতিহাসে ভারতের সঙ্গে ছয়বারের দেখায় একবারও জেতেনি পাকিস্তান। সাম্প্রতিক পারফরম্যান্সেও আনপ্রেডিক্টেবল দলটির চেয়ে যোজন যোজন এগিয়ে টিম ইন্ডিয়া।

রেকর্ড-পরিসংখ্যান সবই মেন ইন ব্লুদের অনুকূলে। এবারের বিশ্বকাপে তিন ম্যাচ খেলে ২ জয় ও ১ পরিত্যক্তে ৫ পয়েন্ট নিয়ে চার নম্বরে আছে ভারত। আর চার ম্যাচে ১ জয়, ২ হার ও ১ পরিত্যক্তে ৩ পয়েন্ট নিয়ে নবম স্থানে আছে পাকিস্তান। তবে সবকিছু প্রতিকূলে থাকলেও এ মহারণে জয়ের ব্যাপারে আশাবাদী পাকিস্তান। এতে পাখির চোখ করে রয়েছেন তারা।

পাকিস্তান একাদশ:

ইমাম-উল হক, ফখর জামান, বাবর আজম, মোহাম্মদ হাফিজ, সরফরাজ আহমেদ (অধিনায়ক ও উইকেটরক্ষক), শোয়েব মালিক, ইমাদ ওয়াসিম, শাদাব খান, ওয়াহাব রিয়াজ, হাসান আলি ও মোহাম্মদ আমির।

ভারত একাদশ:

রোহিত শর্মা, কেএল রাহুল, বিরাট কোহলি (অধিনায়ক), বিজয় শঙ্কর, মহেন্দ্র সিং ধোনি (উইকেটরক্ষক), কেদার যাদব, হার্দিক পান্ডিয়া, ভুবনেশ্বর কুমার, কুলদীপ যাদব, যুযবেন্দ্র চাহাল ও জাসপ্রিত বুমরাহ।

  • সর্বশেষ
  • পঠিত