ঢাকা, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১০ মিনিট আগে
শিরোনাম

বিশ্বকাপজয়ী ও রানার্সআপ দল পাচ্ছে যত কোটি টাকা

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ : ১৪ জুলাই ২০১৯, ১৪:৫৭

বিশ্বকাপজয়ী ও রানার্সআপ দল পাচ্ছে যত কোটি টাকা

গেল ৩০ মে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলসে পর্দা ওঠে ক্রিকেট বিশ্বকাপের। এর আগের দিন দেশটির বিখ্যাত দ্য মলে হয় বর্ণিল উদ্বোধনী অনুষ্ঠান। প্রায় দেড় মাসের ক্রিকেটযুদ্ধ শেষে রোববার পর্দা নামছে দ্বাদশ আসরের।

এদিন বাংলাদেশ সময় বিকাল সাড়ে ৩টায় ক্রিকেটের তীর্থভূমি লর্ডসে শিরোপার জন্য লড়বে স্বাগতিক ইংল্যান্ড ও নিউজিল্যান্ড। ফাইনালে খেলা দুই দলের জন্যই প্রাইজমানি রেখেছে আইসিসি। বরাবরের চেয়ে এবার অর্থের পরিমাণ বেশি থাকছে।

বিশ্বকাপজয়ী দল পাবে ৪ মিলিয়ন ডলার। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ৩৪ কোটি টাকা। রানার্সআপ দল পাবে ঠিক এর অর্ধেক। অর্থাৎ ২ মিলিয়ন ডলার বা ১৭ কোটি টাকা।

এবারের আসরের জন্য মোট ১০ মিলিয়ন ডলার প্রাইজমানি ঘোষণা করে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল। বাংলাদেশি মুদ্রামাণে যার পরিমাণ প্রায় ৮৫ কোটি টাকা। আসরজুড়ে পুরস্কারস্বরূপ খরচের জন্য বরাদ্দ রাখা হয় বিপুল পরিমাণ এ অর্থ।

দুই ফাইনালিস্ট বাদে বাকি দলগুলোও মোটা অংকের অর্থ পাচ্ছে। সেমিফাইনালে বাদ পড়া দুই দল পাচ্ছে ৮ লাখ ডলার বা ৬ কোটি ৮০ লাখ টাকা করে। বিশ্বকাপের প্রথম রাউন্ড থেকে বাদ পড়া ছয় দল পাচ্ছে ১ লাখ ডলার করে। টাকার অংকে যা ৮৫ লাখ।

লিগ পর্বে ম্যাচজয়ী দলের জন্যও ছিল প্রাইজমানি। প্রথম পর্বের প্রতিটি ম্যাচে জয়ী দল পাচ্ছে ৪০ হাজার ডলার। টাকায় এ অংক ৩৪ লাখ।

কেনিংটন ওভালে উদ্বোধনী ম্যাচে লড়ে স্বাগতিক ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা। ৪৬ দিনে ৪৮ ম্যাচের এই বৈশ্বিক টুর্নামেন্টের পরিসমাপ্তি ঘটছে ১৪ জুলাই, ক্রিকেটের মক্কায়।

বাংলাদেশ জার্নাল/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত