ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৫ মিনিট আগে
শিরোনাম

বিশ্ব সেরাদের তালিকায় মুশফিক

বিশ্ব সেরাদের তালিকায় মুশফিক

ইংল্যান্ড-ওয়েলসে অনুষ্ঠিত দ্বাদশ বিশ্বকাপে বিশ্ব সেরাদের তালিকায় উঠে এলেন বাংলাদেশের উইকেটরক্ষক ব্যাটসম্যান মুশফিকুর রহিম।

সোমবার সাউদাম্পটনের হ্যাম্পশায়ার বোলে নিজেদের সপ্তম ও আসরের ৩১তম ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে ৬২ রানে জয়লাভ করে বাংলাদেশ। এই ম্যাচে ব্যাট হাতে ৮৩ রান করেন মুশফিক। একই সঙ্গে এই ম্যাচে কিপিং গ্লাভস হাতে তিনটি ডিসমিসাল করেন উইকেটরক্ষক হিসেবে।

দ্বাদশ বিশ্বকাপে আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ শেষে বিশ্বকাপে মুশফিকের মোট রান ৮৩৭। বিশ্বকাপে ২৭টি ম্যাচ খেলে তিনি এই রান সংগ্রহ করেন।

উইকেটরক্ষক হিসেবে বিশ্বকাপে মুশফিকের ব্যক্তিগত ডিসমিসালের সংখ্যা এখন ২৬টি। আর এই রেকর্ড নিয়ে বিশ্বকাপ ইতিহাসে উইকেটরক্ষক হিসেবে ৩ নাম্বার স্থানে উঠে এলেন, যাদের ব্যাট হাতে আছে ৮০০ এর অধিক রান এবং ২৫টির বেশি ডিসমিসাল।

এই ম্যাচে মুশফিক ভাঙেন জিম্বাবুয়ের অ্যান্ডি ফ্লাওয়ারের ব্যাট হাতে ৮১৫ রান এবং কিপিং গ্লাভস হাতে ১৪টি ডিসমিসালের রেকর্ড।

এই রেকর্ড গড়ার পথে মুশফিক পেছনে ফেলে এসেছেন নিউজিল্যান্ডের ব্রেন্ডন ম্যাকাললাম (৭৪২ রান ও ৩২ ডিসমিসাল), ইংল্যান্ডের এলেক্স স্টুয়ার্ট (৬০৬ রান ও ২৩ ডিসমিসাল) সহ বিশ্বকাপে খেলা বাকি উইকেটরক্ষক-ব্যাটসম্যানদের।

ভারতের রাহুল দ্রাবিড় বিশ্বকাপে ২২ ম্যাচে ব্যাটসম্যান হিসেবে ৮৬০ রান সংগ্রহ করলেও উইকেটরক্ষক হিসেবে ডিসমিসাল সংখ্যা ছিল ১৬টি।

তালিকায় শীর্ষ স্থানে আছেন শ্রীলঙ্কান গ্রেট কুমার সাঙ্গাকারা। মোট ৩৭ ম্যাচ খেলে ব্যাট হাতে ১৫৩২ রান এবং উইকেটকিপিং গ্লাভস হাতে ৫৪টি ডিসমিসাল করেন তিনি। ২য় স্থানে আছেন অস্ট্রেলিয়ান লিজেন্ড অ্যাডাম গিলক্রিস্ট। ৩১ ম্যাচ খেলে ১০৮৫ রান সংগ্রহ করেন এবং উইকেটকিপিং গ্লাভস হাতে মোট ৫২টি ডিসমিসালের কৃতিত্ব গড়েন তিনি।

সমসাময়িক উইকেটরক্ষক-ব্যাটসম্যান হিসেবে ভারতের মহেন্দ্র সিং ধোনি কিপিং গ্লাভস হাতে ৩৫টি ডিসমিসালের রেকর্ড গড়লেও ২৪ ম্যাচে ধোনির ব্যাট হাতে সংগ্রহ ৫৯৭ রান। এছাড়াও দক্ষিণ আফ্রিকার কুইন্টন ডি কক ১৫ ম্যাচ খেলে ব্যাট হাতে ৩৮৩ রান এবং কিপিং গ্লাভস হাতে ১৮টি ডিসমিসালের রেকর্ড আছে। ইংল্যান্ডের জস বাটলার ১২ ম্যাচে করেছেন ৩৩৮ রান এবং কিপিং গ্লাভস হাতে ১৩টি ডিসমিসাল করেছেন।

২০০৭ সালের ১৭ মার্চ নবম বিশ্বকাপের অষ্টম এবং বাংলাদেশের প্রথম ম্যাচে ভারতের বিপক্ষে বিশ্বকাপে অভিষেক হয়েছিল টাইগার দলের মি. ডিপেন্ডেবলর। সেই ম্যাচে ভারতের লিজেন্ড শচীন টেন্ডুলকারকে আবদুর রাজ্জাকের বলে কট বিহাইন্ড করে উইকেটরক্ষক হিসেবে নিজের প্রথম ডিসমিসাল করেন মুশফিক। ব্যাট হাতে সেই ম্যাচে করেন অপরাজিত ৫৬ রান।

বাংলাদেশ জার্নাল/জেডআই

  • সর্বশেষ
  • পঠিত