ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ১২ মিনিট আগে
শিরোনাম

শচীনকে ছাড়িয়ে যাওয়ার সুযোগ সাকিবের

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ : ২২ জুন ২০১৯, ১৬:৩৯

শচীনকে ছাড়িয়ে যাওয়ার সুযোগ সাকিবের

এরই মধ্যে বিশ্বকাপ ক্রিকেটের অর্ধেক ম্যাচ শেষ। বেশিরভাগ ম্যাচই খেলে ফেলেছে সব দল। কিন্তু এখনো সেমিফাইনাল নিশ্চিত হয়নি কোনো দলেরই। সম্ভাবনার তালিকায় গোটা ছয়েক দেশ। এক-দুই দিনের মধ্যেই চিত্রটা পরিস্কার হয়ে যাবে।

দলীয় লড়াইয়ের পাশাপাশি খেলাধুলায় ব্যক্তিগত লড়াইও থাকে। মাঠে চলে একে অন্যকে ছাড়িয়ে যাওয়ার প্রতিযোগিতা। ক্রিকেট ম্যাচ রেকর্ডময় হওয়ায় এখানে ব্যক্তিগত লড়াইটা হয় জমজমাট।

রেকর্ড হয় ভাঙার জন্যই; কিন্তু কিছু রেকর্ড অক্ষুণ্ন থাকে দীর্ঘদিন। এই যেমন, বিশ্বকাপ ক্রিকেটে ১৬ বছর আগে করা ভারতের শচীন টেন্ডুলকারের সর্বাধিক রান সংগ্রহের রেকর্ডটি এখনো অক্ষুণ্ন।

২০০৩ সালে দক্ষিণ আফ্রিকা, জিম্বাবুয়ে ও কেনিয়ায় অনুষ্ঠিত বিশ্বকাপে শচীন টেন্ডুলকার ১১ ম্যাচে করেছিলেন ৬৭৩ রান। এরপর তিনটি বিশ্বকাপ কেটে গেলেও শচীনের এক বিশ্বকাপে সর্বাধিক রানের রেকর্ডটি ভাঙ্গতে পারেননি কেউ।

২০০৩ বিশ্বকাপে শচীন ভেঙ্গেছিলেন ১৯৯৬ সালে তারই করা ৫২৩ রানের রেকর্ড। ১৯৯৬ সালে তিনি ভেঙ্গেছিলেন ১৯৮৮ সালে করা ইংল্যান্ডের গ্রাহাম গুচের ৪৭১ রানের রেকর্ড। রেকর্ডের পাতা থেকে শচীন টেন্ডুলকারকে ২০০৭ সালের বিশ্বকাপেই মুছে দেয়ার হুমকি দিয়েছিলেন অস্ট্রেলিয়ার ম্যাথু হেইডেন; কিন্তু তার দৌড় থেমেছিল শচীনের চেয়ে মাত্র ১৪ রান দুরে থেকে। ১১ ম্যাচে (১০ ইনিংস) ৬৫৯ রান করেছিলেন এই অসি ব্যাটসম্যান।

চলতি বিশ্বকাপে শচীনের এ অনন্য রেকর্ড কী ভাঙতে পারবেন কেউ? অর্ধেকের বেশি ম্যাচ শেষ হওয়ার পর এমন কৌতুহল ক্রিকেটপ্রেমীদের। আর ভাঙলেও, কে হবেন সেই কিংবদন্তী ব্যাটসম্যান?

শেষ পর্যন্ত শচীনের রেকর্ড আরো আয়ু পাবে কিনা সেটা সময়ই বলে দেবে। তবে শচীনকে টপকানোর লড়াইটা বেশ ভালোই জমেছে এবারের বিশ্বকাপে। সে লড়াইয়ের সামনের সারিতেই রয়েছেন বাংলাদেশের সাকিব আল হাসান।

এখনো পর্যন্ত ৫ ইনিংসে সাকিবের রান ৪২৫। শ্রীলঙ্কার সাথে ম্যাচটি বৃষ্টিতে ভেসে না গেলে হয়তো তার নামের পাশে থাকতো আরো কিছু রান। সে যাই হোক বাংলাদেশে সেমিফাইনালে গেলে আর কোন ম্যাচ বৃষ্টিতে ভেসে না গেলে সাকিব এখনো ৪ ইনিংসে ব্যাটিং করার সুযোগ পাবেন সাকিব। আর বাংলাদেশ সেমিফাইনালে না গেলেও পাবেন আরো ৩ ইনিংস। এই তিন ইনিংসে আরো ২৪৯ রান করতে পারলেই শচীনকে টপকে যাবেন সাকিব তার চেয়ে ৩ ম্যাচ কম খেলেই।

সাকিব এখন যেই ফর্মে আছেন তাতে আগামী ৩ ম্যাচে তার কাছ থেকে আমরা ২ টা সেঞ্চুরি আশা করতেই পারি। আর যদি তাই হয় তাহলে শচীনকে টপকে এক বিশ্বকাপের সর্বোচ্চ রান সংগ্রাহক হতে পারেন টাইগার সাকিব আল হাসান।

  • সর্বশেষ
  • পঠিত