ঢাকা, শুক্রবার, ২৩ আগস্ট ২০১৯, ৮ ভাদ্র ১৪২৬ আপডেট : ১ মিনিট আগে English

প্রকাশ : ১৫ জুলাই ২০১৯, ১৮:১৮

প্রিন্ট

ফেদেরারকে হারিয়ে উইম্বলডনের শিরোপা জকোভিচের

ফেদেরারকে হারিয়ে উইম্বলডনের শিরোপা জকোভিচের
স্পোর্টস ডেস্ক

দুই ম্যাচ পয়েন্ট রক্ষা করে ক্যারিয়ারের পঞ্চম উইম্বলডন ও ১৬তম গ্র্যান্ড স্ল্যাম শিরোপা জয় করেছেন নোভাক জকোভিচ। টুর্নামেন্টের ইতিহাসে সবচেয়ে দীর্ঘ স্থায়ী ফাইনালে রজার ফেদেরারকে পরাজিত করে শিরোপা জয় করেন সার্বিয়ান তারকা জকোভিচ। এর ফলে সবচেয়ে বেশী বয়সী খেলোয়াড় হিসেবে উইম্বলডনের শিরোপা জয়ের লক্ষ্য পুরন করতে পারলেন না ফেদেরার।

উত্তেজনাকর ফাইনালে ৩৭ বছর বয়সী ফেদেরারকে ৭-৬ (৭/৫), ১-৬, ৭-৬ (৭/৪), ৪-৬, ১৩-১২ (৭/৩) গেমে পরাজিত করে পঞ্চম শিরোপা ঘরে তুলেছেন বিশ্বের এক নম্বর খেলোয়াড় জকোভিচ।

৪ ঘন্টা ৫৭ মিনিটের দীর্ঘ উইম্বলডন ফাইনালে প্রথমবারের মত শেষ সেট টাইব্রেকে নিষ্পত্তি হয়েছে। ৭১ বছরের ইতিহাসে প্রথম খেলোয়াড় হিসেবে ম্যাচ পয়েন্ট রক্ষা করে চ্যাম্পিয়ন হয়েছেন জকোভিচ। সাবেক তারকা বিওন বর্গের পাঁচ উইম্বলডন শিরোপার মাইলফলক স্পর্শ করলেন জকো।

ম্যাচ শেষে জকোভিচ বলেছেন, ‘সর্বকালের অন্যতম সেরা খেলোয়াড় রজারের বিপক্ষে ক্যারিয়ারের এটি আমার অন্যতম স্মরণীয় ম্যাচ। রজারকে আমি খুব শ্রদ্ধা করি। দূর্ভাগ্যবশত এই ধরনের ম্যাচে কোন একজনকে পরাজিত হতে হয়। দুটি ম্যাচ পয়েন্ট পিছিয়ে থেকে শেষ পর্যন্ত ফিরে আসাটা অবিশ্বাস্য।’

ফেদেরারের রেকর্ড ২০ গ্র্যান্ড স্ল্যামের বিপরীতে জকোভিচ আর মাত্র চারটি শিরোপা দুরে রয়েছেন। সুইস তারকার তুলনায় পাঁচ বছরের ছোট জকোভিচের সামনে নিশ্চিত সুযোগ আছে এই রেকর্ড ছাড়িয়ে যাবার।

নবম উইম্বলডন শিরোপা জয়ের মিশনে খেলতে নামা ফেদেরার চতুর্থ সেটের অস্টম গেমের আগ পর্যন্ত কোন ব্রেক পয়েন্ট আদায় করতে পারেননি। এমনকি ১৬তম গেমে তিনি দুটি ম্যাচ পয়েন্ট পেয়েও তা হাতছাড়া করেন। শেষ সেটটি প্রায় দুই ঘন্টা স্থায়ী হয়েছে।

ফেদেরার বলেন, ‘ম্যাচটি দীর্ঘ ছিল, এখানে সবকিছুই হয়েছে। আমিও আমার উত্তর পেয়েছি, সেও পেয়েছে, দিনের শেষে দারুন এক টেনিস দেখেছে সবাই। আশা করছি ৩৭ বছরে এখনো সবকিছু শেষ হয়ে যায়নি।’

এই শিরোপা জয়ে গত ১১টি স্ল্যাম বিশ্ব টেনিসে ‘বিগ থ্রি’ ফেদেরার, রাফায়েল নাদাল ও জকোভিচের মধ্যেই সীমাবদ্ধ থাকলো। এই জয়ে ফেদেরারের বিপক্ষে শেষ ১১টি মোকাবেলায় ৯টিতেই জয়ী হলেন জকোভিচ। এর মধ্যে রয়েছে চারটি উইম্বলডন, যার মধ্যে জকোভিচ জিতেছেন তিনটিতে।

পুরো ম্যাচে জকোভিচের ১০টি এস ও ৫৪টি উইনারের বিপরীতে ফেদেরার ২৫টি এস ও ৯৪টিতে উইনার হয়েছেন।

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত
close
close