ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৯ মিনিট আগে
শিরোনাম

হাসমতউল্লাহকে ফেরালেন মোসাদ্দেক

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ : ২৪ জুন ২০১৯, ২১:২৩

হাসমতউল্লাহকে ফেরালেন মোসাদ্দেক

উইকেটে নেমে শুরু থেকেই রানের জন্য সংগ্রাম করছিলেন হাশমতউল্লাহ শাহিদি। তাকে ফিরিয়ে বাংলাদেশকে দ্বিতীয় উইকেট এনে দিয়েছেন মোসাদ্দেক হোসেন। সৈকতের ফ্লাইট বলে তেড়েফুরে খেলতে এসেছিলেন তিনি। তাতেই স্ট্যম্পিংয়ের শিকার হন হাশমতউল্লাহ। ৩১ বলে হাশমতউল্লাহ করেন ১১ রান।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত ২৪ ওভারে ২ উইকেট হারিয়ে আফগানদের সংগ্রহ ৯৬ রান। গুলবাদিন নাইব ৪৩ ও আসগর আফগান ৯ রানে অপরাজিত আছেন।

মাশরাফি- মোস্তাফিজ-সাইফউদ্দিনে পাওয়ারপ্লে পার করলেও উইকেটের দেখা পাচ্ছিল না টাইগাররা। ১১তম ওভারে প্রথমবারের মত সাকিবকে আনে অধিনায়ক মাশরাফি। নিজের প্রথম ওভারের ৫ম বলেই ফেরান আফগান ওপেনার রহমাত শাহকে। দলীয় ৪৯ রানে সাকিবের বলে উড়িয়ে মারতে গিয়ে তামিমের তালুবন্দী হন রহমাত। ৩৫ বলে ৩ চারে ২৪ রান তুলেছেন তিনি।

এর আগে টস হেরে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে বাংলাদেশের সংগ্রহ ২৬২ রান। দলের হয়ে সর্বোচ্চ ৮৩ রান মুশফিকের, দ্বিতীয় সর্বোচ্চ সাকিবের ৫১ রান। জিততে হলে এই রানের মধ্যেই আটকাতে হবে আফগানদের। সেই লক্ষ্যে প্রস্তুত মাশরাফি-মোস্তাফিজরা।

এর আগে আফগানদের বিপক্ষে আজ চমক দেখিয়ে ওপেনিংয়ে সৌম্যের পরিবর্তে তামিমের সঙ্গী হয়ে নেমেছেন লিটন। শুরুতে সাবধানী খেললেও ইনিংসের পঞ্চম ওভারের দ্বিতীয় বলে বিদায় নেন লিটন দাস। মুজীব উর রহমানের বলে শর্ট কাভারে হাশমতউল্লাহ শহিদির তালুতে বন্দি হন লিটন। দলীয় ২৩ রানে বিদায়ের আগে ১৭ বলে দুই বাউন্ডারিতে ১৬ রান করেন লিটন।

লিটনের বিদায়ের পর সাকিব-তামিম জুটিতে এগিয়ে যাচ্ছিল টাইগাররা। দুজনের জুটিতে উঠেছে ৫৯ রান। দলীয় ৮২ রানে আফগান স্পিনার মোহাম্মদ নবীর বলে বোল্ড হয়ে ফিরেছেন এই টাইগার ওপেনার। বিদায়ের আগে ৫৩ বল খেলে তার ব্যাট থেকে এসেছে ৩৬ রান।

দুই ওপেনারকে হারিয়ে কিছুটা বিপদে পড়েছিল তবে সাকিব আল হাসান আর মুশফিকুর রহীমের ব্যাটে সে বিপদ কাটিয়ে উঠছিল টাইগাররা। কিন্তু মুজিবের বলে বিপদ আরো বেড়ে গেল বাংলাদেশের। দলীয় ১৪৩ রানে মুজিবের ঘূর্ণিতে পরাস্ত হয়ে এলবির শিকার হন সাকিব। এতে ভাঙলো সাকিব-মুশফিকের ৬১ রানের জুটি।

আফগান স্পিনার মুজিব উর রহমানের বল সামলাতে বেশ বেগ পেতে হচ্ছে বাংলাদেশের ব্যাটসম্যানদের। এখন পর্যন্ত বাংলাদেশের টপ অর্ডারের ৩ ব্যাটসম্যান তার শিকার হয়ে ফিরেছেন। সর্বশেষ তার শিকার সৌম্য সরকার। ওপেনিং থেকে পাঁচে নামিয়ে আনা এই বাঁহাতি মুজিবের বলে লেগ বিফোরের শিকার হয়ে ফিরেছেন। যদিও রিভিও নিয়েছিলেন সৌম্য, আম্পায়ারস কলের কারণে আউটের ঘোষণাই আসে।

দলীয় ২০৭ রানে গুলবাদিনের বলে মারতে গিয়েছিলেন মাহমুদউল্লাহ। কিন্ত ব্যক্তিগত ২৭ রানে নবীকে ক্যাচ দিয়ে ফেরেন তিনি। মুশফিক টানা দ্বিতীয় সেঞ্চুরির পিছনেই ছুটছিলেন। ইনিংসের ৪৯তম ওভারে বিদায় নেন ব্যক্তিগত ৮৩ রানে। তার আগে মোসাদ্দেককে নিয়ে স্কোরবোর্ডে ৪৪ রান যোগ করেন মুশফিক। ৮৭ বলে চারটি চার আর একটি ছক্কায় মুশফিক তার ইনিংসটি সাজান।

৭ নম্বরে নেমে হাত খুলে মারতে শুরু করেছেন মোসাদ্দেক। মুশফিক ফিরলে সাইফউদিনকে নিয়েই খেলেছেন শেষ পর্যন্ত। ২৪ বলে ৩৫ রান তুলে ইনিংসের শেষ বলে গুলবাদিনের বলে বোল্ড হয়ে ফেরেন এই ব্যাটসম্যান। এতে নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে বাংলাদেশের সংগ্রহ ২৬২ রান।

চোটের কারণে আগের ম্যাচে খেলতে পারেননি মোসাদ্দেক হোসেন ও মোহাম্মদ সাইফউদ্দিন। চোট কাটিয়ে আজ একাদশে ফিরেছেন এই দুজন। তাদের জায়গায় অস্ট্রেলিয়ার বিপক্ষে সুযোগ পেয়ে ভালো করতে পারেননি সাব্বির রহমান ও রুবেল হোসেন। দুজনই আজ বাদ পড়েছেন।

সাউদাম্পটনের এই মাঠেই শনিবার খেলেছে ভারত ও আফগানিস্তান। একদিনের বিরতি দিয়ে আবারও মাঠে নামছে আফগানরা। এই মুহূর্তে ৬ ম্যাচে ৫ পয়েন্ট নিয়ে টেবিলে ৬ নম্বরে অবস্থান বাংলাদেশের। জটিল হিসাব নিকেশে সেমির সম্ভাবনা টিকিয়ে রাখতে শেষ তিনটি ম্যাচই জিততে হবে টাইগারদের।

সেমিফাইনালের আশা বাঁচিয়ে রাখতে আজ আফগানদের বিপক্ষে জয়ের বিকল্প নেই। এই সংকল্প নিয়ে আফগানিস্তানের বিপক্ষে মাঠে নেমেছে বাংলাদেশ।

বাংলাদেশ একাদশ:

মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), সাকিব আল হাসান (সহ-অধিনায়ক), তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, মোস্তাফিজুর রহমান, মোহাম্মদ সাইফউদ্দিন, লিটন কুমার দাস, সৌম্য সরকার, মেহেদি হাসান মিরাজ এবং মোসাদ্দেক হোসেন সৈকত।

আফগানিস্তান একাদশ:

গুলবাদিন নাইব (অধিনায়ক), ইকরাম আলী, রহমত শাহ, হাসমতউল্লাহ শহিদি, মোহাম্মদ নবী, রশিদ খান, মুজিব-উর-রহমান, নাজিবুল্লাহ জাদরান, আসগর আফগান, দৌলত জাদরান এবং সামিউল্লাহ শিনওয়ারি।

  • সর্বশেষ
  • পঠিত